ডাটা এন্ট্রি জব কি এবং ৯টি ডাটা এন্ট্রি জবস দেখুন

ডাটা এন্ট্রি জব কি এবং ৯টি ডাটা এন্ট্রি জব

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ এই যুগে ইন্টারনেট থেকে অনলাইন থেকে অর্থ উপার্জন করার হাজার হাজার মাধ্যম রয়েছে কিন্তু আজকে আমরা আপনাদের সাথে এমন একটি মাধ্যম শেয়ার করব যার মাধ্যমে আপনারা অনলাইন থেকে খুব সহজেই অল্পসময়ের মধ্যে অর্থ উপার্জন করতে পারবেন ।

 

আজকে আমরা আপনাদের সাথে কিভাবে ডাটা এন্ট্রি জব এর মাধ্যমে অনলাইন থেকে অর্থ উপার্জন করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো । এছাড়া ডাটা এন্ট্রি কি এবং কিভাবে ডাটা এন্ট্রি কাজ করতে হয় ও  ডাটা এন্ট্রি কাজ পাওয়ার কিছু ওয়েব সাইটের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব।

 

যার কারণে কাজ শিখার পরবর্তীতে আপনারা এই ধরনের ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে ডাটা এন্ট্রি জব করে অর্থ উপার্জন করতে পারবেন। তাহলে বন্ধুরা শুরু করা যাক আমাদের আজকের এই ডাটা এন্ট্রি জব আর্টিকেলটি। এবং মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

 

ডাটা এন্ট্রি কি?

ডাটা এন্টি বলতে বলতে বোঝায় কোন একজন টাইপার যার সাহায্যে টাইপিং করে কোন একটি ডকুমেন্ট সেটা হতে পারে হার্ডকপি ডকুমেন্ট। এবং সে হার্ডকপি ডকুমেন্টকে সফট কপি ডকুমেন্টে ডাটা রূপান্তর করা আর সেই ডাটাগুলোকে একটি নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করে রাখাটিকেই ডাটা এন্ট্রি বলে।

 

এই ডাটা এন্ট্রি কাজটি করার জন্য বর্তমানে অনেক ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে যেমন : মাইক্রোসফট ওয়ার্ড, এমএস এক্সেল, গুগোল এক্সেল, গুগোল ডকসহ আরো অনেক সফটওয়্যার ডাটা এন্ট্রি কাজটি করার ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে।

 

ডাটা এন্ট্রি কাজটি বর্তমানে ব্যাপক জনপ্রিয় একটি অনলাইন কাজ হয়ে ওঠার কারণ হলো এই ডাটা এন্ট্রি জবস অনলাইন এর মাধ্যমে করা যায় এবং অন্যান্য অনলাইনে কাজের চেয়ে তুলনামূলক অনেক সহজ।

 

 

যার ফলে যে কেউ চাইলে কাজটা শিকে নিজেকে রপ্ত করে ফেলতে পারবেন তাই চাইলেই খুব অল্প দিন সময় দিয়ে ডাটা এন্ট্রি কাজ থেকে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

 

ডাটা এন্ট্রি জব আপনার কেন করা উচিত?

আমি প্রথমেই বলেছি যে অনলাইন থেকে অর্থ উপার্জন করার হাজার হাজার উপায় রয়েছে তবে ডাটা এন্ট্রি কাজটি তুলনামূলক অন্যান্য সকল কাজের চেয়ে সহজ ও জনপ্রিয়। এই কাজটি আপনি খুব অল্প সময়ের মধ্যে শিখে ফেলতে পারবেন বিভিন্ন ধরনের ইউটিউবে টিউটোরিয়াল দেখার মাধ্যমে ।

 

তাই আপনি চাইলে ঘরে বসেই বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে বাহিরের ক্লায়েন্টের ডাটা এন্ট্রি জব করে অনলাইন থেকে ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

 

 

বর্তমান অনেক ছাত্র-ছাত্রী থেকে শুরু করে ব্যবসায়ী চাকরিজীবী তাদের কার্যক্রমের পাশাপাশি অবসর সময়ে ডাটা এন্ট্রি জব অনলাইন থেকে অর্থ উপার্জন করছে নিয়মিত। আপনিও চাইলে ডাটা এন্ট্রি জব করে অনলাইন থেকে ভালো ইনকাম করতে পারবেন খুব সহজে।

 

ডাটা এন্ট্রি কাজ শিখতে আপনার যা জানা প্রয়োজন পড়বে?

আমরা যে কাজ করি না কেন বা যে কাজটি আমরা শুরু করতে চাই না কেন তার আগে আমাদের কিছু না কিছু বেসিক দক্ষতা অবশ্যই জানা প্রয়োজন। ঠিক তেমনি ডাটা এন্ট্রি জবের ক্ষেত্রে আপনাদের কিছু না কিছু বেসিক দক্ষতা জানা প্রয়োজন হবে।

 

সেগুলো নিম্নরূপ :

১।আপনাকে একজন দ্রুত টাইপিস্ট হয়ে উঠতে হবে অর্থাৎ আপনার টাইপিং স্পিড ভালো থাকতে হবে ডাটা এন্ট্রি জব এর ক্ষেত্রে

 

২। ইংরেজিতে ভালো যোগাযোগ করার দক্ষতা অর্জন করতে হবে

 

৩। এমএস এক্সেল বা গুগোল এক্সেল শিট নিজেকে দক্ষ করে তুলতে হবে

 

৪। গুগোল ডকস অথবা ms-word সম্পর্কে অবশ্যই আপনার ভালো ধারণা থাকতে হবে

 

৫ ।ভালো ইন্টারনেট ব্রাউজিং দক্ষতা থাকতে হবে অর্থাৎ ইন্টারনেট থেকে যে কোন তথ্য সহজে খুঁজে বের করে আনার দক্ষতা আপনাকে অর্জন করতে হবে।

 

বেশকিছু ডাটা এন্ট্রি জব সমূহ

১। কপি-পেস্টের ডাটা এন্ট্রি জব

২। ওয়েব রিসার্চ

৩। ডাটা ফরমেটিং

৪। ইমেইল প্রসেসিং ডাটা এন্ট্রি জব

৫। নানান ধরনের মাইক্রো জব

৬।  ওয়ার্ড ফাইলকেরিপোর্টিং করা

৭। ফরমেট এডিটিং করা এবং কারেকশন করা 

৮।ইমেজ টু টেক্সট কনভার্ট

৯। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

১০। এম এস এক্সেল এবং গুগোল এক্সেল সিটের কাজ

 

১।কপি পেস্ট ডাটা এন্ট্রি জব

আমরা আমাদের আর্টিকেল এর শুরুতে আপনাদেরকে বলেছিলাম যে ডাটা এন্ট্রি কাজ অনলাইনে অন্যান্য কাজের তুলনায় অত্যন্ত সহজ একটি কাজ এবং ডাটা এন্ট্রি কাজের মধ্যে অত্যন্ত সহজ আরো একটি জনপ্রিয় কাজ হল কপি-পেস্ট ডাটা এন্ট্রি জব।

 

ডাটা এন্ট্রি জব এর ক্ষেত্রে কপি-পেস্টের কাজ হল ডাটাকে এক স্থান থেকে অন্য স্থানে কপি করে সাজিয়ে রাখা বা সংরক্ষণ করা । এই কাজটি করার জন্য আপনাকে গুগোল এক্সেল শিট অথবা এম এস এক্সেল সফটওয়্যারটি ব্যবহার করতে হবে।

 

 

এছাড়া অনেক ক্ষেত্রে দেখা যায় যে এই ধরনের কাজ করার ক্ষেত্রে ms-word ও গুগোল ডকস এর ব্যবহার লক্ষ্যনীয় । এটিকে ডাটা এন্ট্রি কাজের জগতে সবচেয়ে জনপ্রিয় সহজ কাজ বলে গণ্য করা হয়ে থাকে।

 

২। ওয়েব রিসার্চ ডাটা এন্ট্রি জব

ওয়েব রিসার্চ বা ওয়েবসাইটে রিসার্চ এই কাজটিও ডাটা এন্ট্রি জব এর অধীনে হয়ে থাকে । এই কাজটি করা হয়ে থাকে বেশিরভাগ সময় ইন্টারনেট এর সহযোগিতায়। ইন্টারনেট ব্যবহার করে আপনাকে বিভিন্ন ধরনের সঠিক তথ্য বের করতে হবে।

 

 এবং ইন্টারনেট থেকে যে কোন ধরনের তথ্য সহজে খুঁজে বের করার দক্ষতাটাকে বলা হয় রিসার্চ।

 

যদি আপনার ইন্টারনেট ব্রাউজিংয়ের ওপর ভালো দক্ষতা থাকে সেক্ষেত্রে আপনি ওয়েব রিসার্চ ডাটা এন্ট্রি এই জবটি করতে পারবেন । ইন্টার্নেশনাল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে এই ধরনের প্রচুর কাজের চাহিদা রয়েছে । আপনি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য তাদের সঠিক তথ্য দিয়ে এই কাজগুলো করতে পারবেন।

 

ইন্টারন্যাশনাল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে বেশিরভাগ সময় ক্লায়েন্ট আপনাকে বিভিন্ন ধরনের তথ্য খুঁজে সঠিকভাবে বের করে দিতে বলবে সে ক্ষেত্রে আপনাকে সেই তথ্যগুলো বিশেষ করে তার সত্যতা যাচাই করে ms-word অথবা এমএক্স এক্সেলকে ব্যবহার করে তা সংরক্ষণ করে রাখতে হবে এবং তা পরবর্তীতে আপনার ক্লায়েন্টকে ডেলিভারি দিতে হবে।

 

৩। ফাইল ফরম্যাট এডিটিং এবং কারেকশন ডাটা এন্ট্রি জব

ডাটা এন্ট্রি কাজের ক্ষেত্রে ফরমেট এডিটিং এই সেক্টরে কাজ হলো বলতে বিভিন্ন ধরনের বানান ভুল হয়েছে কিনা তা যাচাই বাছাই করে সঠিক করে দেওয়া।

 

বেশিরভাগ সময় ক্লায়েন্ট আপনাকে বিভিন্ন ধরনের ইংলিশ ডকুমেন্ট দিয়ে বলে থাকবে যে ডকুমেন্ট টিতে কোন ধরনের গ্রামাটিক্যাল সমস্যা রয়েছে কিনা অথবা কোন ধরনের বানান ভুল হয়েছে কিনা তা চেক করতে এবং তা যাচাই করে দেখার জন্য।

 

সেক্ষেত্রে আপনাকে পুরো ফাইলটি মনোযোগ সহকারে দেখতে হবে এবং পড়তে হবে কারণ কোন ধরনের গ্রামাটিক্যাল এবং বানানে ভুল থাকলে তা আপনাকে সংশোধন করে দিতে হবে।

 

এই কাজগুলো করতে আপনাকে মাইক্রোসফট ওয়ার্ড অথবা গুগোল ডকস বেশিরভাগ সময় ব্যবহার করতে হবে।

 

৪। ইমেইল  প্রসেসিং জব

 

ইমেইল প্রসেসিং এই কাজটিও ডাটা এন্ট্রি জব এর অধীনে আরো একটি সহজ ও গুরুত্বপূর্ণ কাজ।

এখন এই কাজটির ডাটা এন্ট্রি জব এর মধ্যে অন্যতম ক্ষেত্র রয়েছে । ইমেইল প্রসেসিং জব  বলতে বোঝায় মূলত কোন ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের কোম্পানির ইমেইল ম্যানেজমেন্ট করা । আপনি তাদের একজন সিনিয়র ম্যানেজার হিসেবে কাজ করবেন।

 

গ্রাহকের সাথে যোগাযোগ নিশ্চিত করা এবং এগুলোকে গ্রাহকদের কাছে পাঠানো এটা সঠিকভাবে একটি সুন্দর লেখার দক্ষতা থাকে এই ধরনের কাজ করতে অনেক সাহায্য করবে।

 

ইমেইল প্রসেসিং এই কাজটি করার ফলে আপনি ভাল অভিজ্ঞতা অর্জন করতে পারবেন যা পরবর্তীতে আপনি বিভিন্ন ধরনের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান গুলোর সাথে যোগাযোগ করার ক্ষেত্রে আপনাকে অনেক সহায়তা করবে।

 

সাধারণত ডাটা এন্ট্রি জব গুলোতে তেমন সৃজনশীলতা প্রয়োজন হয় না এগুলো অনেকটাই সাদামাটা হয়ে থাকে তাই যে কেউই করতে পারবে খুব সহজে যদি কিছু সময় নিয়ে শিখে থাকে ।

 

এর বিপরীতে এই কাজটি আপনাকে অনেক প্রফেশনাল হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে তেই শিখে ফেলতে পারবেন ।

 

আপনি কিভাবে একজন কাস্টমারের সাথে ভালোভাবে আচরণ করা যায় এই জবটি করার ফলে শিখে ফেলতে পারবেন।

 

৫। রিফরমেটিং ডাটা এন্ট্রি জব 

রিফরমেটিং জব বলতে বুঝায় সাধারণত কোন একটি ফাইল এর ফরমেট পরিবর্তন করা । একটি ডকুমেন্ট ফাইল এর টেক্সট গুলো বেশ সুন্দর একটি ফন্ট সিলেক্ট করে দেওয়া, গুরুত্বপূর্ণ লেখাগুলোকে হেডিং করে দেওয়া এবং বোল্ড করে দেওয়া ,ইতালিক করা, ফন্ট সাইজ ঠিক করা, ফন্ট এর কালার পরিবর্তন করা ইত্যাদি কাজগুলোকেই ফরমেটিং হিসেবে ধরা হয়ে থাকে মূলত ।

 

এই ধরনের কাজ গুলো করার জন্য এমএস ওয়ার্ড এবং গুগোল ডকস এর ব্যবহার প্রচুর লক্ষনীয়। এধরনের কাজগুলোকে ইন্টারন্যাশনাল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে প্রচুর পাওয়া যায় আপনি চাইলে খুব সহজেই কাজগুলো করতে পারেন।

 

৬। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এই কাজটি ও ডাটা এন্ট্রি জব এর ক্ষেত্রে উপযুক্ত একটি কাজ হয়ে উঠেছে । তবে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এই জবটিতে ডাটা এন্ট্রি সেক্টরের দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে।

 

কারণ বর্তমানে বিভিন্ন ধরনের বড় বড় ইন্ডাস্ট্রিও ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের কাজের সময় তালিকা তৈরি করার জন্য এবং তা সঠিকভাবে পরিচালনা করার জন্য।

 

এই ধরনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর ব্যবহার করে থাকে তবে এই ধরনের জব বেশি চাহিদা পাওয়া যায় বড় বড় ইন্ডাস্ট্রি ব্যবসাপ্রতিষ্ঠানগুলো পক্ষ থেকে।

 

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট জবটি করে ডাটা এন্ট্রির অন্যান্য কাজের চেয়ে আপনি তুলনামূলক তুলনামূলক ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

 

৭। ইমেজ টু টেক্সট কনভার্ট

আমরা অনেকেই ইমেজ টু টেক্সট এবং ভয়েস টু টেক্সট এই ধরনের কাজ গুলোর কথা প্রায়ই শুনে থাকি । এই কাজগুলো মূলত ডাটা এন্ট্রি জব এর অন্তর্ভুক্ত অডিও ফাইলকে টেক্সট ফাইলে কনভার্ট করা অথবা একটি ইমেজ থেকে তথ্যগুলো দেখে দেখে টাইপিং করে তা ফাইল করাকে ইমেজ টু টেক্সট কনভার্ট বলা হয়।

 

এবং এই ধরনের কাজ করার জন্য আপনাকে গুগল ডকস ও এমএসওয়ার্ড সম্পর্কে ভালো দক্ষতা থাকা প্রয়োজন কেননা এই ধরনের কাজের জন্য আপনাকে দ্রুত টাইপিং করে আপনার কাজের গতি বাড়াতে হবে।

 

ইমেজ টু টেক্সট কনভার্টার তুলনামূলক অনলাইনে অন্যান্য কাজের চেয়ে খুব সহজ তাই যে কেউ চাইলে এই কাজটি করে অর্থ উপার্জন করতে পারবেন। ডাটা এন্ট্রি জব গুলোর মধ্যে বর্তমানে এটাই সবচেয়ে সহজ ও জনপ্রিয়।

 

৮।মাইক্রোসফট এক্সেল ডাটা এন্ট্রি জব

মাইক্রোসফট এক্সেল ডাটা এন্ট্রি জব বলতে মূলত বোঝায় এম এস এক্সেল এর ডাটাগুলোকে সুন্দর করে সাজিয়ে একটি শীটের মধ্যে সংরক্ষন করে রাখা। অর্থাৎ অনেক ধরনের ওয়েবসাইট ব্রাউজিং করার পর যে ডাটা বা তথ্য গুলো পাওয়া যাবে সে গুলোকে শ্রেণীবিন্যাস করে মাইক্রোসফট এক্সেল শীটে সাজিয়ে রাখতে হবে।

 

এবং তা পরিবর্তিত আপনার ক্লায়েন্টকে ডেলিভারি দিয়ে আপনার সার্ভিস চার্জ নিতে হবে।

 

তাছাড়াও মাইক্রোসফট এক্সেল এর উপর যদি আপনার ভালো দক্ষতা থাকে সেক্ষেত্রে আপনি আরো নানান প্রচুর কাজ করতে পারবেন যেমন: কোনো প্রতিষ্ঠানের হয়ে আপনি তাদের শ্রমিকদের তালিকা গুলো তৈরি করে দিতে পারবেন।

 

এবং শ্রমিকদের বেতন হিসাব করে দিতে পারবেন তাছাড়া শ্রমিকদের বোনাস হিসাবে কত ঘন্টা করে কাজ করলো তা সুন্দরভাবে আকারে সাজিয়ে দিতে পারবেন প্রতিষ্ঠানগুলোকে।

 

৯। মোবাইলরে মাধ্যমে ডাটা এন্ট্রি করে আয়

বর্তমানে অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন এর মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন ।এর জন্য আপনার থেকে দামি কম্পিউটার এর প্রয়োজন হবে এমন কিন্তু নয়।

 

আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে বিভিন্ন ওয়েবসাইটের সাহায্যে আপনি অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

 

স্মার্টফোন দিয়ে অনলাইন থেকে আয় করার অনেক উপায় রয়েছে । তার মধ্যে আরেকটি উপায় হল স্মার্টফোন দিয়ে ব্লগিং করে অর্থ উপার্জন করা এবং বিভিন্ন ওয়েবসাইটে ক্যাপচা পূরণ করে মোবাইলের মাধ্যমে টাকা আয় করা।

 

আপনার লেখালেখির দক্ষতা যদি ভালো হয়ে থাকে এবং ইংলিশে যদি আপনি ভালো পারদর্শী হোন তাহলে আপনি চাইলে মোবাইল ফোন ব্যবহার করে ব্লগিংয়ের মাধ্যমে অনেক টাকা আয় করার সুযোগ রয়েছে। মোবাইল ফোন দিয়ে আরও একটি সহজ কাজ হল ক্যাপচা ফিলাপ করে অর্থ আয় করা।

 

 ক্যাপচার পূরণ করে অর্থ উপার্জন করার কয়েকটি জনপ্রিয় ও অন্যতম ওয়েবসাইট নিম্নরূপ।

 

  • Pixprofit
  • Capcthatypers
  • 2captch,ইত্যাদি

 

পরিশেষে- Conclusions

বন্ধুরা আজকে আমরা আপনাদের সাথে ডাটা এন্ট্রি জব সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি এবং ডাটা এন্ট্রি ডাটা এন্ট্রি জব কিভাবে করতে হয় ও সেরা ৯টি ডাটা এন্ট্রি জব নিয়ে আলোচনা করেছি।

 

বন্ধুরা আজকের ডাটা এন্ট্রি জব এর আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে এবং এই আর্টিকেল থেকে আপনাদের যে কাজটি করার জন্য হবে অথবা তাদের দক্ষতা রয়েছে চাইলে আপনারা এই কাজটি শুরু করতে পারেন।

 

আমাদের ডাটা এন্ট্রি জব আর্টিকেলটি অবশ্যই শেয়ার করবেন এবং ইনবক্সে আমাদের জানাবেন আপনাদের ভালো লাগার কথা আর আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

 

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *