পুলিশ কনস্টেবল এর কাজ কি ? What is the job of a police constable?

পুলিশ কনস্টেবল এর কাজ কি

পুলিশ কনস্টেবল এর কাজ হল দেশের আইন শৃঙ্খলা রক্ষা করা ,  জনগণের জান –  মালের নিরাপত্তা দেওয়া , সন্ত্রাস- ডাকাত, অপরাধ দমনে ভূমিকা পালন করা একজন পুলিশ কনস্টেবলের প্রধান কাজ । স্বাধীনতা মুক্তিযুদ্ধের পর বাংলাদেশের ট্রেডিশনাল পুলিশের চরিত্র অনেকটা পরিবর্তন হয়েছে ।  শুধুমাত্র দেশের সরকারের আইন পালন করা ও  অপরাধ দমন করা নয় পুলিশ দেশের অর্থনীতিতেও অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছে ।

আপনাদের মধ্যে অনেকেই আগ্রহ সহকারে পুলিশ কনস্টেবল এর কাজ কি ,  এবং পুলিশ কনস্টেবল হতে কি যোগ্যতা প্রয়োজন , বেতনের পরিমাণ কত ইত্যাদি বিষয় জানতে চেয়েছেন ।  আমাদের আজকের “ ’পুলিশ কনস্টেবল এর কাজ কি ”  ব্লক পোস্টটিতে আপনারা এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন । 

তাহলে চলুন এই বিষয়ে আরো বিস্তারিত জেনে নেওয়া যাক …..

কনস্টেবল বলতে কি বুঝায় ? What does constable mean ?

পুলিশ কনস্টেবল একটি ইংরেজী শব্দ যার বাংলা অর্থ হচ্ছে নিম্নতম পদের পুলিশ । একজন কনস্টেবল পুলিশ হলেন বাংলাদেশ পুলিশের সর্বনিম্ন পদবী । অনেকে পুলিশ কনস্টেবল কে আবার পুলিশদের প্রহরী বা পাহারাওয়ালা বলে থাকেন ।  প্রতিবছর বাংলাদেশে পুলিশ কনস্টেবল পদে হাজার হাজার পুলিশ নিয়োগ দেয়া হয়ে থাকে ।

 

বাংলাদেশ পুলিশ কনস্টেবল এর কাজ কি ? What is the job of Bangladesh Police Constable?

একজন পুলিশ বা পুলিশ কনস্টেবলের প্রধান কাজ হল দেশের জনগণের জান – মালের সুরক্ষা ও নিরাপত্তা দেওয়া । এছাড়াও চুরি-ডাকাতি, দাঙ্গা- হামলা প্রতিরোধ,  সমাজ  ও দেশবিরোধী কর্মকাণ্ড প্রতিরোধ করা । এই সকল কর্মকাণ্ডের পাশাপাশি বাংলাদেশ পুলিশ কনস্টেবল অবৈধ স্থাপনা উচ্ছেদ, পাসপোর্ট ভেরিফিকেশন, ইমিগ্রেশন এই ধরনের কাজগুলো করে থাকে ।

 

কনস্টেবল পুলিশের চাকরির যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা কি ? What are the job qualifications and other qualifications of constable police?

পুলিশ কনস্টেবলের পদে চাকরি পেতে হলে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় ন্যূনতম ২.৫০ জিপিএ পেয়ে উত্তীর্ণ হতে হবে । প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং বয়সসীমা ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে । তবে মুক্তিযোদ্ধা কোটা , উপজাতি কোটা, প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে বয়স আরো বেশি হতে পারে । এছাড়াও বলা হয়েছে প্রার্থীকে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশী নাগরিক হতে হবে ।

 

মেয়েদের ক্ষেত্রে পুলিশের চাকরির যোগ্যতা কি ? What is the eligibility of police for girls?

শিক্ষাগত  যোগ্যতা হিসেবে এসএসসি এবং এইচএসসিতে জিপিএ ২.৫০ অবশ্যই থাকতে হবে । এবং বয়স সীমা ১৮-২০ বছরের মধ্যে হতে হবে । উচ্চতা নূনতম ৫ফুট ২ইঞ্চি এবং বাংলাদেশি নাগরিক হতে হবে । এবং সর্বশেষ তাকে অবিবাহিত হতে হবে ।

 

পুলিশ কনস্টেবল এর বেতন কত ? What is the salary of a Police Constable ?

পুলিশের সর্বনিম্ন পদবী হল পুলিশ কনস্টেবল । বাংলাদেশ পুলিশ কনস্টেবলরা সরকারের ১৭তম গ্রেডে ৩য় শ্রেণীর কর্মচারী হিসেবে বেতন ভাতাদি পেয়ে থাকে ।

পুলিশের বেতন ও ভাতার তালিকা : 

  • মূল বেতন = ৯০০০ টাকা ।
  • চিকিৎসা ভাতা = ১৫০০ টাকা ।
  • অস্ত্র ভাতা = ১০০ টাকা ।
  • টিফিন ভাতা = ২০০ টাকা ।
  • ঝুকিঁ ভাতা = ১৫০০ টাকা ।
  • ধোলাইভাতা এবং চুলকাটা বাবদ = ৩০০ টাকা ।
  • বাড়ি ভাড়া = অবিবাহিত হলে আসল বেতনের ২০% এবং বিবাহিত হলে আসল বা মূল বেতনের ৪০% পাবে । এছাড়াও কর্মস্থলে সকল পরিবার একসাথে বাস করলে ৪৫ থেকে ৬৫% র্পযন্ত বাড়ি ভাড়া পাবে ।

সবকিছু মিলিয়ে একজন পুলিশ কনস্টেবল প্রাথমিকভাবে চাকরিতে যুক্ত হওয়ার পর ১৪,৪০০ টাকা থেকে ১৫,২৮৫ টাকার  মতো বেতন পেয়ে থাকে । 

 

পুলিশের চাকরির জন্য কত টাকা লাগে ? How much money does it take for a police job ?

বাংলাদেশ পুলিশের চাকরির জন্য কোন ধরনের ঘুষ বা টাকা দেওয়ার প্রয়োজন হয়না ।  পুলিশ হওয়ার সকল যোগ্যতা দিয়ে কোয়ালিফাই করতে পারলে অবশ্যই পুলিশের চাকরি আপনিও পেয়ে যাবেন ।

বর্তমানে বাংলাদেশ পুলিশের চাকরি পাওয়াটা যেন সোনার হরিণ পাওয়া । এর মূল কারণ কি তা আপনারা উপরেই ইতিমধ্যে দেখেছেন ।  পুলিশের চাকরিতে বেতনের পাশাপাশি নানান ধরনের ভাতা ও সুযোগ-সুবিধা পাওয়া যায় । আর এই জন্যই পুলিশের চাকরির জন্য বাংলাদেশের মানুষদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যায় ।

পুলিশের চাকরি করার জন্য কোন ধরনের ঘুষ বা টাকার প্রয়োজন না হলেও অনেক সরকারি কর্মকর্তাকে এই কান্ডের সাথে জড়িত থাকতে দেখা যায় ।  অনেক সময় সরকারি কর্মকর্তাগুলো  পুলিশে চাকরি দেওয়ার বিপরীতে ৫ লক্ষ , ৭ লক্ষ এমনকি ১০লক্ষ টাকা ঘুষ নিয়ে থাকে । 

টাকার মাধ্যমে বা ঘুষের মাধ্যমে যেসব কর্মকর্তারা পুলিশ নিয়োগ দিয়ে থাকে তারা দেশবিরোধী এবং দুর্নীতিকে উৎসাহ করে থাকেন । তাই কেউ কখনও টাকা বা ঘুষ এর বিপরীতে পুলিশের চাকরিতে যুক্ত হবেন না ।  একজন পুরুষ হওয়ার জন্য যে যোগ্যতা গুলো প্রয়োজন তা যদি আপনার মধ্যে বিদ্যমান থাকে তাহলে আপনি নিশ্চয়ই পুলিশের চাকরি পাবে ।

আরো পড়ুন : 

➡️ অফিস সহায়ক এর কাজ কি ?

 

একজন পুলিশ কনস্টেবলের ডিউটি কত ঘন্টা ? How many hours is the duty of a police constable?

বাংলাদেশ পুলিশ কনস্টেবল কর্মকর্তাদের প্রতিদিনকার কর্মঘন্টা হলো প্রায় ৬ থেকে ৮ ঘন্টা । এখানে একেকজন পুলিশ কনস্টেবলকে প্রতিদিন ২ঘন্টা পর পর শিফট ভিত্তিক ডিউটি করতে হয় । 

একই সময়ে তিনজন পুলিশ কনস্টেবলকে ২ঘন্টা করে ডিউটি করতে দেওয়া হয় । অর্থ্যাৎ ১ম জন ২ঘন্টা কাজ করলে তারপর অন্য আরেক পুলিশ কনস্টেবল ২ঘন্টা ডিউটি করবে । এই নিয়ম অনুসরণ করে তারা তাদের ডিউটি করে থাকে ।

 

পুলিশ কনস্টেবলের ডিউটির টাইম – টেবিল : 

  • প্রথম শিফট = সকাল ৮ – ১০ টা ।
  • ২য় শিফট = সকাল ১০টা থেকে দুপুর ১২টা ।
  • ৩য় শিফট = দুপুর ১২টা থেকে দুপুর ২টা ।

এই সময় তালিকা অনুসরণ করে একজন পুলিশ কনস্টেবলকে কাজ করতে হয় ।

পুলিষ কনস্টেবল নিয়োগ ২০২৩ 

প্রতিনিয়ত পুলিশ কনস্টেবলের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়ে থাকে । পুলিশ কনস্টেবলের নিয়োগ বিজ্ঞপ্তি সাথে সাথে পেতে সবসময় চোখ রাখুন আমাদের সাইটে ।

 

পরিশেষে – Finally 

আজকের “ পুলিশ কনস্টেবল এর কাজ কি  “ আর্টিকেলটিতে আপনাদের সাথে ‍এই নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । ব্লগটি সম্পূর্ণ পড়ে থাকলে আশা করা যায় আপনি পুলিশ কনস্টেবল সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন । 

এছাড়াও নিয়মিত সকল আপডেট পেতে ফলো করুন আমাদের ফেসবুক গ্রুপ

আরে পড়ুন : 

কম্পিউটার অপারেটর এর কাজ কি ?

একজন ফায়ার ফাইটারের কাজ কি ?

Bwita এর কাজ কি ?

একজন tsm অফিসারের কাজ কি ?

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *