সেলস অফিসারের কাজ কি ? যোগ্যতা এবং বেতন কত ?

সেলস অফিসারের কাজ কি

সেলস অফিসারের কাজ কি : একটি প্রতিষ্ঠানে যে কর্মকর্তা কোম্পানির পণ্য সামগ্রী ও সার্ভিস বিক্রয় এবং মার্কেটিং কাজের সাথে জড়িত থাকে তাকে সেলস অফিসার বলে এবং এটিই সেলস অফিসারের কাজ । অর্থাৎ একজন সেলস অফিসারের কাজ হল প্রতিষ্ঠানের পণ্য সামগ্রী ও সেবাগুলো বিক্রয় এবং প্রচারণার কাজ করা ।

যেসব শিক্ষার্থীরা ব্যবসা – বাণিজ্য বিভাগ নিয়ে পড়াশোনা করে থাকে তাদের জন্য সেলস অফিসারের কাজটি অনেকটাই সহজ হবে ।  এছাড়াও পরবর্তীতে বাণিজ্য বিভাগের ছাত্রদের জন্য এটি অভিজ্ঞতা হিসেবে পোর্টফলিওতে যুক্ত হবে । 

তাহলে চলুন বন্ধুরা একজন সেলস অফিসারের কাজ কি তা সম্পর্কে বিস্তারিত দেখে নেওয়া যাক ।

 

একজন সেলস অফিসারের কাজ কি ? 

একজন সেলস অফিসারের কাজ হল কোম্পানি প্রতিষ্ঠানের পণ্য সামগ্রী সম্পর্কে বিস্তারিত ধারণা রাখা এবং পণ্য সামগ্রী ও সেবাসমূহ বিক্রয় ও বিক্রয় সম্পর্কিত কাজগুলো সম্পাদন করা ।প্রতিষ্ঠানের পণ্য সামগ্রী বিক্রির পাশাপাশি একজন সেলস অফিসারকে বিক্রয় হিসাব নিকাশও করতে হয় ।

মনে করুন, আপনি একজন আবুল খায়ের কোম্পানির সেলস অফিসার ।  এখন আপনার মূল কাজ হবে আবুল খায়ের কোম্পানির পণ্য ও সেবাগুলো বিভিন্ন দোকানে দোকানে গিয়ে বিক্রি করে আসা বা অর্ডার নেওয়া । সেলস অফিসারের কাজ কি আশা করি আপনারা এখন বুঝতে পেরেছেন ।

 

একজন সেলস অফিসারের বেতন কত ?

আমাদের বাংলাদেশে একজন সেলস অফিসার টিএ এবং ডিএ অর্থাৎ যাতায়াত ভাড়া এবং দৈনিক ভাতাসহ প্রায় মাসে ২০,০০০ – ২৫,০০০ টাকা বেতন পেয়ে থাকেন ।এছাড়াও কোম্পানির টার্গেট সময় মত ফিলাপ করতে পারলে অতিরিক্ত ২,০০০ টাকা থেকে ৫,০০০ টাকা পর্যন্ত বোনাস পাওয়া যেতে পারে ।

তবে কোম্পানিভেদে বেতনের পরিমাণ ভিন্ন হতে পারে । তাই একজন সেলস অফিসারের বেতন কত তার সম্পূর্ণ নির্ভর করছে কোম্পানির উপর ।

 

সেলস অফিসারের চাকরি জন্য কি যোগ্যতা ?

একজন সেলস অফিসার হিসেবে কোন কোম্পানিতে চাকরি করতে হলে অভিজ্ঞতা , কোম্পানির পণ্য বা সেবা সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা ,  বয়স , শিক্ষাগত যোগ্যতা, ভাষা ইত্যাদি বিষয় নির্ভর করে ।  নিচে একজন সেলস অফিসারের চাকরির জন্য যে যোগ্যতাগুলো প্রয়োজন তা দেওয়া হল ।

  • সেলস অফিসারের কাজে সবসময় অভিজ্ঞ কর্মীদের অগ্রাধিকার দেয়া হয় । তাই একদম নতুন হলে অল্প বেতনে হলেও চাকরিতে জয়েন করুন এবং অভিজ্ঞতা অর্জন করুন ।
  • কোম্পানির প্রোডাক্ট ও সার্ভিস সম্পর্কে ব্যাপক ধারণা রাখতে হবে । ভালো খারাপ সকল বিষয় কাস্টমারকে বুঝিয়ে পণ্য ও সেবা বিক্রি করতে হবে ।
  • সুন্দর ব্যবহার করার দক্ষতা অর্জন করতে হবে ।  সেলস অফিসার হিসেবে কাজ করলে কাস্টমারদের নিকট থেকে নানান ধরনের অভিযোগ শুনতে হতে পারে ।  তাই নিজেকে শান্ত রেখে বিষয়গুলো মোকাবেলা করতে হবে ।
  • বর্তমানে কোম্পানিগুলো ১৮ থেকে ৩৫ বছরের বয়সের কর্মীদের সেলস অফিসার হিসেবে বেশিরভাগ নিয়োগ দিয়ে থাকে ।
  • সেলস অফিসার পদে চাকরির জন্য ন্যূনতম এসএসসি পাশ করলেই চাকরি পাওয়ার সুযোগ রয়েছে ।  তবে এখানেও বিভিন্ন প্রতিষ্ঠান ও কোম্পানিভেদে চাহিদার ভিন্নতা রয়েছে । 
  • বাংলা ও ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে পারলে অন্যদের চেয়ে অনেক এগিয়ে থাকবেন ।
  • এছাড়াও কম্পিউটার অপারেটিং স্কিল, মোটরসাইকেল ড্রাইভিং, প্রবলেম সলভিং এই ধরনের সফট স্কিলগুলোর অধিকারী হলে অন্যদের চেয়ে নিঃসন্দেহে এগিয়ে থাকবেন ।

 

পরিশেষে – Finally

বন্ধুরা একজন সেলস অফিসারের কাজ কি এই নিয়ে লেখা ব্লগ পোস্টটি সম্পূর্ণ পড়লে আশাকরি এই সম্পর্কে আর আপনার মনে কোনো প্রশ্ন থাকবে না ।  সেলস অফিসার হিসেবে চাকরি করে আপনি ভালো বেতন পাওয়ার পাশাপাশি  নিজের মধ্যে ” কিভাবে কোন পণ্য ও সার্ভিস মানুষের নিকট বিক্রয় করতে হয় “ তার দক্ষতা অর্জন করতে পারবেন ।

এছাড়াও মানুষের সাথে নেটওয়ার্কিং করতে পারবেন যা পরবর্তীতে আপনার জন্য নানা সুযোগ-সুবিধা নিয়ে আসবে । বন্ধুরা আমাদের আজকে ব্লগ পোস্টটি আপনাদের কাছে ভালো লাগলে কমেন্ট করে জানাবেন ।  এবং নিয়মিত এই ধরনের আর্টিকেল ও ব্লগ পোস্টের আপডেট পেতে যুক্ত থাকুন আমাদের ফেসবুক গ্রুপ এর সাথে । 

 

আরো পড়ুন : 

➡️টেরিটরি সেলস অফিসারের কাজ কি ?

➡️একজন অফিস সহায়ক এর কা কি ?

➡️biwta এর কাজ কি ?

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *