March 1, 2024

মা,মা,মা এবং বাবা – আরিফ আজাদ

 

রিভিউ লেখিকার নামঃপ্রিয়মী স্বপ্না প্রিয়া

বইঃমা,মা,মা এবং বাবা
লেখকঃআরিফ আজাদ

সূচনালগ্ন
——–
মা,মা,মা এবং বাবা নাম টা দেখেই এক ভালবাসা সৃষ্টি হয়ে যায় এই বইটির প্রতি।বইটি না পড়ার আগেই বুঝা যায় বইটির মধ্যে স্থান পাওয়া প্রতিটি লেখা আমাদের ভালবাসার পাত্র-পাত্রী মানে আমাদের মা-বাবাকে নিয়ে লেখা।আর৷ বইটি পড়ে এতটা অনুপ্রাণিত হয়েছি যে।মহান রাব্বুল আলামিন যেন আমার বাবা মার প্রতি আমাদের অনুগত্য করার শক্তি টা বাড়িয়ে দেন।আমিন।

নামকরণ
——–
মা,মা,মা এবং বাবা বইটিতে লেখক পুরো বই জুড়ে বাবা মায়ের অবদান,ভালবাসা,ত্যাগ,লালন-পালন মোট কথা আমাদের জীবনে মা বাবার পূর্ণরুপ তুলে ধরেছেন।বইটির লেখা এবং নাম টি যথার্থ।

সারসংক্ষেপ
———–
লেখক আরিফ আজাদ মা,মা,মা এবং বাবা বইটি তে ৪৭ টি অধ্যায়ে আমাদের মা বাবার গুরুত্ব বুঝিয়েছেন। শুরুতে প্রকাশকের দোয়া দিয়ে বই শুরু করেন,২য় তে লেখকের অনুভূতি বইটি নিয়ে লেখকের মনেী গহীনে জমানো কথা উল্লেখ করেছেন।লেখক আরো বলেছেন এই বইটি টাইপ করতে গিয়ে ওনার লেপটপের কিবোর্ড ভিজে গেছে।
একজন সন্তান জন্ম নেিয়া গড়ে উঠার মাঝে মা বাবার দায়িত্ব গুরুত্ব কত টুকো তা সালেম ১ও২ দিয়ে বুঝিয়েছেন। একজন মানুষ অন্য একজন মানুষ কে হিংসা,কটাক্ষ করলে আল্লাহ তাকে ও ফিরিয়ে দেন। সালেম অধ্যায়ে অতি সাবলীল ভাবে উল্লেখ করেছেন লেখক।এও উল্লেখ করেছেন আল্লাহ চান তো যাকে তাকে যে কোন মুহূর্তে হেদায়াত দান করতে পারে।যেমন টি সালেমের বাবা লাভ করেছেন।
লেখক এই বইটিতে মায়ের আকুতি নিয়ে লেখা চিঠি উপস্থাপন করেছেন।ছেলে কে ভালো খাবার খাওয়ানোর জন্য মায়ের উপোস থেকে মিথ্যা বলে সন্তানের প্রতি অগাধ ভালবাসার সুন্দর মুহূর্ত উপস্থাপন করেছেন। এ ছাড়া ও উল্লেখ করেছেন সন্তান বড় হয়ে মা বাবাকে বৃদ্ধাশ্রমে রেখে বসার মর্মান্তিক দৃশ্য। এবং আরো রয়েছে প্রেমিকা কে পাওয়ার জন্য মা কে খুনের মতো নির্মম ঘটনা।তবে ঐ সন্তান পরবর্তী তে আল্লাহর একজন পরহেজগার বান্দা হয়ে যান তওবা করে। লেখক এই বইয়ে বর্তমান সন্তানদের উপমা স্বরূপ একদিন রেস্টুরেন্টে নিয়ে একটা ঘটনা উল্লেখ করেন।যেটা আমার কাছে অনেক অনেক মধুর লেগেছে।এ ছাড়া ও লেখক মায়ের চোখেে পৃথিবী, বাবাকে নিয়ে মামলা, মায়ের বদৌলতে সঠিক পথের দিশা এমন আরো অনেক অধ্যায় উল্লেখ করেছেন লেখক।এবং মা বাবার গুরুত্ব আরো একটু জোরদার করার জন্য তিনি সাহাবিদের কয়েকটা ঘটনা তুলে ধরেছেন। ইসলামে বাবা মায়ের অবস্থান কতটুকু সে সবের বর্ণনা সুন্দর করে উপস্থাপন করেছেন লেখক।
মোট কথা এই বই টি তে একজন সন্তানের প্রতি তার বাবা মায়ের গুরুত্ব, দায়িত্ব কত টুকু,এবং দায়িত্ব কর্তব্য পালনে সফল হলে পুরস্কার, আর অসফল হলে তিরস্কার কি হতে পারো সব কিছু নিয়ে বর্ণনা করেছেন।

সমাপ্তি
——
সর্বশেষে বলবো লেখক আরিফ আজাদের মা, মা,মা এবং বাবা বইটি সকল সন্তান এর পড়া উচিত।সবার জানা উচিত মা বাবার মূল্য কতটুকু আমাদের জীবনে।ওনাদের অবদান আকাশ ছোঁয়া তা অনুধাবন করুক সকল সন্তান। আমি মনে করি আল্লাহ চান তো এই বইটি পড়ে সকল সন্তান তাদের বাবা মায়ের দায়িত্ব পালনে যথাযথ ভুমিকা পালন করবে ইনশাআল্লাহ।

বই পরিচিত
———-
বইঃমা,মা,মা এবং বাবা
লেখকঃআরিফ আজাদ
প্রকাশনীঃসমকালীন প্রকাশনী
পৃষ্ঠাঃ১৭৫
মূল্যঃ২৩৫ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *