February 25, 2024

দ্য চেস্টনাট ম্যান : সোরেন ভেইস্ত্রাপ

বইঃ দ্য চেস্টনাট ম্যান
লেখকঃ সোরেন ভেইস্ত্রাপ
অনুবাদঃ সালমান হক
প্রকাশনীঃ চিরকুট
পৃষ্ঠাঃ ৪৯৬
ব্যক্তিগত রেটিংঃ ৪/৫
রিভিউ লিখেছেন 💕 Sadia Halima

ছাপাখানা থেকে সদ্য জন্ম নেয়া “চেস্টনাট ম্যান” বিশাল ভ্যানে করে যেদিন বাড়ি যাচ্ছিলো, সেদিনই ঠিক করেছিলাম এই বইটা পড়তেই হবে!কিন্তু কেনার পরে আর কেন জানি পড়তে ইচ্ছা করলো না।চকচকে সুন্দর প্রচ্ছদের “চেস্টনাট” আমাকে প্রায়ই ডাকে,আমি পাত্তা দেই না।
সেদিন হটাৎ মনে হলো বইটা এভাবে ফেলে রাখা ঠিক হচ্ছে না।বেচারা “চেস্টনাট ম্যান” মন খারাপ করবে।তাই পড়তে শুরু করে দিলাম।

সিরিয়াল কিলিংয়ের বইগুলো সাধারণত একটু স্লো হয়।দেখা যায় খুনী একের পর এক খুন করতেই আছে,পুলিশ কোনো নাগাল পাচ্ছে না।”চেস্টনাট ম্যান” এদিক দিয়ে একেবারেই ব্যাতিক্রম।এখানে খুনী এবং ডিটেকটিভের কাজ প্রায় একসাথে চলতে থাকে।প্রথম ১০০ পেজ একটু স্লো মনে হয়েছিলো। তারপর বাকি পেজগুলো কোন দিকে উড়ে চলে গেছে বুঝতেই পারিনি!দারুণ প্লট,সাসপেন্স, তো আছেই সাথে যুক্ত হয়েছে সিরিয়াল কিলারের ভায়োলেন্স।এই “চেস্টনাট ম্যান” কোনো চেস্টনাটের বাগান নয়,যেন এক ত্রাসের রাজত্ব!এখানেই ক্ষান্ত হয়নি,থ্রিলিংয়ের পাশাপাশি “চেস্টনাট ম্যান” একটা নৈতিক বার্তাও দিয়েছে।

আর সালমান হকের অনুবাদের কথা তো সবাই জানে।নতুন করে আর কি বলবো!

“চেস্টনাট ম্যান” এর রিভিউ লেখার ইচ্ছা ছিলো।কিন্তু আমি লেট করে ফেলেছি।এই বইয়ের অনেক রিভিউ আছে।তাই আর বেশি কিছু লিখলাম না।
আমার মত যারা বইটা না পড়ে ফেলে রেখেছেন,দেরি না করে পড়ে ফেলুন। না হলে মাঝরাতে ঘুম ভাংলে দেখবেন,ওই যে লাশের পাশে যেভাবে চেস্টনাট পড়ে থাকে,সেভাবে আপনার গায়ের উপর রক্তমাখা চেস্টনাট পড়ে আছে! হি হি!

তবে প্রকাশনীর উচিত ছিলো, বইয়ের সাথে দুইটা চেস্টনাট ফ্রি দেয়া।সারাদিন চেস্টনাটে ডুবে থাকার পর কারো তো চেস্টনাট খাওয়ার শখ হতেই পারে,তাই না!

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *