October 4, 2023

দ্য আর্টেমিস ফাউল : ফাইলস – ওয়েন কোলফার | পাঠ প্রতিক্রিয়া !

পাঠ প্রতিক্রিয়া : দ্য আর্টেমিস ফাউল : ফাইলস

আর্টেমিস ফাউল আমার প্রিয় একটা সিরিজ যে সিরিজের এই বইটা সহ ধরতে গেলে ৬টা বইয়ের অনুবাদ প্রকাশিত হয়েছে। আমারও পড়া সিরিজের ৬ নম্বর বই এটা। কিশোর জিনিয়াস জুনিয়র আর্টেমিস ফাউল, বাটলার, মালচ ডিগামস, হলি শর্ট, কমান্ডার জুলিয়াস রুট এই সব কারেক্টারে সিরিজটা চমৎকার লাগে। সিরিজের এই বইয়ে দুটো গল্প স্থান পেয়েছে যার প্রথম গল্পটা সিরিজ শুরুর আগের এবং অন্যটা প্রথম বইয়ের পরের গল্প।

 

🌑 লেপ- রিকন (আর্টেমিস ফাউল #0.5)

 

আর্টেমিস ফাউল সিরিজের গুরুত্বপূর্ণ দুটো চরিত্র হলো ক্যাপ্টেন হলি শর্ট এবং কমান্ডার জুলিয়াস রুট। এই ছোটো গল্পটাই হলি শর্টের কর্পোরাল থেকে লেপ রিকনে পদার্পণের গল্প উঠে এসেছে। যেখানে কমান্ডার জুলিয়াস নিজেই তার পরীক্ষা নিতে গিয়ে দুইজনেই বিপদে পড়েন এবং সেখান থেকে উদ্ধার হওয়ার গল্প এই গল্পটি। গল্প মোটামুটি ভালোই লেগেছে, মেদহীন গতিশীল, খুব বেশি উত্তেজনাকরও নয় আর অনুবাদও চমৎকার। কেবল ৫২-৫৩ পৃষ্ঠাতে একই লেখা দুইবার প্রিন্ট হয়েছে।

 

🌑 দ্য সেভেন্থ ডোয়ার্ফ (আর্টেমিস ফাউল #1.5)

 

আর্টেমিস ফাউল সিরিজে আমার সবথেকে প্রিয় চরিত্র হলো বামন মালচ ডিগামস। এই গল্পটা সিরিজের প্রথম বইয়ের পরের ঘটনা নিয়ে। যেখানে ফাঁদে ফেলে আর্টেমিস বামন চোরার সাথে জোট বেঁধে অমূল্য ফেই ফেই মুকুট চুরি করে, দৃশ্যপটে অবশ্য হলি শর্টকেও দেখা যায়। বইয়ের প্রথম গল্পটার চেয়ে এই গল্পটা বেশি ভালো লেগেছে, এর কারণ সম্ভবত ডিগামসের উপস্থিতি। অনুবাদও সাবলীল তবে কয়েকটা জায়গায় শব্দের এদিক সেদিক চোখে পড়েছে, আর কোনো সমস্যা হয়নি।

 

বই: দ্য আর্টেমিস ফাউল: ফাইলস

লেখক: ওয়েন কোলফার

অনুবাদ: মো. ফুয়াদ আল ফিদাহ

প্রকাশক: সাদাখাম

মুদ্রিত মূল্য: ২৫০৳

পৃষ্ঠা: ১২২

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *