মহানবী (সা.) এর চিকিৎসা পদ্ধতি – ইমাম ইবনে কাইয়্যিম জাওজিয়্যা

Title মহানবী (সা.) এর চিকিৎসা পদ্ধতি
Author ইমাম ইবনে কাইয়্যিম জাওজিয়্যা
Translator শফিক ইকবাল
Publisher উজান প্রকাশন
ISBN 9789849366997
Edition 1st edition, 2022
Number of Pages 400
Country বাংলাদেশ
Language বাংলা

বারো শতকের বিখ্যাত ইসলামি চিন্তাবিদ ইমাম ইবনে কাইয়িম আল জাউযিয়াহ (রা.)। ইমাম ইবনে তাইমিয়া (রা.) এর সরাসরি গুরুত্বপূর্ণ ও অগ্রগণ্য ছাত্র ছিলেন তিনি । শিক্ষক তাইমিয়ার সাথে কারাগারে যেতে হয়েছিল তাঁকেও। আইনশাস্ত্র, জ্যোতিষশাস্ত্র, রসায়ন ও চিকিৎসাশাস্ত্রে বিশেষভাবে জ্ঞানী ছিলেন তিনি। মহানবী (সা.) সারা জীবন নানা উপলক্ষ্যে সাহাবি ও বিভিন্ন ব্যক্তিকে চিকিৎসার ব্যাপারে যেসব পরামর্শ দিয়েছেন সেসব সংকলিত করে একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেন ইমাম ইবনে কাইয়িম আল জাউযিয়াহ (রা.)। ইসলামের ইতিহাসে এবং চিকিৎসাশাস্ত্রে অক্ষয় হয়ে আছে তাঁর এই গ্রন্থ। পবিত্র কুরআন এবং হাদিসের আলোকে লেখা প্রামাণ্য এই গ্রন্থটির মর্যাদা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। গ্রন্থটির গুরুত্ব বিবেচনা করে বাংলা ভাষার পাঠকদের জন্য উজান প্রকাশন পূর্ণাঙ্গ অনুবাদ করেছে এই বই। বাংলাভাষায় এর আগে মহানবী (সা.) চিকিৎসা বিষয়ক জ্ঞান নিয়ে যেসব বই প্রকাশিত হয়েছে সেগুলোর আকরগ্রন্থ আসলে এই বই। বাংলাভাষায় এই বইয়ের অনুবাদ এর আগে হয়নি। অনুবাদ করেছেন শফিক ইকবাল। অনুবাদ ও সম্পাদনায় গ্রন্থটির মর্যাদা ও প্রামাণ্য বিষয়গুলোর যাতে এদিক-ওদিক না হয় সে ব্যাপারে বিশেষ যত্ন নেওয়া হয়েছে। খানাখাদ্যের অভ্যাস থেকে শুরু করে রোগবালাইয়ের চিকিৎসায় এই বই আমাদের প্রাত্যহিক জীবনে বিশেষ ভূমিকা রাখবে। একই সঙ্গে অনেক অজানা বিষয় জানার সুযোগ করে দেবে এই বই।


সারা জীবন নবীজী সা. নানান প্রেক্ষাপটে চিকিৎসার ব্যাপারে যেসব প্রেসক্রিপশন দিয়েছেন, সেসব সংকলিত করেই রচিত এই গ্রন্থটি। ইসলামের ইতিহাসে এবং চিকিৎসা শাস্ত্রে এক অনন্য কিতাব হিসেবে স্বীকৃত এটি।


পবিত্র কুরআন এবং হাদিসের আলোকে লেখা প্রামাণ্য এই গ্রন্থটির গ্রহণযোগ্যতা দিনকে-দিন বৃদ্ধি পাচ্ছে। তাছাড়াও বাংলাভাষায় এর আগে মহানবী সা. চিকিৎসা বিষয়ক জ্ঞান নিয়ে যেসব বই প্রকাশিত হয়েছে, সেগুলোর আকরগ্রন্থও আসলে এই বই।


খানাখাদ্যের অভ্যাস থেকে শুরু করে রোগবালাইয়ের চিকিৎসায় এই বই আমাদের প্রাত্যহিক জীবনে বিশেষ ভূমিকা রাখবে। একই সঙ্গে অনেক অজানা বিষয় জানার সুযোগ করে দেবে এই বই।


রোগ নিরাময়ে মহানবী (সা.) এর চিকিৎসা পদ্ধতি (হার্ডকভার)
by ইমাম ইবনে কাইয়্যিম জাওজিয়্যা
অনুবাদক: শফিক ইকবাল

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *