February 26, 2024

গোধূলী ক্যাবারে : প্রবর রিপন – Godhuli Cabaret : Probor Ripon

  • বই : গোধূলী ক্যাবারে
  • কবি : প্রবর রিপন
  • ধরন : কাব্যগ্রন্থ
  • প্রকাশনী : কিংবদন্তী পাবলিকেশন
  • বিক্রিত মূল্য : ২৫০ টাকা

গোধূলী ক্যাবারে, একাধারে অভিনেতা, লেখক, গায়ক “প্রবর রিপন”।
তার তৃতীয় গ্রন্থ গোধূলী ক্যাবারে। বইটি প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন বই মেলা ২০২২ উপলক্ষে। প্রবর রিপন যে জীবন ফড়িং দিয়ে যার সাথে পরিচয়। এরপর ব্যান্ড সোনার বাংলা সার্কাস এর সেই মৃত্যু উৎপাদন। প্রবর রিপনকে অনেকেই নরকের কবি বলেন। আসলেই তার লেখার যে তেজ তার জন্য এটা বলার যৌক্তিকতা আছে।

গোধূলী ক্যাবারে বইটাতে মোট ৫৩ টা কবিতা আছে। প্রতিটা কবিতা একটি উপন্যাসের মত দীর্ঘ। কেন বললাম দীর্ঘ? কবিতার মাধ্যমে যে প্রকাশ তা উপন্যাসের মতই কোন কাহিনীকে ইঙ্গিত করে। কবিতার বইয়ের রিভিউ করা আমার এই ছোট মস্তিষ্কের কাজ নয় আমি পারি না তবুও মাঝে মাঝে সাহস নেই। কবিতার ভাষা বোঝা অনেক কঠিন। কখনো কবিতার একটা লাইন একটা দীর্ঘ গল্পের কথা বলে। তেমন এই বইটাতেও প্রতিটা কবিতা কিছু লাইন দীর্ঘ গল্পের সৃষ্টি করে। প্রবর রিপন তার কবিতার মাধ্যমে বিস্তার এই ভূখন্ডের নানান ঘটনার কথা বলেছেন। বলেছেন ব্যার্থতা, অনিয়ম, প্রেম, দীর্ঘস্বাস, জীবনের মূল্য সহ অনেক কথা।

এই বইয়ের প্রথম কবিতা “স্পোর্টস কার” এই কবিতার
কয়েকটা লাইন এমন,
এবার আমি থামলাম তোমাদের রাণী নামক ডাইনীর প্রাসাদের সামনে
ঘ্রাণ পেলাম মাংসের, পোড়া মাংসের জন্য বলি দেয়া শিশুদের মাংসের কাবাবের।

রাজগায়ক হবার লোভে বললাম আহা কি দারুণ ঘ্রাণ!
আর ডাইনীকে খুশি করার জন্য গেয়ে উঠলাম এমন সব গান
যে গান আমি নই, যে গান গান নয়, বরং যে গান সেই ড্রাকুলার মতো নার্স।

এই কয়েকটা লাইনের গভীরতা অনেক। এমন ভাবে সমাজে আমরা নিজেদের টিকিয়ে রাখার জন্য কত কিছু না চাইলেও করে বসি পরিস্থিতির শিখার হয়ে। কত কিছু হয় হয়ে যায় কিন্তু আমরা সবাই সবার মতো ফায়দা নিয়ে উঠে পুড়ে লাগি। আমাদের চিন্তা শুধু এতটুকুই ফায়দা লুটে ডাইনীদের সামনে ভালো হতে হবে। অনিয়মের মধ্যেও মুখ বুঝে তাদের বুলি গাইতে হবে সাজতে হবে ভালো। তবেই সব ভালো।

গোধূলী ক্যাবারে বইয়ের প্রতিটা কবিতা আপনাকে ভাবাবে এবং প্রতিবার ই ভিন্ন ভিন্ন ভাবনায়। মনে হবে এর মানে এই পরক্ষণেই আবার মনে হবে এর মানে এটাও। প্রতিবারই আপনি একটা ঘোরে হারাবেন। যেখানে হারালে কবিতাদের মিছিলে চলে যাবেন দূর বহু দূরে। জারা প্রবর রিপনের এপিটাপ শুনেছেন, যে জীবন ফড়িং এর সংলাপ গুলো শুনেছেন, তাদের বলবো সেই এপিটাফ সেই জীবন ফড়িং এর মতই তীব্র টোনের এই বইটা। যার কবিতা গুলো পড়লে হাড়িয়ে যাওয়া নিজেকপ খুঁজে পাওয়া যাবে কবিতার মধ্যে।

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *