March 2, 2024

মুহাম্মদ আল-ফাতিহ – ড. আলি মুহাম্মদ সাল্লাবি

ধরুন হঠাৎ একদিন পত্রিকায় পড়লেন, আমেরিকার হোয়াইট হাউজ কিংবা প্যান্টাগন দখল করে নিয়েছে ২২ বছর বয়সী এক যুবক। তাহলে কি অবাক হবেন?
.
হ্যাঁ, ঠিক এই কাজটাই করেছিল আজ থেকে প্রায় ৬০০ বছর আগে ২২ বছর বয়সী এক যুবক। তৎকালীন বিশ্বের পরাশক্তি রোমান সাম্রাজ্যের কেন্দ্রস্থল কনস্টান্টিনোপল জয় করে সারা বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছিল সে। কনস্টান্টিনোপল বিজয়ের স্বীকৃতি হিসাবে ইতিহাস তাকে ভূষিত করেছে ‘আল-ফাতিহ’ উপাধিতে। মুহাম্মদ আল-ফাতিহ। পিতার ইন্তেকালের পর মাত্র ২২ বছর বয়সে তিনি রাজকার্য পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন। তিনি ছিলেন উসমানি সাম্রাজ্যের সপ্তম শাসক। তার ৩০ বছরের শাসনকাল ছিল ইসলাম ও মুসলিমদের জন্য কল্যাণ এবং সম্মানের।
.
তার জীবন-উপাখ্যান নিয়ে লেখা ‘মুহাম্মদ আল-ফাতিহ’ বই। এই বইতে তার জীবনীর পাশাপাশি পাঠকরা পাবেন উসমানি খিলাফতের উত্থান ও প্রথমদিকের উসমানি খলিফাদের ধারাবাহিক পরিচিতির কিঞ্চিৎ বিশ্লেষণাত্মক বিবরণও। আরবের প্রখ্যাত লেখক ও ইতিহাস-গবেষক ড. আলি মুহাম্মদ সাল্লাবির কলমে এই মহান সুলতানের জীবনী পড়তে আশা করি ভালো লাগবে, পাঠক-হৃদয় মুগ্ধ ও আলোড়িত করবে।
.
মুহাম্মদ স্পেশাল অফার উপলক্ষে বইটি অর্ডার করলে আরেকটি বই ফ্রি!

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *