March 1, 2024

বিজনেস ইজ নাথিং উইদাউট ব্র‍্যা্যান্ডিং-মাছুম চৌধুরী

বইয়ের নাম: বিজনেস ইজ নাথিং উইদাউট ব্র‍্যান্ডিং

  • লেখক: মো: মাছুম চৌধুরী প্রকাশনী: ঐতিহ্য

একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা হওয়ার পর বর্তমান কিংবা ভবিষ্যৎ বাজারে টিকে থাকার জন্য প্রয়োজন মানুষের সাথে যোগাযোগ প্রতিষ্ঠা করা। মার্কেটিং এবং ব্র্যান্ড বিল্ডিং এই দু’টি ধারণা একটি আরেকটির সাথে ওতপ্রােতভাবে জড়িত এবং একটি থেকে আরেকটির সম্পর্ক আলাদা করার কোনো উপায় নেই। একটি কোম্পানির সকল ধরনের কার্যক্রম কোম্পানির ব্র্যান্ড বিল্ডিং এর জন্য অবদান রেখে থাকে। কোম্পানির মার্কেটিং বিভাগ কিংবা মার্কেটিং কার্যক্রম আলাদা কোনাে বিষয় নয়। প্রতিষ্ঠাকৃত কোম্পানিটির ব্যবসায় উন্নতি এবং টিকে থাকার জন্য যা কিছু করে তার সবকিছুই মার্কেটিং কার্যক্রমের মধ্যে পড়ে। মার্কেটিং এর উপর ই নির্ভর করে একটি কোম্পানির ব্যবসায় অবস্থা। প্রবৃদ্ধি এবং প্রসার হচ্ছে প্রকৃত উদ্দেশ্য। সেজন্য একটি নির্দিষ্ট কর্পোরেট হাউজে যত লােক কাজ করে তাদের প্রত্যেককে মার্কেটিং বিষয়ে সজাগ এবং সচেতন থাকতে হবে এবং ব্র্যান্ডিং এর নিয়ম কানুন মূলনীতি অবশ্যই জানতে যাবে। মার্কেটিং শুধুমাত্র কোম্পানির প্রসার এবং প্রচার এর কাজেই ব্যবহৃত হয় না বরং সেলিং এবং ডিজিটাল বিজনেস স্ট্র‍্যাটিজি তেও এর সুফল পরিলক্ষিত হয়। একটি কোম্পানির প্রসারের জন্য সে কোম্পানির পণ্য, গুণগত মান, পণ্যের ধরণ, লোগো কীভাবে সকলের কাছে পরিচিত হবে কিংবা কোম্পানির পণ্যটির যেই নির্দিষ্ট গ্রাহকসারী রয়েছে তাদের কীভাবে আকৃষ্ট করবে তার পুরোটাই নির্ভর করে মার্কেটিং এর উপর।এছাড়াও ব্র‍্যান্ডিং এর জন্য কোম্পানির প্রয়োজন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে একক স্বত্তা বা অসাধারণত্ব যা অন্য কেউ করতে পারবে না। বর্তমান বাজারে প্রতিষ্ঠান অনেক থাকলেও, তাদের পণ্যের মান ভালো হলেও তাদের উঠে আসার সুযোগ খুবই কম। কারণ একটি ব্র‍্যান্ডের শক্তি তার সুযোগের বিপরীত অনুপাতিক হয়ে থাকে। তাই মার্কেটিং এবং ব্র‍্যান্ডিং অতীব জরুরি।

পাঠপ্রতিক্রিয়া: যারা নতুন উদ্যোক্তা রয়েছেন কিংবা ভাবছেন উদ্যোগ গ্রহণ করবেন তাদের জন্য অনেক সহযোগী হিসেবে কাজ করবে এই বইটি। ব্যবসায় বাড়ানো এবং মানুষের নিকট পৌছানোর জন্য দারুণ কিছু সূত্র রয়েছে, দারুণভাবে পর্যালোচনা করা হয়েছে যাতে করে মার্কেটিং এবং ব্র‍্যান্ডিং এর বিষয়ে খুব জোর খাটানো যায়, রাস্তাগুলো যাতে পরিষ্কার বুঝা যায়। অনেক ভালো পণ্য নিয়ে এসেও অনেক উদ্যোক্তা মাঝপথে হারিয়ে যায় তেমন আশানুরুপ ফল না পাওয়ার কারণে। তাই বলা যেতে পারে সঠিক মার্কেটিং নিয়ম জানলে ব্যবসায় প্রসার অবশ্যম্ভাবী। বইটি পড়ে অনেক কিছু শিখলাম, নতুন করে জানলাম যা আশা রাখছি আগামী দিনে আমাকে সাহায্য করবে। কারণ সকলকিছু ফেলে চলে গেলেও অর্জিত জ্ঞান কখনোই ফেলে যায় না।

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *