March 2, 2024

ব্যাবিলনের সবচেয়ে ধনী ব্যক্তি – জর্জ এস. ক্লাসন

ব্যাবিলনের সবচেয়ে ধনী ব্যক্তি || জর্জ এস. ক্লাসন || অনুবাদ : তারেকুল ইসলাম || আপনার মানিব্যাগ যদি হালকা হয়, আর আপনার ভেতরে অর্থপার্জনের রহস্য খোঁজার ইচ্ছা থাকলে, আপনি একেবারে সঠিক বইটি হাতে নিবেন।


এই বইটি পাওয়ার হাউসের কাজ করবে। ‘দা রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন’ ‘ব্যাবিলনের সবচেয়ে ধনী ব্যক্তি’ কয়েক যুগ ধরে বংশ পরম্পরায় বেশি কিছু মানুষকে প্রেরণা দিয়ে গিয়েছে এবং আজও সর্বাধিক বিক্রিত বইয়ের সম্মান রাখতে পেরেছে।

লেখকের মতে, আগেরদিন টাকা যেমন মুল্যবান ছিল, এখনও ঠিক তেমনই মুল্যবান। অনেক মানুষের টাকা পয়সা নিয়ে একটা ভূল ধারণা আছে, সেটা হচ্ছে – অনেকেই মনে করেন, ইনকাম ই মানুষকে বড়লোক বানায়, কিন্তু সত্যি বলতে কি, ইনকাম নয়, আপনার সেভিংস ই আপনাকে বড়লোক বানাতে সাহায্য করবে।


আর্কাদ নামক ব্যক্তি ছিলেন ব্যাবিলনের সবচেয়ে বেশি ধনী ব্যক্তি, তার গরীব থেকে ধনী হয়ে যাবার কিছু সিক্রেট তথ্যগুলি হচ্ছে…
১. নিজেকে আগে পে করুন, যা উপার্জন করছেন সেখান থেকে ১০% নিজের জন্য খবর করুন, তারমানে শপিং করা নয়, আপনি এটি সঞ্চয় করুন ভবিষ্যতের জন্য। (Parkinson Law এর শিকার – আপনার বেতন যতই বাড়তে থাকুক না, আরও বেশি বেতন বাড়ার আশা করতেই থাকবেন)
২. আপনার সঞ্চয় করা টাকা শুধু ব্যাংকে জমা করেই রাখবেন না, সেই টাকাকে বিভিন্ন খাতে ইনভেস্ট করুন।

৩. হাই প্রফিট, হাই রিস্ক ইনভেস্টমেন্ট করতে যাবেন না কখনোই (জিমনেসিয়াম) বই পড়ুন, যারা ইনভেস্ট করে তাদের সাথে পরামর্শ অনুযায়ী ইনভেস্টমেন্ট করুন।


৪. ইনকামের জন্য কয়েকটি উৎস তৈরী করুন, যাতে করে আপনাকে একটি ইনকামের উপর নির্ভর করতে না হয়। আবার সব টাকা একটা ক্ষাতে ইনভেস্ট করাটাও বুদ্ধিমানের কাজ হবে না।

অনেকেই মনে করেন, টাকা শুধু খরচ করার জন্য, যারা একটু চালাক তারা মনে করেন – টাকার দুইটি ধর্ম আছে ১.খরচ করা ২. সঞ্চয় করা। যারা সত্যিই অনেক স্মার্ট তাদের মতে – টাকার তিনটি ধর্ম আছে ১.খরচ ২.সঞ্চয় ৩.ইনভেস্টমেন্ট। যারা টপ লেভেলের মানুষ তাদের মতে টাকার চারটি ধর্ম আছে ১.খরচ ২.সঞ্চয় ৩.ইনভেস্টমেন্ট ৪. দান করা…


(গেল রমজান মাসে প্রতি বৃহস্পতিবার, কোন বইয়ের রিভিউ না দিতে পারার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত, এই মাসে সিয়াম সাধনায় ব্যাস্ত সময় পার করছি…আলহামদুলিল্লাহ)
ধন্যবাদ,
ক্ষমা মার্জনীয়।

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *