March 1, 2024

মখমলী ভালোবাসা লেখক : ড. কারীম আশ শাযিলী – বই রিভিউ | Mokhmoli Valobasha

বই: মখমলী ভালোবাসা
লেখক : ড. কারীম আশ শাযিলী
অনুবাদক : রুকাইয়া মাবরুরা
প্রকাশনায় : রাইয়ান প্রকাশন
বিষয় : বিবাহ ও দাম্পত্য জীবন
পৃষ্ঠা সংখ্যা : ২২০
নামঃ জসিম উদ্দীন
রিভিউ নংঃ০৪

সংসার একটি স্বপ্নের নাম হলেও এর বিপরীতে আরেকটি বাস্তবতা আছে, স্বপ্ন ভাঙার ঘটনা আছে! তাই আপনাকে সাবধান হতে হবে। প্রতি পদে পা ফেলতে হবে বুঝে বুঝে। ভালোবাসা কখনো কখনো হেকমতের উপর টিকে থাকে। কখনো কখনো আমাদের নির্বুদ্ধিতা তাকে গলা চিপে ধরে। শ্বাসরুদ্ধকর অবস্থায় ফেলে রাখে প্রিয় সঙ্গী-সঙ্গীনিকে।

জীবন যেমন ফুলশোভিত নয়, কিছু বন্ধুরতাও আছে; তেমনই স্বামী-স্ত্রীর সম্পর্কের ক্ষেত্রে কিছু কাটা আছে। শুধু প্রেম- ভালোবাসা, আদর-সোহাগ আর রোমান্টিকতার স্বপ্ন যারা বুনতে থাকে, তাদের উচিত মুদ্রার অপর পিঠে অবস্থিত দুঃখ-বেদনা, সবর আর পরীক্ষার পাঠ শিখে নেওয়া। পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া। আপনার জীবন আপনার হাতে, তাই আপনাকেই এটা নিয়ন্ত্রণ করতে হবে সুচারুরূপে।

প্রিয় বোন আমার, আপনার স্বামী আপনাকে ভালোবাসে না? স্ত্রী হিসেবে আপনাকে গন্য করে না? কিংবা প্রিয় ভাই, আপনার স্ত্রীর মন আপনি জয় করতে পারছেন না? স্ত্রীর থেকে ভালোবাসা পাচ্ছেন না? সংসার জীবনে আপনার বিতৃষ্ণা এসে গেছে? দম বন্ধ হয়ে আসছে একঘেয়ে জীবনে?

এসব প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তবে মনে করুন এই বইটি আপনার জন্যেই। এ বইটি দাম্পত্য জীবনের সাথে জড়িত। সহজ ভাষায় কিছু পথ, পদ্ধতি এবং কিছু সমাধান এখানে দেওয়া হয়েছে। আমার মুখের কথায় তো আর আপনার মনে ভালোবাসা জাগবে না, তবে আমি এতটুক বলতে পারি — আপনার সুখের পথের অন্তঃরায় একটা “কিন্তু” নামক প্রশ্নের যে কাটা রয়েছে, সেটা দূর হয়ে যাবে। লুপ্ত হতে হতে আপনার ভেতরের যে ভালোবাসা হারিয়ে যেতে চলেছে, তা পুনরায় জাগ্রত হবে। জীবনকে নতুন করে বুঝতে পারবেন। সঙ্গীর সাথে চলার এক ভিন্ন পথ আবিষ্কার করে আপনি নিজেই অভিভূত হবেন।

জীবনের বাঁকে যদি এক ফোটা সূকুন আনতে চান,
অশান্তির দাবদাহে পোড়া অন্তরে যদি ভালোবাসার বর্ষা ঝরাতে চান,
যদি কোনো এক মন কেমনের ক্ষণে সঙ্গির মান ভাঙিয়ে আপনাদের চোখে অভিমানী হাসির ফোয়ারা ছোটাতে চান —
তবে আর দেরি না করে পড়ে ফেলুন মখমলী ভালোবাসা।

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *