February 26, 2024

সালিহাত : ইসলামের‌ ও ইতিহাসের আলোকে নারীর আত্মপরিচয় 

পুরুষের জীবনে নারীর দেওয়া উৎসাহ ও প্রেরণার শক্তি অনস্বীকার্য। নারীর পক্ষ থেকে একটুখানি সমর্থন পুরুষের ভাবনাকে পালটে দিতে পারে। পরিবর্তন করে দিতে পারে জীবনের গতিপথ। নারীর প্রতি পুরুষের নির্ভরতার সবচেয়ে শ্রেষ্ঠ ও সত্যনিষ্ঠ উপমা হলো খাদিজা রাদিয়াল্লাহু আনহা। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন তার কাছে এসে ভয় ও আশঙ্কার কথা ব্যক্ত করেছিলেন তখন কত সচেতনতা ও প্রজ্ঞার সাথে তিনি নবিজিকে আগলে রেখেছিলেন, সমর্থন জুগিয়েছিলেন। প্রেয়সীর আশ্বাস ও সমর্থনে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্ভার হয়ে ওঠেন। পেয়ে যান সত্যের পথে অবিচল থাকার মহাশক্তি।

আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, ‘অতঃপর তা (অহির মাধ্যমে নাজিল হওয়া আয়াত) নিয়ে আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রত্যাবর্তন করলেন। তাঁর হৃদয় তখন কাঁপছিল। তিনি খাদিজা বিনতে খুওয়ায়লিদের নিকট এসে বললেন, “আমাকে চাদর দ্বারা আবৃত করো, আমাকে চাদর দ্বারা আবৃত করো।” তিনি তাঁকে চাদর দ্বারা আবৃত করলেন। একপর্যায়ে তাঁর শঙ্কা দূর হলো। তখন তিনি খাদিজা রাদিয়াল্লাহু আনহার নিকট ঘটনার বৃত্তান্ত জানিয়ে তাঁকে বললেন, “আমি আমার নিজেকে নিয়ে শঙ্কা বোধ করছি।” খাদিজা রাদিয়াল্লাহু আনহা বললেন, “আল্লাহর কসম, কখনোই নয়। আল্লাহ আপনাকে কখনো লাঞ্ছিত করবেন না। আপনি তো আত্মীয়স্বজনের সঙ্গে সদাচরণ করেন, অসহায় দুস্থদের দায়িত্ব বহন করেন, নিঃস্বকে সহযোগিতা করেন, মেহমানের আপ্যায়ন করেন এবং হক পথের দুর্দশাগ্রস্তকে সাহায্য করেন।” অতঃপর তাঁকে নিয়ে খাদিজা রাদিয়াল্লাহু আনহা তাঁর চাচাতো ভাই ওয়ারাকা ইবনে নাওফালের নিকট গেলেন।’

 

দেখুন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হৃদয়ে শক্তি জোগাতে খাদিজা রাদিয়াল্লাহু আনহা কত বিচক্ষণতার সাথে সমর্থন দিয়ে যাচ্ছিলেন। যেন আসমান হতে আসা ঐশীবাণী সহজেই তিনি আয়ত্ত করে নিতে পারেন৷ এজন্য নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন বললেন, আমি নিজের ব্যাপারে আশঙ্কায় ভুগছি, তখন খাদিজা রাদিয়াল্লাহু আনহা মনোযোগ দিয়ে শুনে আগে আশঙ্কা দূর করলেন। এরপর নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যে সমুন্নত চরিত্র আর উত্তম আদর্শের গুণ রয়েছে তা স্মরণ করিয়ে দিলেন।

বই : সালিহাত : ইসলামের‌ ও ইতিহাসের আলোকে নারীর আত্মপরিচয়


মূল : ড. সারা হিশাম নুরি,

মুনিরা আদিল জাকির,

মাহা আবদুল লতিফ মানি,

ড. আসমা বাসসাম শাতি,

ড. ফাতিমা সামি বিলাল

অনুবাদক : মাওলানা জমির মাসরূর

প্রকাশনা : সিজদাহ পাবলিকেশন

আসছে ইসলামি ব‌ইমেলা-২০২২ ইনশা আল্লাহ।

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *