10টি সেরা ছোট ব্যবসার আইডিয়া – best smallest business idea 2022

১০টি সেরা ছোট ব্যবসার আইডিয়া

বন্ধুরা আপনারা কি অল্প পুজিতে লাভজনক ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চান আপনাদের উত্তর যদি হ্যাঁ হয় তবে এখানে আপনাদের জন্য অল্প পুজিতে লাভজনক সেরা দশটি ছোট ব্যবসার আইডিয়া সম্পর্কে আজকের আমাদের এই আর্টিকেল এবং এখানে জানতে পারবেন সকল ব্যবসার কলাকৌশল সম্পর্কে। 

 

ব্যবসা করার চিন্তা আমাদের মাথায় আসলে আমরা মনে করি অনেক টাকার বিষয় এবং অনেক মূলধনের প্রয়োজন পড়ে ব্যবসা করার জন্য। কিন্তু এটি মোটেও সত্য নয় বর্তমান সময়ে চাইলে এমন কিছু লাভজনক ছোট ছোট ব্যবসার রয়েছে যেগুলো আপনি অল্প পুঁজি দিয়ে শুরু করতে পারবেন। 

 

অনেকের একটি আশা থাকে যে জীবনে একজন সফল ব্যবসায়ী হয়ে উঠবে কিন্তু টাকার অভাবে ব্যবসা শুরু করার স্বপ্নটা পূরণ করতে পারেনা । আমরা জানি যে কোন একটি ব্যবসা শুরু করতে ফলে মূলধনের প্রয়োজন পড়ে।

 

ব্যবসা করতে লক্ষ লক্ষ টাকা লাগবে এটা ভেবে অনেকেই ব্যবসা করার স্বপ্নটা দেখেও না। তাই আজকে আমি আপনাদেরকে এমন কিছু ছোট ব্যবসার উপায় বলব যা অল্প টাকায় আপনারা শুরু করতে পারবেন।

 

আপনি যদি পরিশ্রমকে ভালোবাসেন তবে আপনি খুব অল্প পুজিতে সুন্দর একটি ব্যবসা শুরু করে ভবিষ্যৎ জীবন উজ্জ্বল করতে পারবেন।

 

তাহলে বন্ধুরা চলুন দেখে নেয়া যাক আজকের এই আর্টিকেলে অল্প পুজিতে সেরা লাভজনক দশটি ছোট ব্যবসার আইডিয়া গুলো কি কি?

 

১।চায়ের দোকানের ব্যবসা 

বর্তমানে আমাদের বাংলাদেশে খুব জনপ্রিয় পানীয় হচ্ছে চা । আমার জানা মতে দেশের এমন কোনো মানুষ নেই যে তা অপছন্দ করে। এরকম লোক খুবই কম দেখা যায় যারা এটি  অপছন্দ করে।

প্রায়ই সকলে চা পছন্দ করে।

 

আমাদের বাংলাদেশের জনবহুল পূর্ণ এই দেশে অলিতে গলিতে চায়ের দোকানের অভাব নেই এক কথায় বলতে গেলে এদেশের মানুষ চা খুবই পছন্দ করে থাকে। 

 

বর্তমান সময়ে কোন ব্যবসা শুরু করার আগে একটি বিষয়ে অবশ্যই মাথায় রাখতে হবে যে, ব্যবসার গ্রাহক বা কাস্টমার চাহিদা বেশি সবসময় মানুষের নিত্য প্রয়োজনীয় চাহিদা মেটানোর জন্য লোকেরা সে ব্যবসা শুরু করে।

 

উপরের কথার মধ্যে বোঝা যায় যে লোকদের চাহিদা অনুযায়ী ব্যবসা শুরু করলে সে ব্যবসায় অনেক উন্নতি করা সম্ভব হয়।

 

তাই বলা যায় আপনি যদি অল্প পুজিতে লাভজনক ব্যবসা করতে চান তবে আপনি চায়ের দোকান ব্যবসাটি শুরু করতে পারেন। 

 

চায়ের দোকান ব্যবসাটি শুরু করতে তেমন কোনো পুঁজির প্রয়োজন পড়ে না। আপনি চাইলে ২০ থেকে ৩০ হাজার টাকা মূলধন খাটিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন। 

 

 

অবশ্যই আপনাকে একটি কথা মাথায় রাখতে হবে যেখানে লোক-সমাগম আছে সেসব জায়গায় আপনাকে চায়ের দোকানটি দিতে হবে তাহলে আপনি প্রচুর পরিমাণে কাস্টমার পাবেন এবং আপনার চাও ভালো বিক্রি হবে।  সাধারণত আমরা দেখি যেখানে বাস স্টেশন রেল স্টেশন এবং মার্কেট ও বড় বড় কর্পোরেট অফিসের সামনে চায়ের দোকান।

 

তার কারণ হলো এখানে সবসময় মানুষের আনাগোনা থাকে তাই এখানে ব্যবসাটাও ভালো হয়। আপনাকে এই বিষয়টি মাথায় রেখে চায়ের দোকানটি দিতে হবে । তাহলে আপনি খুব সহজে ভালো পরিমানের অর্থ উপার্জন করতে পারবেন। ছোট ব্যবসার মধ্যে অল্প পুজিতে এটি অত্যন্ত লাভজনক একটি ছোট ব্যবসা। 

 

২।কফি শপের ব্যবসা

বর্তমান সময়ে সবার জনপ্রিয় আরেকটি পানীয় হচ্ছে কফি। আপনি যদি কপি শপের মত ছোট ব্যবসা করতে আগ্রহী হন তবে অল্প পুজিতে এই ব্যবসাটি শুরু করতে পারবেন।

 

কফি শপের ব্যবসা এটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা ব্যবসা । এটি শুরু করতে প্রথমদিকে আপনাকে তেমন বেশি মূলধনের প্রয়োজন হবে না। আপনি চাইলেই ১লক্ষ টাকার মধ্যে এই ব্যবসাটি শুরু করতে পারবেন। 

 

এই ব্যবসাটিও আপনাকে দিতে হবে যেখানে লোকসমাগম আছে এবং মানুষের আনাগোনা প্রতিনিয়ত দেখা যায় সেখানেই এই ব্যবসাটি আপনাকে স্থাপন করতে হবে। 

 

কফি শপের ব্যবসাটি করে আপনি চাইলে দৈনিক দুই থেকে তিন হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। কেননা  কফির খরচের চাইতে লাভের পরিমাণ বেশি যেমন : ধরুন এককাপ সাধারন কপিদাম ২০ টাকা আর এই কফিতে খরচ হয় সর্বোচ্চ ১০ থেকে ১১ টাকা তার মানে লাভ থাকে ৯ টাকা।

 

আপনি যদি ছোট ব্যবসার আইডিয়া খুঁজে থাকেন তাহলে এই ব্যবসাটি শুরু করতে পারেন এই ব্যবসাটি শুরু করতে আপনার তেমন বেশি পুঁজির প্রয়োজন পড়বে না। 

 

৩। গ্রামের ব্যবসার আইডিয়া

বর্তমানে যারা গ্রামে বসবাস করেন তাদের জন্য অনেক ছোট ছোট ব্যবসা করার উপায় রয়েছে। তবে কি আপনি গ্রামের ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চান?

 

আর আপনার উত্তর যদি হ্যাঁ হয় তবে এখানে আপনার জন্য কিছু ছোট ব্যবসার আইডিয়া আমরা দিচ্ছি । যা আপনি অল্প পুঁজি খাটিয়ে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন গ্রামের ব্যবসা আইডিয়াগুলো জানতে নিচের অংশগুলো অনুসরন করুন।

 

(ক) কাঁচামালের ব্যবসা 

বর্তমান সময়ে আপনি যদি গ্রাম থেকে কোন ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে আমরা পরামর্শ দেবো প্রথমে আপনি কাঁচামালের ব্যবসা শুরু করতে পারেন। এই ব্যবসা জনপ্রিয় একটি গ্রামের  ব্যবসা। কারণ এই ব্যবসাতে আপনি অল্প টাকা খরচ করে ভালো পরিমাণের টাকা আয় করতে পারবেন।

 

বর্তমান সময়ে কাঁচামালের ব্যবসাটি অনেক গুরুত্বপূর্ণ কারণ নিত্য প্রয়োজনীয় সব জিনিসই গুলো হল কাঁচামাল। যেমন : যারা শহরে থাকে তাদের নিত্যপ্রয়োজনীয় খাদ্যের অভাব পূরণ করার জন্য কাঁচামালের গুরুত্ব অনেক বেশি। আমরা জানি উক্ত কাঁচামাল গুলো শহরে তেমন চাষ করা হয় না।

 

যার কারণে শহরের লোক গুলো ফরমালিনমুক্ত  সবুজ শাকসবজি থেকে শুরু করে পেঁয়াজ, মরিচ রসুন অনেক ধরনের ফলমূল ইত্যাদির চাহিদা মেটানোর জন্য কিন্তু গ্রাম থেকেই নিয়ে আসতে হয়।

 

যদি আপনি গ্রামের বাসিন্দা হয়ে থাকেন তবে অবশ্যই এই ধরনের নিত্য প্রয়োজনীয় কাঁচামাল গুলো চাষাবাদ করতে পারেন। আপনি নিজে অথবা লোক লাগিয়ে কাঁচামাল গুলো চাষ করে তারপর শহরে নিয়ে সেগুলোকে খুচরা , পাইকারি দামে বিক্রি করতে পারবেন।

 

তার ফলে আপনি গ্রামের তুলনায় শহরে দ্বিগুণ লাভে আপনার কাঁচামাল গুলো বিক্রি করতে পারবেন। তাই আমি মনে করি ছোট ব্যবসার আইডিয়াগুলোর মধ্যে কাঁচামালের ব্যবসা অত্যন্ত লাভজনক ব্যবসা।

 

(খ)গরু ছাগল ও হাঁস মুরগি পালন

যদি আপনি গ্রামে বসবাস করে থাকেন তবে আপনি গরু-ছাগল ,হাঁস-মুরগি ইত্যাদি পালন করে একটি সুন্দর ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করতে পারবেন। যেমন: বর্তমান সময়ে গ্রামের অনেক মহিলারা ছোটখাটো খামার তৈরি করে সেখানে গরু-ছাগল ,হাঁস-মুরগি, কবুতর ইত্যাদি পালন করে থাকে।

 

মেয়েদের ক্ষেত্রে ছোট ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে সবচেয়ে উত্তম হলো গ্রামে খামার তৈরি করে গরু-ছাগ,ল হাঁস-মুরগি পালন করে ব্যবসা শুরু করা।

 

 যদি আপনি গ্রামে একটি খামার তৈরি করতে পারেন সেখানে একটি বা দুটি গরু একটি বা দুটি ছাগল এবং দশটি হাঁস-মুরগী পালন করতে পারেন তবে ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন।

 

আপনার যদি এই খামার করার আগ্রহী থাকে তাহলে আপনি অল্প পুজিতে লাভজনক ছোট ব্যবসাটি শুরু করতে পারেন। ধরুন আপনি দুটি গরুর বাছুর নিলেন ২০হাজার টাকা দরে ৪০ হাজার টাকা দিয়ে এবং যদি এক বছর আপনি লালন-পালন করতে পারেন তাহলে সেগুলো বিক্রি করতে পারবেন কমপক্ষে একটি ৮০ থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত।

 

তাই আপনি চাইলেই অল্প পুঁজি দিয়ে ছোট ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

 

৪।ফার্মেসি ব্যবসা

বর্তমান সময়ে বাংলাদেশের গ্রাম কিংবা শহর যেকোনো জায়গায় বসবাস করেন না কেন আপনি সকল জায়গায় প্রায় ফার্মেসি একটি জনপ্রিয় ব্যবসা হয়ে উঠেছে। এই ব্যবসাটি আপনি অল্প পুঁজি দিয়ে শুরু করতে পারবেন এবং অল্প পুঁজি খাটিয়ে মোটা অংকের মুনাফা উপার্জন করা সম্ভব।

 

কেননা আমরা জানি বর্তমান সময়ে ওষধ মানুষের নিত্য প্রয়োজনীয় একটি বস্তু হয়ে দাঁড়িয়েছে। যেমন: আমাদের সাধারণ জ্বর-সর্দি, মাথাব্যথা ইত্যাদি এগুলো প্রতিনিয়ত হয়ে থাকে সেজন্য আমরা ফার্মেসিতে গিয়ে ওষুধ কিনতে আর ওষুধ আমাদের এখন নিত্যদিনের প্রয়োজনীয় সামগ্রী হয়ে উঠেছে ।

 

ফার্মেসি ব্যবসার ক্ষেত্রে একটি মজার বিষয় হলো আমরা বাজার এর সকল প্রকার জিনিস দামাদামি করে কিনি কিন্তু একটি জায়গায় আমাদের দামাদামি চলেনা আর সেটি হল ফার্মেসি।

 

এখানে আপনাকে যে দাম বলা হবে সে দাম দিয়ে কিনতে হবে তাই আপনি অল্প পুঁজি খাটিয়েও এই ব্যবসাটি শুরু করতে পারেন। আপনি যে দাম দিয়ে কোম্পানির কাছে ওষুধ কিনবেন তার দ্বিগুণ টাকায় বিক্রি করে আয় করতে পারবেন।

 

আপনার জন্য ভালো হয় যদি ফার্মেসি সম্পর্কে পূর্বের কোন ধারনা না থাকে তাহলে বাংলাদেশ এরকম বিভিন্ন ইনস্টিটিউট রয়েছে যেখানে আপনি ফার্মেসি কোর্সটা করে নিতে পারবেন তিন থেকে ছয় মাস সময় দিয়ে। 

 

ফার্মেসি কোর্সটি শিখে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন এটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা বর্তমান সময়ের জন্য।

 

আপনার যদি অল্প পুঁজি দিয়ে ছোট ব্যবসা করার আগ্রহ থাকে তাহলে আমি আপনাকে পরার্মশ দিব এই ব্যবসাটি শুরু করার জন্য কারণ এ ব্যবসাটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা ।

 

৫। মুদি দোকানের ব্যবসা

বর্তমান সময়ে আরো একটি ভালো ব্যবসার নাম হলো মুদি দোকানের ব্যবসা ।সাধারণত মুদি দোকান গুলোতে মানুষের নিত্য প্রয়োজনীয় সকল দ্রব্য পণ্য ক্রয় করে থাকে। 

 

আপনি যদি শহরে বা গ্রামে অল্প পুজিতে ব্যবসা শুরু করতে চান তাহলে বাজারে বা গ্রামের দিকে এই ব্যবসাটি করতে পারেন এবং আমরা জানি যে মুদি দোকান গুলো গ্রামের দিকে বেশিরভাগ দেখা যায়।

 

যদি আপনি ছোটখাটো একটি মুদি দোকান দিতে চান তবে আপনাকে লক্ষ টাকার বেশি মূল্য খাটাতে হবে না। 

 

আপনি চাইলে মধ্যখান দিয়ে মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস গুলো পাউডার, শ্যাম্পু ,সাবান ,ছোট বাচ্চাদের বিভিন্ন ধরনের মজার জিনিস চকলেট, চিপস, বিস্কুট ইত্যাদি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। ছোট ব্যবসা হিসেবে আপনি অল্প পুঁজি দিয়ে মোদির ব্যবসাটি শুরু করতে পারে। 

 

৬। কাপড়ের ব্যবসা

আপনি যদি ছোট ছোট ব্যবসা শুরু করতে চান তবে কাপড়ের ব্যবসা শুরু করতে পারেন বর্তমানে কাপড়ের ব্যবসায় অনেক পরিমাণে লাভ হয় আমরা জানি এই কাপড়ের দোকান গুলো মূলত নারীদের জন্য হয়ে থাকে।

 

বর্তমান সময়ে আমরা জানি পুরুষদের চেয়ে বাজারে মহিলাদের প্রবেশ বেশি। মহিলা যখন কোন শাড়ি বা কাপড়ের দোকান দেখে তারা সেখানে গিয়ে কাপড় দেখে কিনে নেন । এখনকার সময়ে মহিলাদের ফ্যাশন হল বিভিন্ন ধরনের পোশাক বা কাপড় পড়া।

 

তাই আপনি চাইলে অল্প পুঁজি খাটিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন। 

 

আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যে কাপড়ের ব্যবসাটি যেখানে সেখানে আপনি স্থাপন করতে পারবেন না।

 

যদি মার্কেটমুখি  হয় অথবা লোকসমাগম আছে এরকম জায়গায় কাপড়ের ব্যবসাটি আপনাকে দিতে হবে তাহলে আপনি ভালো পরিমাণের টাকা আয় করতে পারবেন। 

 

৭। ইলেকট্রনিক ব্যবসা

আমরা জানি বর্তমানে ভালো টাকা ইনকাম করার জন্য আরেকটি ব্যবসা হল ইলেকট্রনিক ব্যবসা।

আপনি যদি অল্প টাকা ব্যয় করে ইলেকট্রনিক ব্যবসা শুরু করতে চান তবে ভবিষ্যৎ জীবনে উন্নতি করতে পারবেন। অল্প পুজিতে লাভজনক ব্যবসার আইডিয়া মধ্যে ইলেকট্রনিক ব্যবসা অন্যতম।

 

ইলেকট্রনিক মালামালগুলো বর্তমানে সবার বাসা বাড়ির জন্য অত্যন্ত প্রয়োজনীয় জিনিস। কারণ শহরে বা গ্রামে সকল জায়গায় বর্তমানে বিদ্যুৎ রয়েছে। যেহেতু বিদ্যুৎ আছে সেজন্য লোকদের ইলেকট্রনিক দোকান গুলোতে আসতেই হবে।

 

যেমন: কারো লাইট, ফ্যান ইলেকট্রনিক তার ইত্যাদি কিনতে আসে আপনি যদি উক্ত মালামালগুলো নিয়ে ইলেকট্রনিক ব্যবসা শুরু করেন তবে ভালো পরিমানের টাকা আয় করতে পারবেন। ছোট ব্যবসার মধ্যে এই ব্যবসাটি অত্যন্ত ভালো একটি ব্যবসা।

 

৮। বীজের দোকানের ব্যবসা

আমরা নিত্যদিন যে সকল শাকসবজি খায় সে সকল শাকসবজি কিন্তু জমিতে চাষ করা হয়।

তাই বলা যায় শাক-সবজি রোপন করতে অবশ্যই বীজের প্রয়োজন। তাই এই বিষয়ে অনুমান করে নেওয়া যায় যে শাকসবজি চাষ করার জন্য বীজ ছাড়া অসম্ভব ।

 

অল্প পুজিতে লাভজনক ছোট ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে বীজের ব্যবসাটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা গ্রামের মধ্যে।

 

বর্তমানে আমাদের বাংলাদেশে বীজের অনেক চাহিদা রয়েছে ।এই চাহিদা পূরণ করার জন্য আপনাকে বীজের দোকান ব্যবসা করা উচিত বলে আমি মনে করি।

 

আপনি যদি বীজের ব্যবসা শুরু করেন তবে ভালো মানের বীজ বিক্রি করার জন্য অনেক এলাকা থেকে নিয়ে আসতে হবে । আর আপনি সেই বীজ বিক্রি করে ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন। 

 

৯। বেকারির ব্যবসা

বর্তমানে যারা নতুন হিসেবে কোন ব্যবসা শুরু করতে চান তাদের জন্য বেকারির ব্যবসাটি অন্যতম কারণ এখানে আপনি যদি সফলভাবে কাজ করতে পারেন তবে আপনি অল্প টাকা খরচ করে দ্রুত সময়ের মধ্যে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

 

একটি বেকারিতে মূলত যে ধরনের খাবার তৈরি হয় করা হয় সেগুলো হলো যেমন : বিস্কুট, চানাচুর, রুটি, বন ইত্যাদি । আর বর্তমানে এই ধরনের খাবার অনেক ভালো চলে এবং অল্প পুজি দিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন । আর ছোট ব্যবসার গুলার মধ্যে অনেক ভালো একটি ব্যবসা  ।

 

১০। কৃষি পণ্যের ব্যবসা

আমরা সবাই জানি যে আমাদের বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ আমাদের দেশের অর্থনীতির দিক দিয়ে সবচেয়ে বেশি আয় হয় কৃষি খাত থেকে। আর এই কারনেই সহজেই অনুমান করা যায় যে আমাদের এই বাংলাদেশে অধিকাংশ মানুষই কৃষি কাজের সাথে জড়িত।

 

আর আপনি চাইলেই কৃষকদের কেন্দ্র করে লাভজনক কৃষি পণ্যের ব্যবসা করে টাকা ইনকাম করতে পারবেন। যদি আপনি এখানে কৃষি পণ্যের ব্যবসা প্রতিষ্ঠান করতে পারেন তবে আপনার গ্রামে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

 

কিছু কৃষি পণ্যের ব্যবসা শুরু করতে তেমন বেশি টাকা খরচ করতে হয় না। এই ব্যবসা শুরু করতে পারবেন মাত্র ৭০ থেকে ৮০ হাজার টাকা খরচ করে। তাই ছোট ব্যবসা হিসেবে আপনি কৃষিপণ্যের ব্যবসাটি শুরু করতে পারেন। 

 

শেষ কথা -Conclusions

বন্ধুরা আজকে আমি আপনাদেরকে আমাদের এই আর্টিকেলের দেখালাম কিভাবে অল্প পুজিতে লাভজনক সেরা ১০টি ছোট ব্যবসা করতে পারেন। আপনি যদি আমাদের এই ছোট ব্যবসার আইডিয়ার আর্টিকেলটি ভালোভাবে পড়ে থাকেন তবে যেকোনো একটা ব্যবসা নিয়ে কাজ শুরু করতে পারবেন।

 

আশাকরি আপনাদের আমাদের এই আর্টিকেলটি ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আমাদের সাথে থাকবেন ধন্যবাদ।

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *