February 21, 2024
যেমন ছিলেন তিনি বই

যেমন ছিলেন তিনি (১ম ও ২য় খণ্ড) শায়খ মুহাম্মাদ সালেহ আল-মুনাজ্জিদ

যেমন ছিলেন তিনি – রিভিউ

কেমন ছিলেন তিনি? কেমন ছিলেন সেই মানুষটি যাঁকে শুধুমাত্র তাঁর নিজের ভূখণ্ডেই নয়—সমগ্র দুনিয়ার জন্যই পাঠানো হয়েছে রহমতস্বরূপ, যাঁর চরিত্রের অনুপম সৌন্দর্য পবিত্র কুরআনে ঘোষণা করেছেন স্বয়ং আল্লাহ তাআ’লা? তিনি কেমন মানুষ ছিলেন—যাঁর পবিত্র নাম সম্মানের সাথে প্রতিনিয়ত উচ্চারিত হয় পৃথিবীর প্রতিটি কোনায় এবং তা চলতে থাকবে কেয়ামত পর্যন্ত! তিনিই সেই মানুষ—যাঁর ভালোবাসায় যুগে যুগে প্রাণ উৎসর্গ করেছেন হাজারো মুমিন বান্দা। হে রাসূল, আপনার জন্য আমার জীবন কোরবান হোক।

আল্লাহ এবং তাঁর রাসূলের দুশমনেরা যখন আমার নবীকে নানাভাবে অপমান করতে চায়, তাঁকে খাটো হিসেবে উপস্থাপন করতে চায় দুনিয়াবাসীর সামনে তখন ঈমানের দাবিদার হিসেবে আমাদের উচিত বেশি বেশি তাঁকে অনুসরণ করা। আর এজন্য প্রয়োজন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনকে পূর্ণাঙ্গভাবে জানা এবং অনুধাবন করা। এ-কারণে সিরাত-গ্রন্থ পাঠ করার কোনো বিকল্প নেই।

  • বই: যেমন ছিলেন তিনি (১ম ও ২য় খণ্ড)
  • লেখক: শায়খ মুহাম্মাদ সালেহ আল-মুনাজ্জিদ
  • অনুবাদ: আব্দুল্লাহ ইউসুফ
  • প্রকাশক: রুহামা পাবলিকেশন
  • পৃষ্ঠাসংখ্যা: ১১৪৬
  • মুদ্রিত মূল্য: ১৩৪০/-

রুহামা পাবলিকেশনের ‘যেমন ছিলেন তিনি’ সিরাত-গ্রন্থটি এজন্যই অনন্য যে—এখানে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনের ধারাবাহিক ঘটনাকে প্রাধান্য না দিয়ে তাঁর চারিত্রিক এবং আচরণগত বিষয়গুলো অত্যন্ত বলিষ্ঠভাবে ফুটিয়ে তোলা হয়েছে। আমাদের জীবন চলার পথে নবীজিকে কীভাবে অনুসরণ করতে হবে তার হাতেকলমে শিক্ষা দিতে সচেষ্ট যেন এই গ্রন্থটি।

তিনি মানুষ ছিলেন। এই সমাজে আর দশজনের সঙ্গে চলাফেরা করেছেন। ফলে তাদের সঙ্গে মিশতে হয়েছে। তাঁর ব্যবহার ছিল মাধুর্যে পরিপূর্ণ। তাঁর একেবারে শত্রুও নবীজির চারিত্রিক অনুপম সৌন্দর্য দেখে মন্ত্রমুগ্ধ হয়ে যেতো। পরিবার, সমাজ এবং মদীনার মতো রাষ্ট্র পরিচালনা করতে গিয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মানুষের সঙ্গে যেমন আচরণ করেছেন, তার সমষ্টি হলো ‘যেমন ছিলেন তিনি’।

প্রায় সাড়ে এগারোশো পৃষ্ঠার এই বইটি পাঠ করতে গিয়ে আমি যেন আমার প্রিয় রাসূলকে অনুভব করতে পেরেছি! কী অনুপম এক সিরাত-গ্রন্থ লিখেছেন শায়খ সালেহ আল-মুনাজ্জিদ! আমি মনে করি আমাদের প্রত্যেকেরই এই গ্রন্থটি পাঠ করা প্রয়োজন। আমাদের সমাজে এই যে অস্থিরতা, পারিবারিক শান্তি বিলীন হয়ে যাচ্ছে দিনের পর দিন, দুর্বল মানুষ প্রতিনিয়ত শিকার হচ্ছে জুলুমের—এসবের প্রকৃত সমাধান পাওয়া যাবে গ্রন্থটিতে। তাছাড়া সচেতন মুসলিম হিসেবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে হৃদয়ে ধারণ করা আমাদের অবশ্যকর্তব্য।

ইসলাম ও রাসূলবিদ্বেষীরা যত তীব্রভাবে চাইবে নবীজির থেকে আমাদের সরিয়ে দিতে, আমরা তার চেয়েও দ্বিগুণ বেগে প্রাণপ্রিয় রাসূলের কাছাকাছি হবো। তারা কখনোই সক্ষম হবে না আল্লাহর রাসূলকে আমাদের চেতনাপ্রবাহ থেকে বিলুপ্ত করে দিতে। কারণ, আমরা আমাদের শরীরের প্রতিটি রক্তবিন্দু দিয়ে তাঁকে ধারণ করি।

সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম…

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *