১ লাখ টাকায় ব্যবসার ১০টি লাভজনক আইডিয়া 2022

১ লাখ টাকায় ব্যবসার ১০টি লাভজনক আইডিয়া

বর্তমান সময়ে দেখা যায় আমাদের এই বাংলাদেশ চাকরির বাজারে এক বিশেষ প্রতিযোগিতা ও অনিশ্চয়তার কারণে আমরা অনেকেই আছি যারা ব্যবসা করে অর্থ উপার্জনের কথা চিন্তা করে থাকি।

 

তাই সবাই ভেবে থাকে যে কম টাকা দিয়ে কখনো ব্যবসা করা সম্ভব না কিন্তু আমাদের এই ধারণাটি সম্পূর্ণ ভুল।

 

যদি আপনার কাছে ১ লাখ টাকা থাকে তাহলে আপনি অনেক লাভজনক কিছু ব্যবসা করতে সক্ষম হবেন। যদিও আপনি ভাবেন টাকার পরিমাণটা কম কিন্তু এই ১ লাখ টাকায় ব্যবসা আপনি যথেষ্ট উপার্জন করতে পারবেন । নিজের পায়ে দাঁড়িয়ে নিজেকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে পারবেন যদি আপনি চান।

 

আমরা জানি ব্যবসা একটি স্বাধীন পেশা এবং হালাল পেশা। তাই যে কেউ বর্তমান সময়ে চাইলে অল্প পুঁজি দিয়েও অনেক লাভজনক ব্যবসা করতে পারবেন।

 

আজকের এই আর্টিকেলটি তাদের জন্য যারা অল্প পুঁজি দিয়ে ১ লাখ টাকার মধ্যে ব্যবসা করতে আগ্রহী তাদের জন্য। আজকের এই আর্টিকেলে আমরা দশটি সেরা লাভজনক ১ লাখ টাকায় ব্যবসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

 

তাই আপনাদের বলবো আজকের আমাদের এই ১ লাখ টাকায় ব্যবসা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য এবং আমাদের সাথে থাকার জন্য।

 

তাহলে বন্ধুরা দেরি না করে শুরু করা যাক,,,,

 

১। বিকাশ, রকেট , নগদ এসবের এজেন্ট ব্যবসা 

আমাদের এই  বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ । এদেশের অধিকাংশ মানুষ নিম্ন ও মধ্যবিত্তের রয়েছে। এবং এদেশের মানুষ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তাদের প্রিয়জনের কাছে টাকা পাঠানোর জন্য তারা বেশিরভাগই এসব মোবাইল ব্যাংকিং সেবা গ্রহণ করে থাকে।

 

 

বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং এর মধ্যে বিকাশ, রকেট, নগদ উল্লেখযোগ্য মোবাইল ব্যাংকিং হয়ে উঠেছে । মোবাইলের মাধ্যমে টাকা জমাসহ অনেক ভালোভাবে লেনদেন করা যায় ।

 

আর আপনি যদি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন করতে চান তাহলে অবশ্যই আপনাকে একজন এজেন্ট এর কাছে যেতে হবে টাকা লেনদেন করার জন্য।

 

বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবাটি এত জনপ্রিয় হয়ে উঠেছে যে আমরা সবখানেই তা দেখতে পাই। তাই আপনি যদি ১ লাখ টাকায় ব্যবসা করার চিন্তা-ভাবনা করে থাকেন তাহলে বিকাশ, রকেট, নগদ এসবের যেকোনো একটি এজেন্ট ব্যাংকিং নেওয়ার মাধ্যমে ব্যবসাটি শুরু করতে পারেন।

 

 

একটা কথা মাথায় রাখবেন যে মোবাইল ব্যাংকিং এজেন্ট নেওয়ার সময় অবশ্যই যেখানে লোকসমাগম আছে অথবা যেখানে মানুষের আনাগোনা বেশি সেসব জায়গায় নেওয়ার চিন্তাভাবনা করবেন। কেননা মানুষ যেখানে বেশি আপনার লেনদেন হবে সেখানে বেশি তাই এসব জায়গায় নিলে আপনার ব্যবসাটি ভালো হবে।

 

বর্তমান সময়ে আমরা দেখি এই ব্যবসাটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা১ লাখ টাকায় ব্যবসা গুলোর মধ্যে। 

 

২। বিভিন্ন ফলের ব্যবসা

 

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশে আরেকটি অন্যতম লাভজনক ব্যবসাগুলোর মধ্যে হলো ফলের ব্যবসা। এই ফলের ব্যবসাটি করে চাইলেই যে কেউ স্বাবলম্বী হতে পারবে।

 

বিভিন্ন সিজনের ফল দিয়ে আপনি চাইলে ব্যবসাটি শুরু করতে পারেন যেমন: আম,কাঁঠাল,লিচু, পেয়ারা, আনারস ,তরমুজ ইত্যাদি। আমরা জানি সারা বছরই কোনো না কোনো ফলের সিজন থাকে তাই এই ব্যবসাটি আপনি চাইলে সারা বছর করতে পারবেন।

 

কারণ বর্তমান সময়ের মানুষ স্বাস্থ্য সচেতন । তাই সব সময় মানুষ ফলমূল খেয়ে থাকে দেহের পুষ্টি মিটানোর জন্য। 

 

 

এই ব্যবসাটি আপনি চাইলে ১ লাখ টাকায় ব্যবসা মধ্যেই শুরু করতে পারবেন। একটি বিষয় মাথায় রাখবেন যে সব জায়গায় মানুষের লোকসমাগম আছে এবং মানুষের আনাগোনা লক্ষণীয় সেসব জায়গায় আপনি আপনার ফলের দোকানটি স্থাপন করবেন।

 

যেমন: ধরুন বাস স্টেশন, রেল স্টেশন বিভিন্ন বড় বড় বাজার ইত্যাদি। কারণ এসব জায়গায় মানুষ ২৪ ঘন্টায় লক্ষনীয়। 

 

৩। ফলের জুসের ব্যবসা

বর্তমান সময়ে ফলের জুসের দোকান দিয়ে ভালো পরিমাণের টাকা ইনকাম করা সম্ভব।

 

তার জন্য আপনার প্রয়োজন হবে ছোট্ট একটি দোকান অথবা ছোট্ট একটি গাড়ি। গরমকাল আসলেই আমরা দেখি রেলস্টেশনের পাশে বাস স্টেশনের পাশে বিভিন্ন বড় বড় কর্পোরেট অফিসের পাশের দোকানে ব্যাপক ভিড় দেখা যায়। কারণ হলো মানুষ ফলের জুস খেতে বেশ আগ্রহী।

 

তাই আপনি চাইলে ১ লাখ টাকায় ব্যবসা মধ্যে বিভিন্ন ফলের জুসের ব্যবসা করতে পারে। যেমন: কমলা, মুসাম্বি,তরমুজ, পেপে  ইত্যাদি ফলের ব্যবসা করতে পারে।

 

যেসব জায়গায় মানুষের আনাগোনা আছে সেসব জায়গায় আপনাকে জুসের দোকানটি দিতে হবে। তাহলেই আপনি খুব সহজে অনেক টাকা আয় করতে পারবেন।

 

১ লাখ টাকায় ব্যবসা গুলোর মধ্যে এই ব্যবসাটি অত্যন্ত লাভজনক ব্যবসা বলে আমি মনে করি আপনার জন্য।

 

৪। আচারের ব্যবসা

বর্তমান সময়ে আচারের ব্যবসাটি  খুবই লাভজনক একটি ব্যবসা হয়ে উঠেছে আমাদের বাংলাদেশ। আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা আচার খেতে অনেক ভালবাসি বিশেষ করে সবসময়ই মেয়েরাই আচার খেতে খুব ভালোবাসে।

 

আপনি যদি ১ লাখ টাকায় ব্যবসা করার চিন্তা-ভাবনা করে থাকেন তাহলে এই ব্যবসাটি খুব ভালোভাবে করতে পারবেন এবং ভালো উপার্জন করতে পারবেন। 

 

এই ব্যবসাটির ক্ষেত্রে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যেখানে মেয়েদের সংখ্যা বেশি সেসব জায়গায় আপনাকে এই ব্যবসাটি স্থাপন করতে হবে। যেমন: স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, গার্মেন্টস ইত্যাদি এসব জায়গার আশেপাশে আপনাকে আচারের ব্যবসাটি স্থাপন করতে হবে তাহলে আপনি বেশি মুনাফা আয় করতে পারবেন।

 

৫। উপহার সামগ্রী ব্যবসা

বর্তমান সময়ে আরও একটি লাভজনক ব্যবসা হল উপহার সামগ্রী বিক্রয় করার ব্যবসা। আমরা লক্ষ্য করে দেখি বিভিন্ন দিবস এবং জন্মদিন অনুষ্ঠান ইত্যাদিতে মানুষ তাদের প্রিয়জনদের উপহার দিয়ে থাকে। আপনি চাইলে এই উপহারসামগ্রীর ব্যবসাটি করতে পারেন।

 

আপনি চাইলে এই ব্যবসাটি অফলািইন এবং অনলাইন দুটি মাধ্যমে করতে পারবেন। বর্তমান সময়ে উপহার সামগ্রীগুলোর চাহিদা রয়েছে।

 

আপনি চাইলে নতুন নতুন বিভিন্ন ধরনের উপহার সামগ্রী পাইকারদের কাছ থেকে ক্রয় করে তা আপনার অনলাইনে পেইজের মাধ্যমে অথবা অফলাইনে দোকানের মাধ্যমে বিক্রি করতে পারবেন।

 

১ লাখ টাকায় ব্যবসা মধ্যে এই ব্যবসাটি খুব ভালোভাবে আপনি করতে পারবেন এবং গিফট আইটেম সামগ্রীগুলোর মধ্যে ভালো মুনাফাও করা সম্ভব।

 

৬। মোবাইল রিপেয়ারিং সার্ভিসের ব্যবসা

বর্তমান সময়ে আমরা দেখি সবারই হাতে স্মার্টফোন রয়েছে। তাই মানুষ স্মার্টফোনের বিভিন্ন সমস্যার কারণে মোবাইল রিপেয়ারিং এর দোকানে নিয়ে যায় তাদের মোবাইলকে। তাই আপনি চাইলে স্মার্টফোন রিপেয়ারিংয়ের ব্যবসাটি করতে পারেন।

 

বর্তমান সময়ে এটি অত্যন্ত লাভজনক একটি সেবামূলক ব্যবসা। মোবাইল রিপেয়ারিং এর পাশাপাশি আপনি চাইলে মোবাইলের বিভিন্ন যাবতীয় জিনিস গুলো আপনার দোকানে রাখতে পারেন।

 

যেমন: ব্যাটারি, চার্জার, কভার ইত্যাদি বিভিন্ন ধরনের জিনিসগুলো বিক্রি করেও ভালো মুনাফা করতে পারবেন। 

 

আপনার যদি মোবাইল রিপেয়ারিং সম্পর্কে পূর্বে কোন ধারনা না থাকে তাহলে আপনি তিন থেকে ছয় মাসের একটি র্কোস নিয়ে কাজটি শিখতে পারেন । এটি অত্যন্ত লাভজনক একটি সেবামূলক ব্যবসা বর্তমানে। আপনি চাইলে ১ লাখ টাকায় ব্যবসার মধ্যে এই ব্যবসাটি শুরু করে ‍দিতে পারেন ।

 

৭। অনলাইনে টি-শার্ট ও থ্রি পিস বিক্রির ব্যবসা 

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে অনেকে অনলাইনকে ব্যবহার করে বিভিন্ন ধরনের ব্যবসা-বাণিজ্য করতেছে। এবং ব্যবসা করে সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে।

 

তাই আপনি অনলাইনে যদি ব্যবসা করতে আগ্রহী হন তাহলে আপনি অনলাইনে টি-শার্ট ও থ্রিপিস বিক্রয়ের ব্যবসাটি শুরু করতে পারেন।

 

বর্তমানে ব্যাপক মানুষ অনলাইনে দিনরাত সময় কাটাচ্ছে আপনি চাইলে এই সুযোগটাকে কাজে লাগিয়ে অনলাইনে ব্যবসাটি শুরু করে দিতে পারেন। আমরা দেখি ফেসবুকে প্রতিনিয়ত অনেক মানুষ ব্যবসা করতেছে বিভিন্ন ধরনের প্রোডাক্ট নিয়ে। তাই আপনিও শুরু করে দিতে পারে অনলাইন t-shirt ও থ্রি পিস বিক্রির ব্যবসাটি। 

 

বর্তমানে ব্যাপক চাহিদা রয়েছে টি-শার্ট ও থ্রিপিস এর। আপনি চাইলে ফেসবুক পেজের মাধ্যমে এই ব্যবসার শুরু করে দিতে পারেন অথবা ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্ট এর ভিডিও দিয়ে ব্যবসাটি শুরু করতে পারেন।

 

 বর্তমানে এটি অত্যন্ত লাভজনক ১ লাখ টাকায় ব্যবসা গুলোর মধ্যে অন্যতম । যদি আপনার প্রোডাক্ট গুলো ভালো হয় তাহলে কাস্টমার অনেক পাবেন । আর আপনি প্রোডাক্টগুলো যদি খারাপ হয় তাহলে আপনার কাস্টমার গুলো আপনার কাছে আর দ্বিতীয়বার আসবে না। তাই যথাসম্ভব ভালো প্রডাক্ট দেওয়ার চেষ্টা করবেন। 

 

৮। জিম বা ব্যায়ামাগার সেন্টারের ব্যবসা

বর্তমানে মানুষ খুব স্বাস্থ্য সচেতন । তাই আপনি চাইলে জিম বা ব্যায়ামাগার একটি সেন্টার খুলে ব্যবসা শুরু করতে পারেন। যেহেতু বর্তমানে মানুষ স্বাস্থ্য সচেতন তাই শরীরকে ফিট রাখতে মানুষ বিভিন্ন ফিটনেস সেন্টারে গিয়ে ব্যায়াম করে থাকেন।

 

তাই আপনি চাইলে ১ লাখ টাকায় ব্যবসা মধ্যে এই ব্যবসাটি শুরু করতে পারেন বর্তমানে এ ব্যাপারটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা এবং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

 

এই ব্যবসাটি শুরু করার আগে একটি বিষয় মাথায় রাখবেন যে যাতায়াত ব্যবস্থা ভালো এবং যেখানে লোকসমাগম আছে সেসব জায়গায় এই ফিটনেস সেন্টার স্থাপন করবেন । তাহলে আপনার এই ফিটনেসসেন্টারটি ভালোভাবে চলবে এবং আপনিও ভালো পরিমাণ মুনাফা আয় করতে পারবেন। 

 

৯।স্টেশনারি দোকান ব্যবসা

আমরা দেখে থাকি বিভিন্ন স্কুল ,কলেজ, ইউনিভার্সিটি এবং বড় বড় কর্পোরেট অফিসের সামনে স্টেশনারি দোকান গুলো। স্টেশনারি ব্যবসাটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা আপনি চাইলে ১ লাখ টাকায় ব্যবসা মধ্যে এই ব্যবসাটি শুরু করে দিতে পারেন। 

 

খাতা কলম পেন্সিল রাবার থেকে শুরু করে বড় বড় কর্পোরেট অফিসের জন্য যা যা লাগে এসব গুলো ব্যবসা আপনি চাইলে এক লাখ টাকার মধ্যেই করতে পারবেন। অতন্ত লাভজনক এই স্টেশনারি ব্যবসাটি।

 

১০। ফুলের ব্যবসা

বর্তমান সময়ে আরো একটি লাভজনক ব্যবসা হলো ফুলের ব্যবসা। এই ব্যবসাটির চাহিদা সারা বছরই রয়েছে। বিভিন্ন জাতীয় দিবস অনুষ্ঠানগুলোতে ফুলের ব্যবহার লক্ষণীয়। আর মানুষ বিভিন্ন দিবস উপলক্ষে তাদের প্রিয়জনদের ফুল দিয়ে থাকে।

 

বিবাহ, গায়ে, হলুদ ,পূজা এই অনুষ্ঠানগুলোতে ফুলের ব্যবহার লক্ষণীয় রয়েছে তাই ফুলের ব্যবসার চাহিদা রয়েছে সারা বছরই । তাই আপনি চাইলে ১ লাখ টাকায় ব্যবসার মধ্যে এই ব্যবসাটি শুরু করে দিতে পারেন । বর্তমানে এটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা।

 

পরিশেষে – Conclusions

বন্ধুরা আজকে আমাদের এই আর্টিকেলে আমরা ১ লাখ টাকায় ব্যবসা নিয়ে বেশকিছু লাভজনক ব্যবসা সম্পর্কে আলোচনা করেছি। এবং বর্তমানে যেগুলো ব্যাপক চাহিদার মধ্যে রয়েছে সেগুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।

 

এখানে আমরা ১০টি সেরা ১ লাখ টাকায় ব্যবসার আইডিয়া আপনাদের সাথে শেয়ার করেছি এবং এখান থেকে আপনাদের যে ব্যবসাটি পছন্দ হবে আপনারা চাইলে সে ব্যবসাটি শুরু করতে পারেন। 

 

বন্ধুরা আমাদের আজকের এই ১ লাখ টাকায় ব্যবসা আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে আমাদের জানাবেন আপনাদের ভাল লাগার কথা এবং আমাদের পাশে থাকবেন এরকম আরো নতুন নতুন আর্টিকেল পাওয়ার জন্য ধন্যবাদ ।

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *