February 27, 2024

দ্য 7 হ্যাবিটস অফ হাইলি এফেকটিভ পিপল

দ্য 7 হ্যাবিটস অফ হাইলি এফেকটিভ পিপল
লেখক : স্টিফেন রিচার্ডস কোভি
প্রকাশনী : অনুজ প্রকাশন
বিষয় : আত্ম উন্নয়ন ও মোটিভেশন
অনুবাদক : বানান আন্দোলন
পৃষ্ঠা : 320, কভার : হার্ড কভার
ভাষা : বাংলা

বিশ বছর আগে যখন আমি এই বইটি লিখছিলাম, তখন পৃথিবী যে এভাবে বদলে যাবে, অথবা মানুষ যে এই অসাধারণ পণ্যের মাধ্যমে অসাধারণ পদ্ধতিতে “দ্য সেভেন হ্যাবিট্‌স অফ হাইলি ইফেক্টিভ পিপল” বইটি পড়তে পারবে, এই সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না।

তখন থেকে এই বইটিকে ‘সবচেয়ে প্রভাবশালী ব্যাবসায়িক বই’ বলা হয়ে থাকে (দ্য ওয়াল স্ট্রিট জার্নালের মতে)। বইটি পাঁচ বছর ধরে নিউইয়র্ক টাইমসের বেস্টসেলার বইয়ের তালিকায় ছিল। বইটি ৩৮টি ভাষায় অনূদিত হয়েছে এবং প্রায় ২০ মিলিয়ন কপি মুদ্রিত হয়েছে (এবং যুক্তিযুক্তভাবে বিশ্বে সবচেয়ে বেশিবার পাইরেটেড ব্যাবসায়িক বই)। গুগলে ‘7 Habits’ লিখে সার্চ করলে ১২ মিলিয়নেরও বেশি হিট দেখতে পাবেন।

এই বইটির বিশ্বব্যাপী পাঠকপ্রিয়তা দেখে আমি বিনীত এবং ধন্য হয়েছি। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজা থেকে শুরু করে কলেজছাত্র, নির্মাণশ্রমিক এবং রান্নার কাজের সাহায্যকারীরাও এই বইটি পড়েন। আমি সহস্রাধিক মানুষকে এই ধরনের কথা বলতে শুনেছি:

• শুধু জরুরি জিনিস নয়, বরং সত্যিকারের গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে আমি ফোকাস করতে শিখেছি।

• প্রথমবারের মতো আমি অন্য মানুষের কথা শুনছি, সত্যিই শুনছি।

• আমাকে অতিষ্ঠ করে তুলেছে— এমন একটি চাকরিতে যখন আমি ‘জয়-জয়’ পদ্ধতিতে ভাবতে শুরু করেছি, তখন থেকে আমি আমার পেশাগত জীবনে একটি নতুন লক্ষ্য ও উদ্দেশ্য খুঁজে পেয়েছি।

এই ৭টি অভ্যাস আপনাকে কীভাবে প্রভাবিত করবে? আমি আশা করি, আপনি আপনার জীবনে নতুন আশা, বৃহত্তর উদ্দেশ্য,
মনের শান্তি এবং ব্যক্তিগত ও পেশাগত জীবনে আরও ফলপ্রসূ সম্পর্ক খুঁজে পাবেন।
স্টিফেন আর. কোভি
ডিসেম্বর ২০০৯

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *