February 26, 2024

হতাশ হবেন না : লেখক ড. আয়েয আল করনী – বইটি কেন পড়বেন?

বই পরিচিতি –
বইঃ হতাশ হবেন না
লেখকঃ ড. আয়েয আল করনী
ভাষান্তরঃ মুফতি মুহাম্মদ মামুনুর রশীদ
প্রকাশনীঃ হুদহুদ প্রকাশন
প্রকাশকালঃ ২০১৬
প্রচ্ছদ মূল্যঃ ৫৫০
পৃষ্টা নং : ৬০৮
রিভিউ লিখেছেন 💕 আয়েশা সিদ্দিকা

প্রারম্ভিকতা –
আল্লাহ তায়ালা বান্দাদের সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। কিন্তু বান্দা ডুবে গেছে দুনিয়ার মোহে। দুনিয়ায় চাকচিক্যে ভুলে গেছে আখিরাত। যুব সমাজ ডুবে রয়েছে পশ্চিমা সংস্কৃতির সাগরে আর তাই জীবনে নেমে আসছে নানা হতাশা। কেউ প্রাচুর্যের হতাশায় কেউ কেউ আবার হারাম সম্পর্কে জড়িত থাকার ফলে নিমজ্জিত হয়েছে হতাশায়। হতাশা এমন একটা জিনিস যা একজন মানুষ কে জীবন্ত লাশে পরিনত করে৷
” হতাশ হবেন না ” এমনই একটি বই যা প্রতিটি মানুষের পড়া উচিত যারা হতাশা ভোগেন এবং যারা এর থেকে দূরে আছেন প্রত্যেকের।বইটি পড়ে একজন মানুষ নতুন ভাবে চিনতে পারবে আল্লাহ কে।

বই পর্যালোচনা
দুনিয়ার হাসি-আনন্দ ক্ষণস্থায়ী। এখানে বালা মুসিবতেরও শেষ নেই। ” হতাশ হবেন না ” এমন একটি বই যেখানে জীবনের সকল বালা মুসিবত ও আখিরাত নিয়ে যথার্থ উপস্থাপন রয়েছে। বইটিতে যা যা রয়েছে সংক্ষেপে কয়েকটি উপস্থাপন –

– আল্লাহ নেয়ামতের শুকরিয়া আদায় করা।
ভবিষ্যৎ নিয়ে তাড়াহুড়ো না করা। তকদিরে বিশ্বাস রাখা৷

– মানুষের যৌক্তিক অযৌক্তিক নিন্দা সমালোচনার মুখোমুখি হতেই হবে তার জন্য হতাশ হওয়া যাবে না ধৈর্য ধারণ ও সহনশীল প্রদর্শন হতে হবে।

-কিভাবে অল্পেতুষ্টি বিষন্নতা ও হতাশা দূর করে, বিপর্যয়ে বিচলিত না হওয়া।

হতাশ হবেন না কি?

– হতাশ হবেন না হতাশা জীবনে দুর্দশা বয়ে আনে, হতাশা আত্মহত্যার কারণ হতে পারে আর আত্মহত্যা চিরস্থায়ী জাহান্নামে বসবাসের কারণ হতে পারে তাই হতাশা থেকে বিরত থাকা।
৩৬৫ টি শিরোনামে রচিত এই বইটি’ই হতে পারে একজন হতাশাগ্রস্ত মানুষের জীবনে শান্তির সোপান বয়ে আনতে।

বইটি কেন পড়া উচিত

শুরু থেকে শেষ পর্যন্ত হতাশ হবেন না গ্রন্থের প্রতিটি পাতায় পাতায় ছড়িয়ে-ছিটিয়ে আছে পবিত্র কুরআনের আয়াত, রাসুলের হাদিস, শিক্ষাপ্রদ ঘটনাবলি, উপকারী উপমা ও শিক্ষণীয় কল্পকাহিনী।

— এ গ্রন্থ আপনাকে স্মরণ করিয়ে দেবে মহান রাব্বুক আলামীনের অসীম দয়া, অনুগ্রহ ও ক্ষমার কথা৷ আপনাকে স্মরণ করিয়ে দেবে সর্বশক্তিমানের উপর ভরসা করা ও তার প্রতি সু-ধারণা পোষণ করার কথা।

–এ গ্রন্থ থেকে আপনি পেয়ে যাবেন জীবনের দুঃখ-দুর্দশা, উদ্বেগ-উৎকণ্ঠা, দুশ্চিন্তা-পেরেশানী, নৈরাশ-হতাশা ও পরাজয়-ব্যর্থতা থেকে মুক্তির পাথেয়৷
বইটি মুসলিম-অমুসলিম সকলের জন্য প্রযোজ্য।

প্রিয় উক্তি

★ এক টুকরো রুটি, এক ঢোঁক পানি, একটি চাদর, কয়েকটি দিন ও রাত — এই তো জীবন৷ তারপরই কবর। কবর ধনী-গরীব সকলের জন্যই সমান।

★ অল্প অল্প অসুস্থতারও প্রয়োজন আছে৷ তা হলে আপিনি সুস্থতার মূল্য বুঝতে পারবেন; অহংকারের মূলোৎপাটন হবে; গাফলতের ঘুম থেকে জাগ্রত হবেন।

★ উত্তম চরিত্র চেহারার লাবন্যতা, চোখের কৃষ্ণতা ও কপোলের সজীবতা থেকেও সুন্দর। কারণ, বাহ্যিক সৌন্দর্যের তুলনায় ভিতরগত সৌন্দর্য বহুগুণ শ্রেয়।

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *