February 25, 2024

বিনম্র সালাতের মূলমন্ত্র বই – লেখক মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ

বই বিনম্র সালাতের মূলমন্ত্র
লেখক মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
প্রকাশনী দারুল কারার পাবলিকেশন্স
বিষয় সালাত/নামায
অনুবাদক মোহাম্মাদ আল-আমীন বিন ইউসুফ
সম্পাদক শাইখ আবু আহমাদ সাইফুদ্দিন বেলাল মাদানী, শাইখ আব্দুল হাই বিন আশফাকুর রহমান
পৃষ্ঠা 96
কভার পেপার ব্যাক

সালাতের রূহ বা আত্মা হলো, বিনম্রতা তথা খুশু-খুজু’। আত্মা ব্যতীত দেহের যেমন কোনো মূল্য নেই, তেমনি সালাতে বিনম্র ভাব ও খুশূ’-খুজু’ না থাকলে তার কোনো প্রতিদানের আশা করা যায় না।

বিনম্র সালাতের মূলমন্ত্র বইটিতে লেখক মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ খুশূ’-খুজু’র সহায়ক বিষয়াদি উল্লেখ করে তা পালন করতে এবং বিপরীতপক্ষে খুশু-খুজু’র প্রতিবন্ধক বিষয়াদি হতে বিরত থাকার বিষয়াগুলো দলীল সহ বর্ণনা করেছেন। কাজেই বিনম্র সালাতের মূলমন্ত্র বইটি প্রতিটি মুসল্লির সালাতের আত্মাকে রক্ষা করতে কার্যকর ভূমিকা রাখবে বলে আমি দৃঢ় আশাবাদি।

আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার দরবারে দু’আ করি, বইটির মাধ্যমে আল্লাহর সকলেকে খুশু-খুজু ও বিনয় নম্রতায় ভরা সালাত আদায় তাওফীক দান করুন। সেই সঙ্গে তিনি মূল লেখক, অনুবাদকের সদিচ্ছা ও শ্রম এবং প্রকাশনার উদ্দ্যোগ কবুল করুন।

কৃতজ্ঞতা স্বীকার

وصحبه ومن إن الحمد لله والصلاة والسلام على سيد الأنبياء والمرسلين وعلى آله يوم الدين تبعهم بإحسان إلى :

প্রশংসা সহকারে কৃতজ্ঞতা স্বীকার করি সেই মহান আল্লাহ তা’আলার যিনি আমার মতো এক নগণ্য বান্দাকে এ বইটি অনুবাদর করার তাওফীক দান করেছেন। অতঃপর কৃতজ্ঞতা স্বীকার আমার মা-বাবার যাদের মায়াময় সযত্ন প্রতিপালনে আমি দীনের পথে বেড়ে উঠতে সক্ষম হয়েছি। আরও কৃতজ্ঞতা স্বীকার করি সেসব উস্তায মহোদয়গণের যাদের অক্লান্ত পরিশ্রমের কারণে আমি যৎ‍কিঞ্চিৎ ইসলামের জ্ঞান লাভে সক্ষম হয়েছি। কৃতজ্ঞতা স্বীকার করি মূল লেখক ও বইটি অনুবাদে যারা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তাদের।

১৪৩৪ হিজরী সালের ২৬ রামাযানে বইটির অনুবাদ শেষ হয়। ফালিল্লাহিল হামদ।মানুষ হিসেবে ভুল-ত্রুটি থাকা অস্বাভাবিক নয়। পাঠকমহলের প্রতি অনুরোধ, কোনো ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে জানাবেন। পরবর্তী সংস্করণে সংশোধনের উদ্দ্যোগ নেয়া হবে ইনশাআল্লাহ।

আমার পরম শ্রদ্ধেয় মা-বাবা এবং যারা এ বইটি অনুবাদ ও প্রকাশে বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতা করেছেন আল্লাহ তা’আলা তাদের উত্তম জাযায়ে খায়র দান করুন। আমীন! বিনীত আল-আমীন বিন ইউসুফ।

খুশূ‘-খুজু বা বিনম্র কী?

খুশূ” হচ্ছে আল্লাহ তা’আলার ভয়ে ও তাঁর ধ্যানে একাগ্র ও বিনয়ী-বিনম্র হওয়া, ধীর-স্থির ও শান্ত হওয়া।খুশূ হলো একাগ্রতার সাথে বিনয়ী ও নত অন্তরে প্রভুর সামনে দণ্ডায়মান হওয়া।

প্রখ্যাত তাবেঈ মুজাহিদ হতে বর্ণিত, তিনি বলেন, وقوموا لله قانتين

“তোমরা আল্লাহ তা’আলার সামনে একনিষ্ঠ হয়ে দাঁড়িয়ে যাও।”৭আয়াতে কুনূত তথা একনিষ্ঠতা বলতে বুঝায় : রুকূ’ করা, খুশূ’ বা বিনয় নম্রতা অবলম্বন করা, দৃষ্টি অবনত রাখা, অঙ্গ-প্রত্যঙ্গসমূহে আল্লাহর ভয়ে বিনয়ী ভাব বজায় রাখা।

খুশূ ও বিনম্রতা কোথা থেকে আসে?

বিনম্র ও খুশূ’র স্থান হচ্ছে কালব বা অন্তর আর তার ফলাফল প্রকাশিত হয় অঙ্গ-প্রত্যঙ্গে। যেহেতু অঙ্গ-প্রত্যঙ্গ অন্তরের অনুগত, সেহেতু শয়তানের ওয়াসওয়াসা ও অমনোযোগিতার কারণে অন্তরের খুশূ যখন বিনষ্ট হয় তখন অঙ্গ-প্রত্যঙ্গের ইবাদতও বিনষ্ট হয়।

কেননা অন্তর হলো বাদশাহর মতো, আর অঙ্গ-প্রত্যঙ্গসমূহ হচ্ছে তার বাহিনী যারা বাদশাহর বা রাজার নির্দেশ বাস্তবায়ন করে এবং তার আদেশ মান্য করে। যখন রাজার খুশূ বিনষ্ট হওয়ার কারণে অন্তরের ইবাদত নষ্ট হয়ে যায় তখন তার অঙ্গ প্রত্যঙ্গের ইবাদতও আর ঠিক থাকে না বরং তা বাতিল হয়ে যায়। এটা বিবেচ্য যে, খুশূ’ প্রকাশের ভান করা ঘৃণিত ও নিন্দিত এবং তা গোপন রাখা হচ্ছে ইখলাসের পরিচায়ক।

সম্পাদকের কথা

যাবতীয় প্রশংসা লা-শারীক আল্লাহর জন্য। দরূদ ও সালাম বর্ষিত হোক সর্বকালের সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী মুহাম্মদ তাঁর পরিবার ও সাহাবাগণের প্রতি।বিশিষ্ট আলেমে দ্বীন শাইখ মুহাম্মাদ সালেহ আল-মুনাজ্জিদ রচিত এ shallard Eardially এর বাংলা অনুবাদ “বিনম্র সালাতের মূলমন্ত্র” বইটি পাঠ করে প্রয়োজনীয় সম্পাদনা করলাম, আলহামদু লিল্লাহ।

সালাতের রূহ বা আত্মা হলো, বিনম্রতা তথা খুশু-খুজু’। আত্মা ব্যতীত দেহের যেমন কোনো মূল্য নেই, তেমনি সালাতে বিনম্র ভাব ও খুশূ’-খুজু’ না থাকলে তার কোনো প্রতিদানের আশা করা যায় না।বইটিতে লেখক খুশূ’-খুজু’র সহায়ক বিষয়াদি উল্লেখ করে তা পালন করতে এবং বিপরীতপক্ষে খুশু-খুজু’র প্রতিবন্ধক বিষয়াদি হতে বিরত থাকার বিষয়াগুলো দলীল সহ বর্ণনা করেছেন। কাজেই বইটি প্রতিটি মুসল্লির সালাতের আত্মাকে রক্ষা করতে কার্যকর ভূমিকা রাখবে বলে আমি দৃঢ় আশাবাদি।

আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার দরবারে দু’আ করি, বইটির মাধ্যমে আল্লাহর সকলেকে খুশু-খুজু ও বিনয় নম্রতায় ভরা সালাত আদায় তাওফীক দান করুন। সেই সঙ্গে তিনি মূল লেখক, অনুবাদকের সদিচ্ছা ও শ্রম এবং প্রকাশনার উদ্দ্যোগ কবুল করুন।

আবু আহমাদ সাইফুদ্দিন বেলাল, মাকারেম আল-আখলাক ফাউন্ডেশন, উত্তরা, ঢাকা

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *