March 1, 2024

বহমান জীবনের স্রোতধারা – ডা. জাকির নায়েক | Bohoman Jiboner Srotodhara

ডা. জাকির নায়েক। লাখো-কোটি তরুণ-যুবকের অনুপ্রেরণার নাম। জেনারেল শিক্ষিতদের মধ্যে যারা দ্বীনের দাঈ হতে চান, তাদের সবার পছন্দের একজন ব্যক্তিত্ব ডা. জাকির নায়েক। কিন্তু আমরা কি জানি, কীভাবে আজকের তিনি ডাক্তার থেকে একজন বিশ্বসেরা দাঈ হয়ে উঠলেন? কী কী চড়াই উতরাই পেরিয়ে তিনি সাফল্যের শীর্ষে পৌঁছেছেন?
.
মহান এই দাঈর জীবনের গল্প জনার জন্য উন্মুখ হয়ে ছিল তাঁর লাখো-কোটি ভক্ত, অনুরক্ত ও শুভাকাঙ্ক্ষী। কিন্তু লৌকিকতা বা গর্ব-অহংকার প্রকাশ পাবে—এই ভয়ে কখনো তিনি মানুষের সামনে তাঁর জীবনের গল্প বলেননি। অবশেষে মালেশিয়ার একজন বরেণ্য আলেমের জোর অনুরোধে এক অনুষ্ঠানে তিনি তাঁর জীবনের গল্প উপস্থাপন করেন। সেই বক্তব্যেরই অনুবাদ ‘ডা. জাকির নায়েক – বহমান জীবনের স্রোতধারা’ বইটি।
.
এতে ফুটে উঠেছে ডা. জাকির নায়েকের অনন্য ঈমান, ইখলাস ও আমলের আলোঝলমলে যাপিত জীবন। পাঠকরা এর পাতায় পাতায় অবলোকন করবেন দীনের জন্য তাঁর কী অনন্যসাধারণ ত্যাগ-তিতিক্ষা। এই বইতে আছে এযুগের দাঈদের জন্য শিক্ষার অনন্য উপকরণ। তাঁর হিজরতের শিক্ষাটাও গ্রহণ করার মতো। এই জীবনগল্পে ওঠে এসেছে তাঁর ঈমানদীপ্ত দর্শন, চিন্তাধারা, জীবনের সুদীর্ঘ সাধনা ও গবেষণার অনিন্দ্য সুন্দর বর্ণনা। ডা. জাকির নায়েকের জীবনগল্পের পাশাপাশি বইতে সংকলিত হয়েছে তাঁর ফিকহি দৃষ্টিভঙ্গিও। যে বিষয়টি নিয়ে ইতোপূর্বে বহু সমালোচনা হয়েছে। এই বক্তব্যে তাঁর ভারসাম্যপূর্ণ অবস্থান স্পষ্ট হয়েছে। আরও রয়েছে তাঁর সম্পর্কে কয়েকজন তরুণ আলেমের গুরুত্বপূর্ণ কিছু লেখা।
.
বই: ডা. জাকির নায়েক – বহমান জীবনের স্রোতধারা
অনুবাদ ও সংকলন: আম্মারুল হক

লিংক কমেন্টে।

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

One thought on “বহমান জীবনের স্রোতধারা – ডা. জাকির নায়েক | Bohoman Jiboner Srotodhara

  1. ডা. জাকির নায়েক – বহমান জীবনের স্রোতধারা
    লেখক : আম্মারুল হক
    প্রকাশনী : চিন্তাপত্র প্রকাশন

    অর্ডার করতে ভিজিট করুন: https://www.wafilife.com/?p=468197

  2. Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *