একজন ফায়ার ফাইটার এর কাজ কি ? বেতন কত ? কি যোগ্যতা প্রয়োজন [ জানুন ]

একজন ফায়ার ফাইটার এর কাজ কি

ফায়ার ফাইটার এর কাজ কি = একজন ফায়ারম্যান অথবা ফায়ার ফাইটার কাজ হল নির্দিষ্ট এরিয়ার মধ্যে কোথাও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে দ্রুত জলকামান ও ফায়ার-সার্ভিস টিম নিয়ে আগুন নিভানোর জন্য সেখানে দ্রুত পৌঁছানো । এবং যথাসম্ভব দ্রুত সময়ের মধ্যে আগুনে আটকে পড়া মানুষদের উদ্ধার করা, তাদের সম্পত্তি রক্ষা করা ও সর্বশেষ আগুন নিভিয়ে দুর্ঘটনা থেকে সবাইকে নিরাপদ করা । অগ্নিকাণ্ডের ঘটনায় ছাড়াও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ফায়ারম্যান অথবা ফায়ার ফাইটার উদ্ধার কাজে অংশগ্রহণ করে থাকে ।

২৪ জানুয়ারি ২০২১ সিভিল ডিফেন্স অধিদপ্তর “  ফায়ারম্যান “  পদের  নাম পরিবর্তন করে “  ফায়ার ফাইটার “ রাখা হয় । ফায়ার সার্ভিস বা বাংলাদেশ দমকল বাহিনী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনের একটি সেবামূলক প্রতিষ্ঠান ।

ফায়ার সার্ভিসের সকল কার্যক্রম জনগণের সেবা করায় নিয়োজিত থাকে ।  সরকারি সেবা মূলক ফায়ার সার্ভিস এই প্রতিষ্ঠানটির কাজ হল :  আগুন নেভানো , সংকটময় সময়ে বিভিন্ন উদ্ধার কাজে এগিয়ে আসা,  আগুন প্রতিরোধে জনগণকে সচেতন করা , ভূমিকম্প ,  ঘূর্ণিঝড়, সাইক্লোন, বন্যার পানিতে ডুবে যাওয়া আহত এবং নিহত মানুষজনকে চিকিৎসা এবং উদ্ধার করা ।   এছাড়াও দেশী-বিদেশী বিভিন্ন অতিথি ও ভিআইপিদের অগ্নিকাণ্ড থেকে নিরাপত্তা দেওয়া ।

 

ফায়ার ফাইটার অথবা ফায়ারম্যান কাজের জন্য কেমন শিক্ষাগত যোগ্যতা দরকার ?

কোন ধরনের বেসরকারি প্রতিষ্ঠানে একজন ফায়ারম্যান অথবা ফায়ার ফাইটার হিসেবে চাকরি করতে চাইলে ন্যূনতম মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে । তবে ফায়ার সার্ভিস অথবা সিভিল ডিফেন্স থেকে কোন ধরনের প্রশিক্ষণ করে থাকলে শিক্ষাগত যোগ্যতা বিষয়টি শিথিল করা যেতে পারে ।

 

একজন ফায়ার ফাইটার কাজের জন্য কেমন শারীরিক যোগ্যতা প্রয়োজন ?

 

  • ফায়ারম্যান অথবা ফায়ার ফাইটার হিসেবে কাজ করতে হলে অবশ্যই অবিবাহিত এবং ত্রুটিমুক্ত শরীর গঠনের অধিকারী হতে হবে ।
  • উচ্চতা :  পুরুষদের ক্ষেত্রে = ৫ফুট ৬ ইঞ্চি ( সর্বনিম্ন ) , মেয়েদের ক্ষেত্রে = ৫ফুট ২ ইঞ্চি ।
  • বুকের মাপ : ৩২ ইঞ্চি ( সর্বনিম্ন ) ,  মেয়েদের ক্ষেত্রে = ৩০ইঞ্চি ।

 

ফায়ার সার্ভিস এর স্লোগান ও মূলমন্ত্র

একজন ফায়ারম্যান ও ফায়ার ফাইটার “ গতি , সেবা এবং ত্যাগ “ এই তিনটি মূলমন্ত্রকে মেনে আগুনকে প্রতিরোধ এবং নির্বাপন করার মাধ্যমে মানুষের সম্পদ ও জীবন রক্ষায় ভূমিকা পালন করে থাকে । আর এই কারনেই ফায়ারম্যান বা ফায়ার ফাইটার বাহিনীকে  “ দ্য লাইফ সেভি ফোর্স “  বাহিনীও বলা হয়

 

একজন ফায়ারম্যান/ ফায়ার ফাইটার এর বেতন কত ?

ফায়ারম্যান বা ফায়ারফাইটারকে ১৭ তম গ্রেডের স্কেলে বেতন দেয়া হয় । যা একজন পুরুষ ফায়ার ফাইটার এর ক্ষেত্রে প্রায় ৯,০০০ টাকা থেকে ২১,৮০০ টাকা র্পযন্ত হয় ।ফায়ার সার্ভিসে কর্মরত একজন ফায়ারফাইটারের শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে তাদের বেতন নির্ধারণ ও পরিবর্তন হয়ে থাকে । ২০২২ সালে একজন ফায়ার ফাইটার এর সর্বনিম্ন বেতন ছিল ৫ হাজার ৭২৮টিএল । এবং বিপরীতে ২০২২ সালে একজন ফায়ারম্যান এর সর্বোচ্চ  বেতন ছিল ৫হাজার ৯৪৯ টিএল ।

ফায়ার সার্ভিসে কর্মরত ফায়ার ফাইটারম্যান এর জন্য বেতনের বাহিরে ৪ ইউনিট রেশন এবং দেশেবিদেশে ভ্রমণ করার ও প্রশিক্ষণের সুযোগ সুবিধা রয়েছে ।

 

ফায়ারম্যান কাকে বলে ? 

ফায়ার সার্ভিস বা দমকল বাহিনীতে কাজ করা ফায়ারম্যান ও ফায়ারফাইটের দেশের বিভিন্ন স্থানে নানান নামে অভিহিত করা হয় ।  অনেকে ফায়ারম্যানকে ফায়ার ফাইটার , আবার অনেকে দমকল বাহিনী , ফায়ার অপারেটর , ফায়ার পারসন , ফিফটি পার্সেন্ট ইত্যাদি বলে সম্মোধন করে থাকে ।

তবে নাম শুনে আলাদা মনে হলেও একজন ফায়ার ফাইটার, ফায়ারম্যান, দমকল বাহিনী , ফায়ার অপারেটর, সেফটি পারসন  সকলের কাজ কিন্তু একটি একই এবং সেটি হল আগুন নেভানো এবং যেকোন দুর্যোগে জনসেবার স্বার্থে উদ্ধার কাজে এগিয়ে আসা ।

 

একজন ফায়ারম্যান ও ফায়ার ফাইটার এর কাজ কি ?

সুপারভাইজার, ফোরম্যান, ম্যানেজার, পরিচালক, চেয়ারম্যান, সহকারি অফিসার যে পদেই আপনি কাজ করেন না কেন সেখানে যুক্ত হওয়ার পূর্বে কাজটি সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন ।  তাহলেই আপনি নির্দিষ্ট কাজটি সঠিকভাবে করতে পারবেন ।

আমরা সাধারণত দুই প্রকারের ফায়ারম্যান বা ফায়ার ফাইটার দেখতে পায় যেমন :  বেসরকারি ফায়ারম্যান  ও  সরকারি দপ্তরে কর্মরত ফায়ারম্যান ।

একজন ফায়ারম্যান এবং ফায়ারফাইটের প্রকৃত কাজ হল যেকোনো অগ্নিকাণ্ডের আগুন নেভানো এবং দেশের যেকোন দূর্যোগে জনগণের জানমালের উদ্ধার করা ও সুরক্ষায় এগিয়ে আসা ।

 

পরিশেষে – Finally

একজন ফায়ার ম্যান বা ফায়ার ফাইটার ও দমকল বাহিনী এবং ফায়ার সার্ভিস আমাদের জীবন ও সম্পত্তি সুরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সেবামূলক প্রতিষ্ঠান ।  ফায়ার সার্ভিস কাজে একজন ফায়ারফাইটার হিসেবে যুক্ত হওয়ার পূর্বে নিজের মধ্যে দেশপ্রেমের লক্ষণ রয়েছে কিনা তা যাচাই করে দেখুন ।

কারণ এই পেশায় নির্দিষ্ট ডিউটির সময় ছাড়াও আপনাকে গভীর রাতেও ডিউটি করতে হতে পারে ।  কারণ কখন কোথায় দুর্ঘটনা ঘটবে তা কেউই জানেনা তাই একজন ফায়ারম্যান ও ফায়ার ফাইটারকে সর্বদাই প্রস্তুত থাকতে হয় ।

গভীর রাতে হাসপাতালে, কলকারখানায়, বা গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে আগুন লাগলে  খবর পাওয়ার সাথে সাথে দ্রুত সেখানে ছুটে যেতে হবে ।  তাই ফায়ার সার্ভিস বা দমকল বাহিনীতে যুক্ত হওয়ার পূর্বে চিন্তা করে নিন আপনার মধ্যে সে পরিমাণ ডেডিকেশন ও এনার্জি রয়েছে কিনা ।

অন্যান্য চাকরি করে আপনি হয়তো ভালো অর্থ উপার্জন করতে পারবেন কিন্তু একজন ফায়ারম্যান বা ফায়ার সার্ভিস প্রতিষ্ঠানে কাজ করে হয়তো আপনিই মিলিয়নার হতে পারবেন না কিন্তু দেশের মানুষের দুঃখ কষ্টের মুহূর্তে আল্লাহ তায়ালার উছিলায় তাদের জান-মালের নিরাপত্তা দিয়ে তাদের পাশে থাকতে পারবেন ( ইনশাআল্লাহ ) ।  এবং

 

একজন ফায়ারম্যান ও ফায়ার ফাইটার এর কাছে এটিই সবচেয়ে পাওয়া ।  আমরা সকলেই একে অপরের সুখের সময় গুলোতে পাশে থাকি কিন্তু দুঃখ – কষ্টের সময় পাশে থাকতে পারিনা । যা একজন ফায়ারম্যান ও ফায়ার ফাইটাররা করতে পারে ।

 

আমাদের  আজকের “  ফায়ারম্যান ও  ফায়ার ফাইটার এর কাজ কি “  ব্লগ পোস্টটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে আপনার মতামত জানাবেন । এছাড়াও নির্মিত এই ধরনের ব্লগ পোস্টের  আপডেট পেতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ । 

 

আরো পড়ুন : 

➡️tsm এর কাজ কি?

➡️biwta এর কাজ কি ?

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *