March 1, 2024

বই সফলতার কান্না লেখক : সিলভিয়া এন হিউলেট – আসছে…

কিছুদিন আগে ভিলানোভা বিশ্ববিদ্যালয়ে একটি উদ্বোধনী বক্তৃতায় লেখিকা অ্যানা কুইন্ডলেন একটা ব্যাপার অত্যন্ত জোরালো যুক্তিসহকারে বুঝিয়ে বলেন।

‘একটা জীবন গড়ার তুলনায় সিভিতে বড়ো বড় ডিগ্রি আর অভিজ্ঞতা নথিভুক্ত করা অনেক সহজ। অথচ কনকনে শীতের রাতে সিভি তোমাকে তাপ দেবে না, কষ্টের সময় সিভি তোমার কাঁধে হাত রাখবে না। একাকিত্বের মুহূর্তে সিভি তোমাকে সঙ্গ দেবে না। ব্লাড টেস্টের রিপোর্টে খারাপ কিছু দেখে যখন প্রচণ্ড ধাক্কা লাগবে, তখন সিভি তোমাকে সামলাবে না।

আমার সিভিটা এইরকম : আমি আমার তিন সন্তানের যোগ্য মা। আমার স্বামীর ভালো বন্ধু। বিয়ের অঙ্গীকারগুলোকে আমি সত্যিকারর্থে পালন করার চেষ্টা করেছি। আমি আমার বন্ধুদের, এবং তারা আমার সত্যিকারের বন্ধু। তাদের ছাড়া আমার আজকে আপনাদের সামনে কিছুই বলার থাকত না; কারণ, আমি হতাম একটা নিষ্প্রাণ পুতুল। আমি তাদের ফোন দিই, তাদের সাথে লাঞ্চ করি। আমি তাদেরকে সময় এবং মনোযোগ দিই।

যদি এসব সত্যি না হতো তাহলে আমি কর্মী হিসেবেও খুব একটা ভালো হতে পারতাম না। যদি কাজই তোমার জীবন হয়, তাহলে উচ্চমানের কাজ করা তোমার পক্ষে সম্ভব নয়। তাই আমি তোমাদের আজ একটা কথাই বলতে চাই : জীবন গড়ো। সত্যিকারের জীবন। আরও পদোন্নতি, আরও টাকা, আরও বড়ো বাড়িগাড়ির পেছনে পাগলাঘোড়ার মতো ছোটা—এটা জীবন নয়। কাল যদি শরীরে একটা টিউমার দেখা দেয়, অথবা রক্তনালীতে সমস্যা ধরা পড়ে, তখন কি বাড়িগাড়ির মূল্য আর তোমার কাছে থাকবে?’

লেখক : সিলভিয়া এন হিউলেট
বই : সফলতার কান্না
প্রকাশিতব্য…

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *