১০টি লাভজনক ব্যবসা আইডিয়া ২০২২ – 10 best Profitable Business Ideas

১০টি লাভজনক ব্যবসা আইডিয়া ২০২২

যে কোন ব্যবসা শুরু করতে গেলেই অর্থের প্রয়োজন সাবেক কাল থেকেই এই ধারণাটি প্রচলিত রয়েছে রয়েছে আমরা সকলেই বিভিন্ন সময় শুনে এসেছি যে অনেক বেশি মূলধন বা  পুঁজি যোগাড় করতে না পারলে ব্যবসায় নামা উচিত না আসলেই কি  তাই ? নাকি আপনার উদ্ভাবনী দক্ষতা  ,সৃজনশীলতা ও শ্রম দিয়েই নেহাত অল্প মূল্য  ব্যবসা শুরু করা সম্ভব ?

 

এই ছোট ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে থেকে আপনি আপনার আগ্রহ এবং পছন্দ অনুযায়ী যে কোন একটি আইডিয়া বেছে নিয়ে আপনিও অল্প মূলধনে বর্তমানে লাভজনক ব্যবসাগুলো শুরু করে দিতে পারবেন ।  

 

আপনার কাজের প্রতি ভালোবাসা এবং পরিশ্রম দেওয়ার মানসিকতা থাকলে বছর না ঘুরতেই আপনি আপনার ব্যবসাটিকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিতে পারবেন ।

 

আজকের আর্টিকেলে ভালো অথবা সবচেয়ে ভালো এই ধারণাকে বা আইডিয়াগুলো সাজানো হয়নি প্রত্যেকটি ব্যবসার আইডিয়া হয়তো আগে থেকেই আপনার মাথায় ছিল । তারপরও আজকের সব  লাভজনক ব্যবসা আইডিয়াগুলো এক নজরে দেখুন । আইডিয়ার ভেতরে আরো অনেক আইডিয়া রয়েছে ।

 

আজকের আর্টিকেলটিতে আমরা আপনাদের সাথে কিছু লাভজনক ব্যবসা আইডিয়া শেয়ার করব । তাহলে চলুন বন্ধুরা আজকে লাভজনক ব্যবসা আইডিয়া গুলো দেখে নেয়া যাক ।

 

১/ ফাস্টফুডের লাভজনক ব্যবসা আইডিয়া

ধরুন আপনি এবং আপনার স্ত্রী খুব ভালো করে রান্না করতে পারেন এখন ৪-৫ লক্ষ টাকা অগ্রিম দিয়ে, অনেকগুলো স্টাফ রেখে, নানান ধরনের চেয়ার-টেবিলসহ প্রয়োজনীয় আসবাবপত্র কিনে একটা মোটামুটি ভালো মানের রেস্টুরেন্ট দেওয়ার ক্ষমতা বা সুযোগ কোনোটাই আপনার সাধ্যের মধ্যে নেই ।

 

তাই বলে কি আপনি হাত-পা গুটিয়ে বাসায় বসে থাকবেন ?  এখন আমাদের সবার হাতেই রয়েছে ইন্টারনেট ।  ইন্টারনেট আমাদেরকে দিচ্ছে পণ্য ও সেবা দ্রুত ও সহজে মার্কেটিং করার সুবিধা ।  নির্দিষ্ট ব্যবসার টার্গেট ক্রেতার কাছে পৌছানো অফুরন্ত সুযোগ ।

 

তাই আপনি চাইলে ঘরে সুস্বাধু খাবার তৈরি করে তা ইন্টারনেটের সুযোগে অনলাইনের মাধ্যমে খাবার গুলো বিক্রি করতে পারেন ।  এখন এর জন্য প্রয়োজন শুধু আপনার একটি রান্নাঘর, এবং একজন ভালো দক্ষ কারিগর, এবং নানান ধরনের সুস্বাদু রেসিপি । 

 

আপনার কাজ হবে শুধু কাস্টমারের কাছ থেকে খাবারের বিভিন্ন ধরনের অর্ডার নেওয়া ।  আর আপনার সেই সাধ্যমত খাবারগুলো সুস্বাদু ভাবে তৈরি করা ।  

 

তবে আপনাকে একটি কথা অবশ্যই মনে রাখতে হবে যে চট্টগ্রাম ও ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে রয়েছে হাজার হাজার রেস্টুরেন্ট এবং খাবারের দোকান ।  তাই তাদের সাথে প্রতিযোগিতা বা পাল্লা দিয়ে আপনাকে খাবারের মান এবং স্বাদের দিকে খুব কড়া নজর রাখতে হবে । 

 

বিভিন্ন ধরনের জনপ্রিয় আঞ্চলিক খাবার এবং দেশ-বিদেশের নানা ধরনের রেসিপি যুক্ত করার চেষ্টা করতে হবে ।

 

২/কপি শপের লাভজনক ব্যবসা আইডিয়া

কফি শপের চাহিদা আমাদের বাংলাদেশে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।  শহরের পাশাপাশি এখন গ্রামে ও এই পানীয়টির চাহিদা বাড়ছে। আপনি আপনার কফি শপের ব্যবসা ঢাকা চট্টগ্রামসহ বিভিন্ন শহরের সঠিকভাবে কৌশল ও পরিকল্পনার সাথে পরিচালনা করতে পারলে এটি একটি লাভজনক ব্যবসা আইডিয়া হিসেবে প্রতিষ্ঠিত হবে ।

 

এই ব্যবসাটি আপনি অল্প পুজিতে শুরু করতে পারবেন এর জন্য প্রয়োজন শুধু একটি ঘর । অথবা একটি রুম ভাড়া করতে পারেন জমজমাট এলাকা নির্বাচন করে । শুধু যে রাস্তার উপর ব্যবসা করতে হবে এমন কিন্তু নয় । 

 

কফি শপের ইন্টেরিয়র ডিজাইনের দিকে আপনাকে খুব ভালো নজর দিতে হবে যাতে ক্রেতাগণ আকর্ষিত হয় ।  এটি হতে পারে আপনার ক্রেতাকে আকর্ষণ করার অন্যতম একটি মূল চাবিকাঠি । 

 

আপনার চেয়ার-টেবিল গুলো বেতের মাধ্যমে তৈরি করে নেওয়ার চেষ্টা করবেন এই ধরনের বেতের চেয়ার-টেবিল গুলো আপনার গ্রাহককে আকর্ষণ করবে ।

 

এছাড়াও আপনার খাবারের মেনুতে যে খাবারগুলো থাকবে তার দাম মধ্যবিত্ত আয়ত্তের মধ্যে রাখতে হবে ।  এক্ষেত্রেও আপনি কয়েকটি বিদেশী খাবার যুক্ত করার চেষ্টা করতে পারেন ।  প্রচলিত বিভিন্ন ধরনের থাই এবং চাইনিজ খাবারও আপনার মেনুতে আপনি যুক্ত করতে পারেন ।

 

৩/ ট্রাভেল এন্ড ট্যুরিজম এর লাভজনক ব্যবসা আইডিয়া

আমরা বাঙালিরা ভোজনরসিক হওয়ার পাশাপাশি অনেক ভ্রমণপিপাসুও বটে ।  মানুষকে বিভিন্ন জায়গায় ঘুরতে নিয়ে যাওয়াও একটি লাভজনক ব্যবসা আইডিয়া ।

 

অল্প টাকার মধ্যে আপনি লাভজনক ব্যবসা এর কথা চিন্তা করে থাকলে এটি হতে পারে আপনার জন্য সবথেকে সহজ উপায়ে একটি লাভজনক ব্যবসা আইডিয়া ।  এই ব্যবসাটি শুরু করতে  বেশি পুজিঁ বা মূলধন এর প্রয়োজন হয় না এর জন্য প্রয়োজন হয় শ্রম এবং অধ্যাবসায় ও ঘুরে বেড়ানোর প্যাশন ।

 

 

টিকিট কাটা, হোটেল বুকিং করা, ঘুরে বেড়ানোর সঠিক পরিকল্পনা তৈরি করা ।  ইত্যাদি ঝামেলা এড়াতে অনেকেই ভরসা করেন বিভিন্ন ধরনের  ট্রাভেল এজেন্সির ওপর ।  এজেন্সিগুলো  ভালো সার্ভিস দিয়ে থাকলে ট্রাভেলাররা বারবার তাদের কাছে ফিরে আসে ।

 

এই ব্যবসাটি শুরু করার জন্য প্রথমেই আপনাকে  ঠিক করে নিতে হবে যে কোথায় কোথায় বেড়াতে যাওয়া যায় ।  কোন জায়গায় নিতে চান এবং কী ধরনের হোটেল-রেস্টুরেন্টে তাদেরকে রাখতে চান ?  পরিকল্পনা করে নিতে হবে A To Z সবকিছু  ।

 

তাই আপনি যদি শ্রম ও ঘুরে বেড়ানোর প্যাশন রেখে সঠিক পরিকল্পনা ও সৃজনশীলতার প্রয়োগ ঘটিয়ে এই ব্যবসাটিকে সামনে এগিয়ে নিতে পারেন তাহলে এই ব্যবসা আইডিয়াটি  আপনার জন্য একটি লাভজনক ব্যবসা আইডিয়া হিসেবে প্রতিষ্ঠিত হবে ।

 

৪/ ইভেন্ট ম্যানেজমেন্ট এর লাভজনক ব্যবসা

বর্তমানে ছোট-বড় নানান ধরনের প্রতিষ্ঠান ও সংস্থা তাদের বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজনের  দায়িত্ব দিয়ে থাকেন বিভিন্ন ধরনের ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলোকে ।  খুবই অল্প টাকায় ইভেন্ট ম্যানেজমেন্টের এই ব্যবসাটি শুরু করা সম্ভব ।  এই ব্যবসাটি করার জন্য প্রয়োজন হবে দক্ষতা, পরিশ্রমের এবং যোগাযোগ রাখার কৌশল ।

 

আপনার কাজের মাধ্যমে প্রমাণ করতে হবে যে আপনার প্রতিষ্ঠানটি একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান  তাহলে আপনি নতুন কাজের সন্ধান পাবেন ।

 

 

শুরু করে দিন ছোট ইভেন্ট দিয়ে এরপর ধীরে ধীরে নতুন নতুন যোগাযোগ তৈরি করে আপনার ব্যবসাটিকে আরও বড় করুন ।  কি ধরনের  ইভেন্ট আয়োজন করতে আপনি সবচেয়ে বেশি পছন্দ করেন তা সর্বপ্রথম চিহ্নিত করুন ।

 

 এবং সেই অনুযায়ী বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান এর সাথে যোগাযোগ করুন । আপনার অভিজ্ঞতা ও যোগাযোগের দক্ষতা বাড়ানোর জন্য নতুন নতুন ইভেন্টে হাত দিন ।

 

এই ব্যবসার জন্য প্রথমে আপনি আপনার পরিচিত কোন বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজনের ইভেন্ট ম্যানেজমেন্ট এর দায়িত্ব নিতে পারেন ।

 

আপনার অভিজ্ঞতা হবে প্রচুর এবং যে কোন ব্যবসা করতে হলে দরকার প্রচুর অভিজ্ঞতার ।  আপনার কাছে যদি ব্যবসা সম্পর্কে ভালো অভিজ্ঞতা এবং দক্ষতা – সম্মান থাকে তাহলে আপনি যেকোনো অবস্থায় আপনার ব্যবসাটিকে  দাড় করে ফেলতে পারবেন ।

 

৫/ ইউটিউব চ্যানেল খুলে ব্যবসা করুন

অনলাইনের মাধ্যমে অর্থ উপার্জন করা অথবা ব্যবসা করার হাজারো উপায় রয়েছে ।  তার মধ্যে অন্যতম লাভজনক একটি উপায় হচ্ছে ইউটিউব চ্যানেল খুলে ব্যবসা করা ।  

 

আপনি ইউটিউবে ফ্রিতেই একটি চ্যানেল খুলতে পারবেন আপনি আপনার চ্যানেলে বিভিন্ন ধরনের ভিডিও যেমন : রান্না শেখানো, ঘুরে বেড়ানো, গান করা থেকে শুরু করে নানান ধরনের পার্সোনাল ব্লগ এর ভিডিও ইউটিউব চ্যানেলে পাবলিশ করতে পারবেন ।

 

 

অর্থাৎ আপনার আগ্রহের যেকোন বিষয় নিয়ে আপনি ইউটিউব চ্যানেলে ভিডিও পাবলিশ করতে পারবেন ।

 

যদি আপনার ইউটিউব চ্যানেলটিতে যথেষ্ট ট্রাফিক অথবা দর্শক আপনার ভিডিওগুলো দেখে থাকেন তাহলে আপনি আপনার চ্যানেলটিকে মনিটাইজেশন করে প্রচারনা দেখার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন ।  

 

তবে একটি ইউটিউব চ্যানেল সংখ্যা বৃদ্ধি করার জন্য আপনাকে নিয়মিত এর পিছনে মার্কেটিং করতে হবে । 

 

আপনার ইউটিউব চ্যানেলটি যখন যথেষ্ট ভিউজ পাবে তখন আপনি আরও নানান ধরনের উপায় অবলম্বন করে অর্থ উপার্জন করতে পারবেন ।  যেমন : আফিলিয়েট মার্কেটিং করা, স্পনসরিং ইত্যাদির মাধ্যমে ও আপনি একটি ইউটিউব চ্যানেল থেকে অর্থ উপার্জন করতে পারবেন ।

 

৬/অনলাইনে শাড়ি বিক্রির লাভজনক ব্যবসা আইডিয়া

বর্তমানে অনলাইনে শাড়ি বিক্রি করা ও একটি লাভজনক ব্যবসা হয়ে উঠেছে । আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন তাহলে এই কাজটি  আপনি এখনই শুরু করতে পারেন কীভাবে করবেন অনলাইনে শাড়ি বিক্রির ব্যবসাটি আপনি বড় বড় পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে অল্প মূল্যে ভালো মানের শাড়ি ক্রয় করে নিবেন ।

 

এবং শাড়ি ক্রয় করার সময় ভালোভাবে বাছাই করে শাড়িগুলো ক্রয় করবেন ।  শাড়িগুলো বাছাই করার জন্য আপনি অন্য আরেকজন মানুষের সাহায্য নিতে পারেন যে শাড়িগুলো তার পছন্দ হচ্ছে কিনা জানার জন্য । 

 

 

প্রতিপিস শাড়ি আপনি যদি ২০০ টাকা লাভে বিক্রি করতে পারেন তাহলে প্রতিদিন যদি ৫-৬ টা শাড়িও বিক্রি করতে পারেন তাহলে আপনি একটি লাভজনক শাড়ি বিক্রির ব্যবসা করে তুলতে পারবেন ।

 

তবে এই ব্যবসার শুরুতে আপনি তেমন সাড়া পাবেন না এর জন্য প্রয়োজন ভালো মার্কেটিং করা ।  তাই আপনাকে নিয়মিত ব্যবসার মার্কেটিং করতে হবে । পরবর্তীতে যেসব কাস্টমারগুলো গ্রাহক হবে তাদেরকে ভালো সার্ভিস এবং ভালো পণ্য দেওয়ার চেষ্টা করতে হবে তাহলে সে গ্রাহক গুলোকে আবারো আপনার পণ্য বিক্রি করতে পারবেন ।

 

এবং পরবর্তীতে দেখবেন তারাই আপনার ব্যবসা প্রতিষ্ঠানের মার্কেটিং ও প্রচারণা করে দিচ্ছে । দেখুন কোন কাজই ছোট নয় আপনি আপনার মোবাইল ফোন ও ইন্টারনেটে অযথা সময় নষ্ট না করে এবং লোকে কি বলবে এই চিন্তা না করে ব্যবসা শুরু করে দিন ।  

 

লোকে আপনার ঘরে চাল না থাকলে চাল কিনে দিবে না ।  মাগনা উপদেশ  শুনে কান ভারী করার চেয়ে পরিশ্রম করার চেষ্টা করুন সফলতা অবশ্যই আসবে ।  

 

শাড়ি বিক্রির ব্যবসা বর্তমানে একটি লাভজনক ব্যবসা আইডিয়া হয়ে উঠেছে । বর্তমানে বাংলাদেশে প্রচুর তরুণী ফেইসবুক সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ অপশনটিকে ব্যবহার করে এই শাড়ির ব্যবসাটি করছে ।

 

৭/ অনলাইন শিক্ষকতা ব্যবসা

অনলাইনে শিক্ষকতা করার ব্যাপারটি আরো জনপ্রিয় হয়ে ওঠে মহামারী করোনার সময়ে ।  ঘরে বসে অর্থ উপার্জন করার অন্যতম একটি লাভজনক উপায় হয়ে উঠেছে এখন অনলাইন শিক্ষকতা ।

 

যেমন :  আপনি পড়াশোনার বিভিন্ন জিনিস নিয়ে আলোচনা করতে পারেন, সেটা হতে পারে গিটার বাজানো শেখানো, ব্যায়াম করা শেখানো, কোন বিদেশী ভাষা শেখানো ইত্যাদি আপনি অনলাইনে এর সহায়তায় করতে পারবেন ।

 

আপনি ফ্রিতে একটি ইউটিউব চ্যানেল খুলে অথবা একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে আপনি গণিত, ইংরেজি ও বিজ্ঞান বিষয় ভালো টিচিং দিতে পারেন । পড়াশোনার পাশাপাশি টিচিং করে কিছু অর্থ উপার্জন করতে চাচ্ছেন কিন্তু টিউশন পাচ্ছেন না ?  অন্যদিকে বাসায় বাসায় গিয়ে টিউশনি করাটা আপনার পছন্দ হচ্ছে না ?

 

এমন যদি হয়ে থাকে তাহলে আপনি বাড়িতে বসেই অনলাইনের সহায়তায় শিক্ষকতা ব্যবসাটি শুরু করতে পারেন ।  বিভিন্ন ধরনের বিষয়ের উপর তৈরি করে লার্নিং প্ল্যাটফর্মগুলোতে আপনার পোস্টটি বিক্রি করতে পারেন ।

 

৮/ উপহার সামগ্রী বিক্রির লাভজনক ব্যবসা

আপনি যদি অল্প টাকায় নিজের জন্য একটি লাভজনক ব্যবসা গড়ে তুলতে চান সেক্ষেত্রে আপনি উপহারসামগ্রীর এই ব্যবসাটি শুরু করতে পারেন ।  আপনি আপনার উদ্ভাবনী ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে গড়ে তুলতে পারেন একটি সফল উপহার সামগ্রী বিক্রির লাভজনক ব্যবসা । কাস্টমারের পছন্দ ও চাহিদা অনুযায়ী ব্যবসায় আনুন ব্যক্তিগত ছোঁয়া ।

 

বিভিন্ন ধরনের ফটো ফ্রেম, টি-শার্ট, এবং কফি মগ এর বাইরে নানান ধরনের নতুন উপহারসামগ্রীর কথা চিন্তা করতে পারেন ।  ক্রেতার নিজের মতো করে ডিজাইন করা বা সাজিয়ে নেওয়ার সুযোগ করতে পারে এমন সুবিধা দিতে হবে ।

 

এই ব্যবসাটি আপনি অনলাইনের মাধ্যমে করতে পারেন অথবা আপনি নিতে পারেন ছোট একটি দোকানঘর ।  অল্প পুজিতে লাভজনক ব্যবসা আইডিয়া হচ্ছে এই উপহার সামগ্রীর ব্যবসা । 

 

৯/ ফটোগ্রাফির লাভজনক ব্যবসা আইডিয়া

 

বর্তমানে ডিজিটাল প্রযুক্তির উন্নতির সাথে সাথে ফটোগ্রাফি ব্যবসাটি হয়ে উঠেছে পূর্বের তুলনায় আরও সহজ ও ঝামেলাহীন একটি ব্যবসা । এখন ফটোগ্রাফি এর ব্যবসা করতে প্রয়োজন হয়না কোন ধরনের স্টুডিও ও ডার্করুমের । 

 

আপনার কাছে একটি ভালো ডিএসএলআর ক্যামেরা এবং একটি কম্পিউটার থাকলেই আপনি ফটোগ্রাফির লাভজনক ব্যবসাটি শুরু করতে পারবেন ।

 

বিভিন্ন ধরনের বিয়ে-শাদির অনুষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের যেকোনো অনুষ্ঠানের ছবি তুলে দিয়ে ফটোগ্রাফির লাভজনক ব্যবসাটি করতে পারেন ।

 

ব্যবসা করার শুরুতে তৈরি করে ফেলুন আপনার নিজের একটি পোর্টফোলিও তাহলে আপনার ব্যবসায় অর্ডার পাওয়া আরো সহজ হয়ে পড়বে ।  নিজস্ব একটি ওয়েবসাইট তৈরি করতে পারলে ক্রেতার কাছে পৌঁছানোর কাজটা আরও সহজ হয়ে যাবে ।

 

বিভিন্ন ধরনের ছোট ছোট অনুষ্ঠান দিয়ে শুরু করতে পারলে পরবর্তীতে অনেক ভালো কোম্পানির প্রোডাক্ট ও মডেলের শুট করতে প্রোডাক্ট পাবেন ।

 

বাংলাদেশের অনেক দর্শনীয় এবং পর্যটন এলাকা রয়েছে রয়েছে অনেক পাহাড়-পর্বত নদী, এই নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্যগুলো ফটো ফ্রেম করে বন্দি করে রাখুন ।  এবং অনলাইনে ও অফলাইনে এই ছবিগুলো সুলভ মূল্যে বিক্রি করার চেষ্টা করুন ।

 

অনলাইনে বিভিন্ন ধরনের ফটো ওয়েবসাইটে আপনি আপনার ছবিগুলো বিক্রি করতে পারেন ।  এই ওয়েবসাইটগুলোতে প্রতিটি ছবি ১ ডলার থেকে শুরু করে ৫ ডলার পর্যন্ত বিক্রি হয়ে থাকে । তাই ফটোগ্রাফির ব্যবসাটি আপনার জন্য হতে পারে একটি লাভজনক ব্যবসা আইডিয়া ।

 

১০/ ডায়াগনস্টিক সেন্টার এর লাভজনক ব্যবসা

আপনার এলাকায় বা এরিয়ায় যদি কোনো ধরনের রোগ নির্ণয় পরীক্ষার  কেন্দ্র না থাকে তাহলে আপনি এই ব্যবসাটির কথা চিন্তা করতে পারেন ।  প্রতিবার রোগ নির্ণয় করার জন্য শহরে গিয়ে রোগ নির্ণয় করা অত্যন্ত খরচসাপেক্ষ এবং কষ্টসাধ্য ।

 

টাইফয়েড, থাইরয়েড, ডায়াবেটিসের মতো রোগের জন্য রোগীকে প্রতিনিয়ত পরীক্ষা করতে হয় ।  তাই এই ধরনের সাধারণ পরীক্ষার ব্যবস্থা করে আপনি একটি ডায়াগনিক সেন্টার এর লাভজনক ব্যবসা শুরু করতে পারেন । 

 

এবং পরবর্তীতে প্রয়োজন ও  চাহিদা অনুযায়ী আনন্দ রানে নতুন নতুন মেশিনারি কিনে ডায়গোনিস্ট সেন্টারে ব্যবসাটি আরো বড় করতে পারেন ।  তবে এ ব্যবসাটি শুরু করতে তুলনামূলক অন্যান্য ব্যবসার চেয়ে অধিক মূলধনের প্রয়োজন হবে ।  

 

অন্যথায় আপনি বাড়ি বাড়ি গিয়ে রোগীর নমুনা সংগ্রহ করতে পারেন এবং শহরের কাছে ডায়গনিক সেন্টারে গিয়ে তা পরীক্ষা করে নিয়ে আনতে পারেন ।  ডায়গনিক সেন্টার এর এই ব্যবসাটি বর্তমানে আপনার জন্য একটি লাভজনক ব্যবসা আইডিয়া হতে পারে । 

 

পরিশেষে – Conclusions

বন্ধুরা আজকের লাভজনক ব্যবসা আইডিয়া এই আর্টিকেলে আপনাদের সাথে ১০ টি অল্প মূলধনে বা পুজিতে শুরু করা যায় লাভজনক ব্যবসা আইডিয়া শেয়ার করার চেষ্টা করেছি ।  এবং প্রতিটি ব্যবসা আমাদের সমাজে লাভজনক ব্যবসা হিসেবে পরীক্ষিত ও প্রতিষ্ঠিত ব্যবসা ।  

 

ব্যবসায়ী ব্যবসা তাই আপনি শ্রম,  অধ্যবসায় ও সৃজনশীলতার প্রয়োগ ঘটিয়ে ব্যবসা করতে পারেন তাহলে দ্রুত আপনি আপনার ব্যবসাটিকে একটি লাভজনক ব্যবসা হিসেবে গড়ে তুলতে পারবে । আজকের এই আর্টিকেলটি বন্ধুরা আপনাদের কাছে কেমন লেগেছে তা নিচে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না ।

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *