February 25, 2024

সময়কে কাজে লাগান : লেখক : ইমাম ইবনু রজব হাম্বলি (রহঃ), শাইখ মুহাম্মাদ ইবনু সুলাইমান মুহান্না

  • সময়কে কাজে লাগান
  • লেখক : ইমাম ইবনু রজব হাম্বলি (রহঃ), শাইখ মুহাম্মাদ ইবনু সুলাইমান মুহান্না
  • প্রকাশনী : মাকতাবাতুল বায়ান
  • বিষয় : প্রোডাক্টিভিটি
  • অনুবাদক : মাওলানা আসাদ আফরোজ, মামুন বিন ইসমাঈল
  • পৃষ্ঠা : 384, কভার : হার্ড কভার
সময় স্বর্ণ-রুপা আর মণি-মুক্তার চেয়ে দামি। সময়কে যে কাজে লাগায়, সে-ই সফলতা অর্জন করে। আর সময়কে যে অবহেলায় নষ্ট করে, সে ব্যর্থ হয়।আল্লাহ তাআলা আমাদেরকে দুনিয়ায় পাঠিয়েছেন তাঁর ইবাদাত করার জন্য।
আমাদের ওপর কিছু আমল আবশ্যক করেছেন, যা সব সময়ের জন্য প্রযোজ্য। আর কিছু আমল রয়েছে নির্দিষ্ট সময়ের জন্য আবশ্যক। কোন মাসে কোন সময়ে কী কী আমল আল্লাহ বান্দার জন্য আবশ্যক করেছেন, এ বিষয়ে আজ থেকে প্রায় সাতশ বছর আগে অনবদ্য একটি গ্রন্থ রচনা করেছেন যুগশ্রেষ্ঠ ইমাম ইবনু রজব হাম্বালি (রহিমাহুল্লাহ)। গ্রন্থটির নাম লাতায়িফুল মাআরিফ । যা বারো মাসের আমল-সংক্রান্ত প্রথম বিশুদ্ধ কিতাব। সর্বজন স্বীকৃত এবং এ বিষয়ে রেফারেন্স-বুক হিসেবে প্রসিদ্ধ।জনসাধারণের মাঝে বারো চান্দের ফযীলত বিষয়ে বর্তমানে যে মুনকার ও মনগড়া আমল প্রচলিত রয়েছে, তা দূর করতে এই কিতাবটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ইন শা আল্লাহ।
কুরআন-সুন্নাহর আলোকে পুরো বছরের আমল সম্পর্কে রচিত এই গ্রন্থটি সকলের নিকটই থাকা উচিত। এটি প্রতিদিন নিজে পাঠ করা এবং অন্যদের পাঠ করে শোনানোর মতো একটি গ্রন্থ। পাঠক এর প্রতিটি পৃষ্ঠায় খুঁজে পাবে সময়কে কাজে লাগানোর কার্যকরী অনুপ্রেরণা।

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *