March 2, 2024
পিনবল- এম. জে. বাবু বই pdf download | M. J. Babu book pdf

পিনবল : এম. জে. বাবু – Pinball : M J Babu

  • Title পিনবল
  • Author এম. জে. বাবু
  • Publisher সতীর্থ প্রকাশনা
  • ISBN 9789849582175
  • Edition 1st Published, 2021
  • Number of Pages 200
  • Country বাংলাদেশ
  • Language বাংলা

হাইপ কি কেবল হাইপ না অন্যকিছু? খোকলা, বাজে বইয়ের হাইপ উঠাও অস্বাভাবিক না যদি থাকে ভালো ফ্যান ফলোয়ার আর অ্যাডমায়ারার।

”পিনবল” এক ব্যর্থ ডিটেকটিভের কথা, যার পিছনে লেগে আছে নরকের অধিপতি….

ইংল্যান্ডের প্রান্তিক একটা শহর উইন্ডেন। একটু সাভার্ব, শান্তশিষ্ট। এই শহরেই একরাতে ঘটে যায় এক ভয়াবহ হত্যাকাণ্ড। একটা লজে খুন হয় সাতজন। ছয়জনকে একদম করা হয় ছিন্নভিন্ন৷ তাদের মাংসপেশি, রক্ত পড়ে থাকে ফ্লোরে। দেয়ালে তাদের মাথা ঠুকে তুলে নেয়া হয় চোখ। মাতাল উইল টুরক খবর পেয়ে এসে দেখে নরকের নিদর্শন। এই দৃশ্য সহ্য না করতে পেরে হরহর করে বমি করে। তার মতো অবস্থা হয় বাকি অফিসারদেরও। পুরো ঘটনার শকিং ব্যাপার হলো, যে রুমে খুন করা হয়েছে সে রুমটার নাম্বার ৬৬৬।

তদন্তের দায়িত্ব পড়ে উইন্ডেনের ডিটেকটিভ উইল টুরক আর হ্যামলেটের উপর। ছোট শহর। ঘুরে শুরু করে তদন্ত। যে রুমে লাশ পাওয়া যায়, সে রুমটা আশার নামের এক সাংবাদিকের। সে চাকরি করে ডেইলি উইন্ডেন পত্রিকায়। সেখানে গিয়ে জানতে পারে আশারের প্রকৃত পরিচয়। সে একটা ঠক, যার আসল পরিচয় কেউ জানে না। অফিস থেকে একটা ক্লু ও মিলে, যেটা নির্দেশ করে এডিনবার্গ এর স্টার্লিং ক্যাসলকে।

তদন্ত করে জানতে পারে এই খুনগুলোর সাথে জড়িয়ে আছে হাজার বছরের ষড়যন্ত্র। আছে গুপ্তসংঘ। এদিকে উইলের হাতে হঠাত করে একটা ট্যাটু পাওয়া যায়, যা মিলে এক লাশের হাতে৷ এই ট্যাটুর রহস্য কী? আর কি আছে এর পিছনে? সব উত্তর দেয়া আছে পিনবলে।

প্রথমে আসি প্লটের ব্যাপারে। এক কথায় দুর্দান্ত৷ এত ছোট একটা উপন্যাস, এত চমকপ্রদ আর গ্রিপিং করার পিছনে লেখকের প্রশংসা করতে হয়। গল্প বলার ভঙ্গিটা অনেক মুগ্ধ করেছে আমাকে। ছোট ছোট হরর এলিমেন্ট দিয়ে পার করে ৬০%। আর বাকি ৪০% কেবল সাসপেন্স। বিকেলে এনেই পড়তে বসি। এক কথায় শেষ করি।

চরিত্রায়ন নিয়ে বলতে হবে, পুরো গল্পটাই দুইজনকে নিয়ে। উইল আর হ্যামলেট। তাদের তদন্তকে ভিত্তি করে এগিয়েছে গল্প। পুরো গল্পটাই উত্তম পুরুষের জবানিতে বর্ণিত।

সবচেয়ে অবাক করার বিষয় হলো ফরশ্যাডোয়িং। যার কারণে আপনার পায়ের নিচে মাটি সরার মত টুইস্ট দিবে লেখক। যেটা রটে, সেটা ঘটেও৷ এই লেখকের বইয়ের অনেক হাইপ৷ প্রথমে সন্দেহ আর দোটানায় ছিলাম কিনবো কি না। অবশেষে সিদ্ধান্ত নিলাম বইটা নিবো। এবং বলবো, Indeed I’m impressed.

লেখক মনে রাখার মতো একটা চরিত্র করেছেন৷ উইলকে মনে রাখবো অনেকদিন।

ভালোবাসার মতো বড় অভিশাপ আর নেই৷ পৃথিবীতে যত প্রাকৃতিক দুর্যোগ আর মানব সৃষ্ট বিপর্যয় আছে তার মধ্যে সবচেয়ে বড় বিপর্যয় হলো ভালোবাসা। কাউকে ঘৃণা করে জীবন পার করলে পদে পদে হোচট খেতে হয় না, কিন্তু ভালোবাসার বেলায় সেটা সত্যি হয়।

উপরের কথাটা আমার না, উইলের। যে ভালোবাসা পায় নিজের কষ্টের মধ্যে। চমৎকার একটা চরিত্র উইল। লেখকের প্রতি অনুরোধ না, আবদার রইল উইলকে ফিরিয়ে এনে অসমাপ্ত গল্পটা সমাপ্ত করতে।

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *