February 25, 2024

সংসার ভাবনা বইটি কেন পড়বেন ? | Shongshar Vabna Boi

বইঃ সংসার ভাবনা
রিভিউ লিখেছেন 💕 ফাহমিদা আফরিন
—-
❝বিবাহ হলো একজন নারী ও পুরুষের মধ্যে সামাজিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় বন্ধন।❞ বিয়ে নামক বন্ধনের মাধ্যমেই শুরু হয় সংসার জীবনের। একজন নারী ও একজন পুরুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে সন্তান-সন্ততির জন্মদান করে তাদের লালন-পালন করেন, পরিবার গঠনের প্রক্রিয়া এটা। পবিত্র এই বন্ধন ও পরবর্তী জীবন নিয়ে মানব মননে কত-শত রঙিন চিন্তার ঘুড়ি উড়তে থাকে! যেমনটা আমরা বর্তমান জেনারেশনের যুবক-যুবতীদের মাঝে লক্ষ করে থাকি। দাম্পত্য জীবন নিয়ে তাদের আগ্রহের অন্ত নেই। কেউ বা দিবানিশি শুধু সেই রঙিন ঘুড়ি নিয়েই মেতে থাকে। এদিকে বাস্তব জগৎ আর কল্পনার জগতকে তারা গুলিয়ে ফেলেছে। কিছু কিছু যুবক-যুবতী তো অন্ধকার সুড়ঙ্গে হারিয়ে গেছে ইতোমধ্যেই। সংখ্যাগরিষ্ঠ নারী বর্তমানে “ফেমিনিজম” নামক ভাইরাসে আক্রান্ত। বিয়েকে অনেকেই আবার ফাঁদ ভেবে বসে আছেন! যুবক-যুবতী ও সমাজের সকল প্রকার মানুষের মনে বাস করা সংসার সম্পর্কে নানান ভুল ধারণার আঁধারকে মুছে দিতে ❝সংসার ভাবনা❞ বইটি বেশ উপকারী মনে করি।

◾সূচিপত্র নিয়ে কিছু কথাঃ
চমৎকার উপদেশমূলক এই বইটির সূচিপত্র দারুণ আকর্ষণীয় সব শিরোনামে ভরপুর!

◾মূল্যায়নঃ
▫️বইটি নবীন-প্রবীণ সকলের জন্য উপযোগী। সাংসারিক নানান বিষয়ে জটলার সমাধান পেতে পারেন পাঠক, ইনশাআল্লাহু তাআলা।

▫️সুখপাঠ্য ভাষায় অনুদিত হওয়ায় বইটি পড়তেও অসুবিধা হয়নি না। বেশ সাবলীলভাবেই অনুবাদ করেছেন অনুবাদক। রচনাকারীদের ঝাঁজালো বক্তব্যগুলো খুব সুন্দরভাবে উপস্থাপিত করেছেন। অনুবাদ জগতে নবীনদের সারিতে থাকা সত্ত্বেও এমন সুন্দর অনুবাদ করেছেন উনি,যা সত্যিই প্রশংসনীয়। মাশাআল্লাহ, বারাকাল্লাহি ফিক।

▫️বইটিতে নানান সমস্যা ও সমাধান অনেক সহজভাবেই বুঝিয়ে দেওয়া হয়েছে। যেমন- উম্মে খালিদ নিজের জীবন ও পরিচিতদের জীবন থেকে বিভিন্ন ঘটনা নিয়ে খুব সুন্দরভাবে অনেক জটিল সমস্যার সমাধান ও প্রশ্নের উত্তর দিয়েছেন। উনার বর্ণনাকৃত ঘটনাগুলো আমার খুবই ভালো লেগেছে। স্পেশালি বাচ্চাদের অ্যাবিলিটি নিয়ে যে আলোচনাটুকু করেছেন, খুবই পছন্দ হয়েছে আমার।

◾বই থেকে পছন্দের কিছু অংশঃ
❝মনে রাখবেন, আপনি আল্লাহর কর্মপরিকল্পনার অধীন। উল্টোটা নয়। আপনার তাড়া আছে বলেই আল্লাহ তাঁর নির্ধারিত সময়ের ব্যতিক্রম করবেন না।❞- শাইখ কাথরাদা

এছাড়াও আরো অনেক চিত্তাকর্ষক নঅসীহা রয়েছে ❝ সংসার ভাবনা❞ বইটিতে।

◾বইটি কেন পড়া উচিৎ?
বর্তমান সমাজে যে পরিমাণে নির্লজ্জতা, বেহায়াপনা, যিনা-ব্যাভিচার, হারামের মাত্রা বেড়েছে! সমাজ নিজেকে মুড়িয়ে রেখেছে নোংরামির কালো চাদরে। এই বইটি পাঠক উপলব্ধি করবেন অনেক সুন্দর কিছু বিষয়। বিয়ের জরুরত, বিবাহ-ভীতি সম্পর্কে, প্যারেন্টিং সংক্রান্ত কিছু বিষয়। বইটি পড়লে পাঠকগণ সচেতন হতে পারবেন। যিনা-ব্যভিচার,পর্নোগ্রাফি, হারাম সম্পর্ক ইত্যাদি কোন অন্ধকারে আমাদের ঠেলে দিচ্ছে তা উপলব্ধি করতেও পারছি না আমরা, আশা করি বইটি এক্ষেত্রে সহায়তা করবে। বইটিতে রয়েছে বিবাহ পূর্ব কার্যক্রম থেকে বিবাহ পরবতী কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য চমৎকার সব নাসীহা। পাত্র/ পাত্রী বাছাইয়ের জন্য নাসীহা, সন্তান লাল-পালনের জন্য নাসীহা, পিতা-মাতার দ্বীনচর্চা এক কথায় দাম্পত্য জীবন সম্পর্কে অপূর্ব সব নাসীহার মলাটবদ্ধ রূপ ❝সংসার ভাবনা❞। পরিশেষে শুধু বলতে চাই, ❝বাঁচাও জীবনগুলো, বাঁচাও চেতনা!❞

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *