March 1, 2024

Practicing Muslimah | প্র্যাক্টিসিং মুসলিমাহ : শারমিন জান্নাত – বইটি সম্পর্কে আপনার মতামত দিন

বই: প্র্যাক্টিসিং মুসলিমাহ
লেখিকা: শারমিন জান্নাত
সম্পাদনা: Kdsm Ibrahim
রিভিউ + ফটোগ্রাফি Firoza Ayat
পোস্ট নংঃ ৩

সুপ্রিয় বোন! তোমার ব্যাপারে সবচাইতে উত্তম যা বলা হয়েছে, সেটা হলো তুমি সমাজের অর্ধেক। আর বাকি অর্ধেক তুমি জম্ম দাও,তাই বলা যায় তুমি -ই পুরো সমাজ। প্রত্যেক সফল পুরুষের পেছনে থাকে একটা নারী। আমরা যদি উম্মাহর মহান সে বীরদেরকে দেখি তাহলে সফলতার পেছনে দেখবো তাদের মা নতুবা প্রিয়তমার সাপোর্ট। উম্মাহর সেই মহীয়সী নারীরা সবদিক থেকে সাহায্য করেছেন। আমাদের পূর্বসূরী মায়েরা নিজেদের স্বামী সন্তানদেরকে আল্লাহর পথে চলার জন্য উদ্বুদ্ধ করতেন।অথচ আজ আমরা পাশ্চাত্যে সভ্যতার দাসত্ব বরণ করে নিয়েছি।পশ্চিমা পথভ্রষ্টদের প্রহসনের স্বীকার হচ্ছে মুসলিম উম্মাহ,বিশেষ করে মুসলিম নারী সমাজ।পশ্চিমা সভ্যতার মরীচিকাময় কল্পিত দর্শন, কথিত আধুনিকতার নোংরা স্রোত ও নষ্ট -ভ্রষ্ট নারীবাদকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ইসলামের সহজ -সরল ও সুস্পষ্ট রাজপথটি বইটিতে খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে।

আত্মপরিচয়ের সন্ধানে শীর্ষক গুরুত্বপূর্ণ একটা টপিক নিয়ে শুরু হয়েছে বইটির মূল বক্তব্য।অনেক নারীই আজ নিজের আত্মপরিচয় খুঁজে পেতে বেহাল অবস্থা তাদের জন্য খুব সুন্দর একটা অবতারণা হয়েছে বইটিতে।

প্রতিটি মুসলিম নারীর জন্য অপরিহার্য হলো ইসলাম তার কাছে কি চায়,তা ভালোভাবে জানা।একজন মুসলিম নারী হিসেবে আমাদের কি ইমানি দায়িত্ব সেই সম্পর্কে খুব সুন্দর উপস্থাপন করেছেন লেখিকা শারমিন জান্নাত আপু।

এরপর এসেছে জ্ঞানের পাঠশালায় শীর্ষক অধ্যায়টি।জীবনের উদ্দেশ্য নির্ধারণ করতে আমরা নারীরা নিজেদের পিছিয়ে রেখেছি। অথচ আল্লাহ সুবহানাহু তায়া’লা কেবল স্ত্রী কিংবা মা হওয়ার জন্য নারীদের সৃষ্টি করেননি।এটা আমাদের প্রথম কিংবা শেষ উদ্দেশ্য নয়।আমাদের সৃষ্টি করা করা হয়েছে এক বিশেষ উদ্দেশ্য। আপনি যদি সেই বিশেষ উদ্দেশ্য জানতে চান বোন তাহলে আপনাকে প্র্যাক্টিসিং মুসলিমাহ

বইটি অধ্যায়ন করতে হবে।

 

পর্দাঃ নারীদের জন্য উপহার। আধুনিকতার অহংকে আজ মুসলিম নারীরা পশ্চিমা দেশগুলোর মতো বেহায়াপনা করে ঘুরে বেড়ায়। অথচ পর্দা নারীর জন্য এক অপরিমেয় ভালোবাসা। সেই সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন লেখিকা আপু।

 

এছাড়া নারীদের মৌলিক দায়িত্ব, এ যুগের চ্যালেঞ্জ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোকপাত করা হয়েছে বক্ষমান গ্রন্থটিতে।

 

আমি হারিয়ে ছিলাম ডিপ্রেশনের অতল তলে।লেখিকা শারমিন জান্নাত আপুর হতাশা থেকে মুক্তির প্রেসক্রিপশন শীর্ষক অধ্যায়টি আমার জীবনের ধারা বদলে দিয়েছে। জাজাকিল্লাহু খাইরান লেখিকা আপুকে।আমাদের নারীদের জন্য স্পেসিফিকভাবে প্র্যাক্টিসিং মুসলিমাহ বইটির অবতারণা করার জন্য। আল্লাহ সুবহানাহু তায়া’লা আপনাকে কবুল করে নিক।

 

বইটির প্রিয় উক্তি——–

আমি বাবার জন্য বরকত ও কল্যাণের প্রতীক। মা হিসেবে আমার সম্মান রয়েছে, আমি সন্তানের বেহেশত।আমি স্বামীর আবরণস্বরুপ,সৌভাগ্যের পরিচায়ক।আমাকে সম্মান দেখালে পুরুষের ব্যক্তিত্বের বিকাশ ঘটে, গায়রত বৃদ্ধি পায়।

জ্ঞানের আলোয় উদ্ভাসিত হোক নারী সমাজ।

প্রতিটি মুসলিম নারী হয়ে উঠুক প্র্যাক্টিসিং মুসলিমাহ।

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *