৮টি ছাত্রজীবনে পার্ট টাইম চাকরির আইডিয়া – 8 best students job

৮টি ছাত্রজীবনে পার্ট টাইম চাকরির আইডিয়া

আসসালামু আলাইকুম, আজকের আর্টিকেলটি তাদের জন্য গুরুত্বপূর্ণ যারা বর্তমানে ছাত্রজীবনের রয়েছেন ও ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি করতে আগ্রহী। 

 

কেমন হবে আপনি আপনার পড়াশোনার পাশাপাশি পার্টটাইম চাকরি করে কিছু টাকা আয় করতে পারলে?

 

হ্যাঁ বন্ধুরা বর্তমানে আপনি আপনার ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি করে চাইলে ভালো টাকা আয় করতে পারবেন। 

 

যাদের পরিবারের আর্থিক অবস্থা অতটা ভালো নয় তারা চাইলে পড়াশোনার পাশাপাশি পার্টটাইম চাকরি করলেন আবার সেই পার্ট টাইম চাকরির টাকা দিয়ে আপনার পড়াশোনার খরচ ও বহন করলেন। পাশাপাশি আপনার নিজের জন্য ভালো হলো আবার আপনার পরিবারের জন্য কিছু সাহায্য হলো।

 

তাই আমি আজকে আপনাদের সাথে ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি করার এমন কিছু উপায় সম্পর্কে জানাবো। যেগুলো আপনার পড়াশোনার পাশাপাশি খুব সহজে করতে পারবেন এবং আপনার পড়াশোনার তেমন কোনো ক্ষতি হবে না।

 

তাহলে বন্ধুরা চলুন ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি করার সেই সহজ উপায়গুলো জেনে নি।

আমাদের আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল।

 

ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি কি?

পার্ট অর্থ হচ্ছে অংশ আর টাইম মানে হচ্ছে সময়। আর পার্ট টাইম মানে বলা হয় সময়ের অংশ।এখন ‍দিনে ২৪ ঘনটার মধ্যে কিছু সময় বের করে কোন কাজ করলেন আর অর্থ ও উপার্জন করলেন । 

 

আর পড়াশুনার পাশাপাশি অর্থাৎ আপনার ছাত্র জীবনের পড়াশুনার পাশাপাশি কিছু সময় বের করে নিয়ে কোনো জব করে সেখান থেকে টাকা আয় করা হচ্ছে ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি ।

 

 

ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি আপনি চাইলে দুই ভাবে করতে পারেন ।যেমন :অনলাইনে ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি , আরেক টা হল অফলাইনে ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি ।

 

তাহলে চলুন বন্ধুরা ছাত্রজীবনে অফলাইন পার্ট টাইম চাকরি গুলো সম্পর্কে জেনে নেই।

 

ছাত্রজীবনে অফলাইন পার্ট টাইম চাকরি

এখন আমি আপনাদের সাথে এমন কিছু উপায় শেয়ার করবো যেগুলো করতে আপনার অনলাইন ব্যবহার করতে হবে না। অর্থাৎ আপনি এগুলো কোন ইন্টারনেট কানেকশন ছাড়াই করতে পারবেন। 

তাহলে চলুন দেখে নিই অফলাইনে চাকরির উপায় গুলো কি কি

১।প্রাইভেট টিউটরের জব করে আয়

আপনি যেহেতু বর্তমানে ছাত্রজীবন আছেন তাই আপনার এমন কিছু করা দরকার যেটা পড়াশোনা রিলেটেড। এরকম একটা প্রাইভেট টিউশনি করানো।

 

অনেকেই ভাবছেন যে এই কাজটি করে হয়তো বা তেমন কোনো অর্থ উপার্জন করা সম্ভব নয়। কিন্তু বন্ধুরা আপনার ধারনাটি সম্পুর্ন ভুল।

 

কারণ বর্তমানে অনেক ছাত্র-ছাত্রী আছে যারা প্রাইভেট টিউশনি করে  মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত আয় করতেছে।

 

 

এখানে শুধুমাত্র আপনার বুদ্ধি টাকে কাজে লাগাতে হবে। যদি আপনি আপনার নিচের ক্লাসের কোন স্টুডেন্টকে প্রাইভেট টিউশনি করেন তাহলে কিন্তু পড়াশোনার বিষয়ে আপনার দক্ষতা বেড়ে যাবে ।

 

এবং তা পরবর্তীতে আপনার চাকরির পরীক্ষাগুলো ক্ষেত্রে সেই বিষয়গুলো কাজে লাগতে পারে। 

যদি আপনি ইংরেজি গণিত এবং সাইন্সের বিষয় গুলো সম্পর্কে ভালো দক্ষতা এবং ভালো বুঝেন। তাহলে নবম দশম শ্রেণীর ছাত্র ছাত্রী গুলোকে এ বিষয়ে পরিয়ে আপনার দক্ষতা বাড়াতে পারবেন এবং ভাল টাকা আয় করতে পারবেন।

 

কারণ বর্তমানে সাইন্সের সাবজেক্টগুলো ভালো ডিমান্ড রয়েছে কেননা সাইন্সের সাবজেক্ট এর প্রাইভেট টিউটর পাওয়া যায় না। তাই  সাইন্সের বিষয়গুলো সম্পর্কে ভালো পারদর্শী হলে পাশাপাশি গণিত ইংরেজি কেউ যদি ভাল পারদর্শী হন তাহলে আপনি অনেক টাকা আয় করতে পারবেন প্রাইভেট টিউশনি করিয়ে। 

 

বন্ধুরা ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি করার উপায় গুলোর  মধ্যে এই প্রাইভেট টিউশনি করানোর উপায় আমার কাছে গ্রহণযোগ্য মনে হয়েছে। তাহলে আপনিও চাইলে এই উপায়ে অর্থ উপার্জন করতে পারবেন। পাশাপাশি আপনার পড়াশোনার খরচ চালাতে পারবেন পরিবারের জন্য সহযোগিতা করতে পারবেন। 

২। রাইড শেয়ারিং জব করে আয়

বর্তমানে যে ছাত্র-ছাত্রী গুলোর কাছে একটি বাইক আছে। তারা তাদের বাইকটাকে কাজে লাগিয়ে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যখন সময় পেলে তখন আপনার বাইকটা কে ব্যবহার করে লোকজনদের এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছে দেওয়ার মাধ্যমে টাকা আয় করতে পারবেন মূলত।

 

 অনেকেই মনে করে এই কাজগুলো মনে হয় নিম্নমানের একটি কাজ। আবার কেউ আছে এ কাজগুলো করতে অনেক লজ্জা বোধ করে। ভাই আপনার এই লজ্জা গুলো কে দূরে ঠেলে রাখুন কারণ ছাত্র জীবনটাই হচ্ছে পরিশ্রমের করার একটি জীবন।

 

 

ছাত্রজীবনে আপনি যদি পরিশ্রম করতে পারেন তাহলে আপনার ভবিষ্যত জীবন ভালো থাকবে এবং আপনার পড়াশোনার খরচ বহন করতে পারবেন পাশাপাশি আপনার পরিবারকে সাহায্য করতে পারবেন কিছুটা হলেও। 

 

তাই যাদের বাইক আছে তাদের আমি বলব আপনারা ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি হিসেবে এই রাইট শেয়ারিং টাকে বেছে নিতে পারেন। কারণ তিন থেকে চার ঘণ্টা সময় দিয়ে রাইড শেয়ারিং করে আপনি ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন। 

 

৩।হোটেল, রেস্টুরেন্ট, ফ্যাশন হাউস জব 

বর্তমানে ছাত্রজীবনে অফলাইনে পার্ট টাইম চাকরি গুলোর মধ্যে অন্যতম একটি জনপ্রিয় কাজ হল হোটেল, রেস্টুরেন্ট ,ফ্যাশন হাউস এর পার্ট টাইম জব গুলো।আপনার যদি লোকজনের সাথে ভালোভাবে কথা বলা এবং চলাফেরা করার দক্ষতা থাকে তাহলে আপনি এই কাজটিতে যোগ দিতে পারেন। 

 

তবে এখানে আরেকটি সমস্যা হচ্ছে অনেক ছাত্রছাত্রী আছেন যারা এই কাজগুলো কে অনেক ছোট মানের কাজ মনে করে। অর্থাৎ তারা ধরে নেই যে এইসব কাজ করলে নিজের মান সম্মান নষ্ট হয়ে যাবে।

 

 

আমি আপনাদের বলব আপনাদের এই চিন্তা ভাবনা গুলো একদম ভুল। কারণ বর্তমানে আমরা বিভিন্ন ফাইভ স্টার হোটেল, রেস্টুরেন্ট, এবং বড় বড় ফ্যাশন হাউসে দেখি বিভিন্ন ইউনিভার্সিটির ছেলেমেয়েরা তাদের অবসর সময়টুকু কাজে লাগিয়ে এখান থেকে ভালো পরিমাণে টাকা আয় করতেছে। 

 

আপনার যদি স্পোকেন ইংলিশে ভালো পারদর্শিতা থাকে এবং আপনার যদি মানুষের সাথে কনভারসেশন করার ভালো দক্ষতা থাকে তাহলে এই পার্টটাইম চাকরি গুলো আপনার জন্যই। পার্ট টাইম চাকরি করে আপনি ভালো পরিমাণের টাকা আয় করতে পারবেন।

 

আমি মনে করি ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি গুলোর মধ্যে অন্যতম একটি চাকরি হলো বিভিন্ন ফাইভ স্টার হোটেল, রেস্টুরেন্ট এবং বড় বড় ফ্যাশন হাউসে চাকরি গুলো।

 

৪।ফটোগ্রাফি জব এর মাধ্যমে আয় 

অফলাইনে ছাত্রজীবনে পার্ট টাইম চাকরির আরো একটি ভালো উপায় হল ফটোগ্রাফি করা। বর্তমানে দিন যাওয়ার সাথে সাথে ফটোগ্রাফির চাহিদা দিন দিন ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে এই মাধ্যমে যারা কাজ করবে তারা অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবে।

 

অনেকেই আছেন যারা তাদের শখের বশে ফটোগ্রাফি করে থাকে। আপনার যদি ফটোগ্রাফি করার শখ থাকে তাহলে আপনার এই শখটা কে কাজে লাগিয়ে এখান থেকে ভালো পরিমানের আয় করা সম্ভব ।

তবে এই কাজটি করার জন্য আপনার একটা ডি এস এল আর ক্যামেরা থাকা প্রয়োজন। আর যদি ডিএসএলআর ক্যামেরা থাকে তাহলে ফটোগ্রাফির জবটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে।

 

বর্তমানে অনেক ছাত্র-ছাত্রী আছে যারা পড়াশোনার পাশাপাশি ক্যামেরা দিয়ে ফটোগ্রাফি করে ভালো ইনকাম করতেছে।আর আপনি চাইলেই এই কাজটি অনলাইনে এবং অফলাইনে দুভাবেই করতে পারেন। 

 

কারণ বর্তমানে এখন অনেক ফটো স্টুডিও আছে যারা তাদের কাজের জন্য প্রফেশনাল একজন ফটোগ্রাফার খুঁজে। তো আপনি যদি এই বিষয়ে ভালো পারদর্শী হন তাহলে তাদের সাথে পার্ট টাইম হিসেবে এই জবটা করতে পারেন। 

 

এই বিষয়ে আরো একটি কথা জানলে আপনি অবাক হবেন যে বর্তমানে অনেক বিয়েবাড়িতে ফটো তোলা এবং ভিডিও করার জন্য লোক হায়ার করা হয়।

 

 এবং যারা প্রফেশনাল ফটোগ্রাফার আছে তারা তো একটা বিয়েতে ফটোগ্রাফার হিসেবে কাজ করার জন্য 20 থেকে 30 হাজার টাকা পর্যন্ত সার্ভিস হিসেবে টাকা নিয়ে থাকে। 

 

এবার নিজেই চিন্তা করে দেখুন ফটোগ্রাফারদের কেমন ডিমান্ড তাই আপনার যদি একটি ক্যামেরা থাকে তাহলে আপনি পড়াশোনার পাশাপাশি ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি শুরু করে দিতে পারেন। 

 

ছাত্রজীবনে অনলাইনে পার্ট টাইম চাকরি

বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির সময় দিন যাওয়ার সাথে সাথে অনলাইনে প্রসার খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এখন  অনলাইনে চাকরি এবং পার্ট টাইম চাকরির চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। 

 

এখন আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন অনলাইনে বিভিন্ন পর্যায়ে অর্থ উপার্জন করতে পারবেন।

 

ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি হিসেবে অনলাইনে যেসব চাকরি গুলো বর্তমানে জনপ্রিয় রয়েছে সেগুলো নিচে তালিকা দেওয়া হল। 

৫।ব্লগিং করে আয় 

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ব্লগিং করে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব । অনেক ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অনেক কর্মজীবী ব্যবসায়ী তারাও অবসর সময়কে কাজে লাগিয়ে ব্লগিং করে ভালো অর্থ উপার্জন করছে।

 

আপনি বর্তমানে যে লেখাটা পড়ছেন সেটা একজন ব্লগার তার ব্লগ সাইটে লিখেছে।

 

ব্লগিং করার জন্য আপনার একটা মোবাইল অথবা কম্পিউটার ই যথেষ্ট। আপনি চাইলেই ঘরে বসে একটা সুন্দর ব্লগিং সাইট খুলে ব্লগিংয়ের জবটা করতে পারেন। কিভাবে ওয়েবসাইট খুলবেন এবং কিভাবে ব্লগ লিখবেন এগুলো সম্বন্ধে ইউটিউব ও গুগোল এ সার্চ দিলে জানতে পারবেন।

 

অনেক ছাত্র-ছাত্রী আছে যারা বর্তমানে শুধু ব্লগিং করে মাসে হাজার হাজার টাকা আয় করেছে এবং অনেক প্রফেশনাল ব্লগার আছে যারা শুধু ব্লগিং করে মাসে লাখ লাখ টাকা ইনকাম করে যাচ্ছে। 

 

তাই আপনি যদি ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি খুঁজে থাকেন। তাহলে ব্লগিং একটা ভালো উপায় হবে আপনার জন্য। এখানে আপনাকে কারো অধীনে কাজ করতে হবে না আপনি নিজের ইচ্ছা মত কাজ করতে পারবেন। 

 

আপনার লেখালেখির দক্ষতা যদি ভাল থাকে এবং আপনার যদি ইংরেজিতে ভালো পারদর্শী হন তাহলে এই সেক্টরে আপনি প্রচুর পরিমানের ইনকাম করতে পারবেন।

 

৬। ইউটিউবিং করে আয় 

বর্তমানে ভিডিও কনটেন্ট এর জন্য জনপ্রিয় শীর্ষে রয়েছে ইউটিউব । ইউটিউব এর মাধ্যমে মানুষ লাখ লাখ টাকা ইনকাম করছে। আপনি চাইলে একটি ইউটিউব চ্যানেল খুলে সেখানে বিভিন্ন ভিডিও পাবলিশ করে ইনকাম করতে পারবেন। 

 

অর্থাৎ পড়াশোনার পাশাপাশি আপনার যে বিষয়ে দক্ষতা রয়েছে আপনি চাইলে সেই বিষয়ের উপর ভিডিও তৈরি করে সেগুলো ইউটিউবে পাবলিশ করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে আমাদের বাংলাদেশসহ বিশ্বের অনেক ছাত্র-ছাত্রী এই ইউটিউবিং করে ভালো টাকায় করতেছে।

 

 কিভাবে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলবেন এবং কিভাবে ইউটিউবে ভিডিও পাবলিশ দিবেন সেটি আপনি গুগল অথবা ইউটুবে সার্চ দিলে দেখতে পারবেন। এবং ওখান থেকে শিখে আপনি চাইলে একটি ইউটিউব চ্যানেল খুলে আপনার যে বিষয়ে দক্ষতা রয়েছে সে বিষয়ে কনটেন্ট তৈরি করে সেগুলো পাবলিশ করতে পারবেন।

 

 এবং ইউটিউব এর কিছু নিয়ম ফলো করে আপনার ইউটিউব চ্যানেল কে মনিটাইজেশন করিয়ে  টাকা আয় করতে পারবেন ।পড়াশোনার পাশাপাশি ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি এগুলোর মধ্যে ইউটিউবিং করে আয় করার অন্যতম মাধ্যম বর্তমানে ।

 

৭। গ্রাফিক্স ডিজাইন এর চাকরি

অনলাইন থেকে টাকা আয় করার আরও একটি সহজ উপায় হলো গ্রাফিক ডিজাইন। ফ্রিল্যান্সিং জগতে গ্রাফিক ডিজাইনে ব্যাপক চাহিদা রয়েছে।

 

আপনি চাইলে আপনার সৃজনশীল দক্ষতাকে কাজে লাগিয়ে অর্থ উপার্জনের মাধ্যম হিসেবে গ্রাফিক্স ডিজাইনকে বেছে নিতে পারেন। বিভিন্ন কোম্পানির প্রচারের জন্য তারা পোস্টার বানিয়ে থাকে যেগুলো বানানোর জন্য প্রফেশনাল একজন গ্রাফিক্স ডিজাইনার দরকার পড়ে।

 

আপনার যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানা থাকে তাহলে আপনি ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি হিসেবে এ গ্রাফিক্স ডিজাইনকে বেছে নিতে পারবেন। 

 

আর আপনার যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে পূর্বে কোন ধারনা না থাকে ।তাহলে আপনি বিভিন্ন ইনস্টিটিউট থেকে তিন থেকে চার মাসের একটি কোর্স নিয়ে এ গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন।

৮। ওয়েব ডিজাইন

অনলাইনের প্রসারের সাথে সাথে বর্তমানে ওয়েবসাইটের সংখ্যা দিন দিন প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। এখন প্রত্যেকটা প্রতিষ্ঠানের জন্য প্রত্যেক কোম্পানির একটা করে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে। যেখানে যাবতীয় সার্ভিসের তথ্য দেয়া থাকে তাদের কোম্পানির। 

 

তাই  বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরীর জন্য তারা ওয়েব ডিজাইন ওয়েব ডেভলপার ভাড়া করে থাকে।আপনি চাইলে ওয়েব ডিজাইন শিখা দক্ষতাকে কাজে লাগিয়ে অন্যের ওয়েবসাইট ডিজাইন করে দিয়ে খুব ভালো আয় করতে পারেন।

 

বর্তমানে এই কাজগুলো ছাত্ররা বেশি করে থাকে আপনি জানলে অবাক হবেন যে অনেক লোক আছে যারা একটা ওয়েবসাইট বানানোর জন্য ৪০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত দিয়ে থাকে।

 

তাই ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি হিসেবে ওয়েব ডিজাইনের জবটা বেছে নেওয়া আপনার জন্য বুদ্ধিমানের কাজ হবে। যদি আপনি অনলাইনের মাধ্যমে পার্ট টাইম চাকরি করতে চান। 

 

শেষ কথা – Conclusions

ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি হিসেবে অফলাইন এবং অনলাইনে যে কয়টি উপায়ে শেয়ার করলাম এবং এই কাজগুলো যে কোন ছাত্র-ছাত্রী করতে পারবে। আমি চেষ্টা করেছি যে কয়টি উপায়ে গুলো বর্তমানে খুব সহজ এবং খুব কম সময়ে  করে ভালো টাকা আয় করা যাবে সেই উপায়গুলো আপনাদের সাথে শেয়ার করার।

 

এখন আপনার ইচ্ছামত আপনি যেকোনো একটি উপায় অবলম্বন করে টাকা ইনকাম করতে পারবেন ।তবে আমার পরামর্শ থাকবে যে কাজটা করতে আপনার পছন্দ হবে অর্থাৎ যে কাজটা আপনার ভালো লাগবে সেই কাজের ব্যাপারে ভালো ভাবে দক্ষতা অর্জন করে সেটা থেকে আয় করার জন্য।

 

বন্ধুরা আমাদের আজকের এই ছাত্রজীবনে পার্ট টাইম চাকরি আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অবশ্যই শেয়ার করবেন এবং আমাদেরকে কমেন্ট বক্সে জানাবেন আপনাদের ভাল লাগার কথা। এবং আমাদের পাশে থাকবেন ধন্যবাদ। 

 

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *