March 1, 2024

কাজের মাঝে রবের খোঁজে – আফিফা আবেদীন সাওদা

“সত্যবাদিতা দাও আবু বকরের
ত্যাগের মহিমা দাও ওমরের……”
“খাদিজার মতো যদি জীবন গড়ো
মা ফাতিমার মতো পাবে সন্তান….”

এরকম ইসলামি সংগীতগুলো যেন আজও প্রেরণা জোগায়।। তাই না? কালের ঘূর্ণাবর্তে সবকিছুর পালাবদল ঘটেছে। পরিবর্তন আসছে জীবনের রূপ ও রঙে। সময়ের পরিবর্তনের সাথে সাথে নতুন চিন্তা এসে গ্রাস করেছে পুরানো চিন্তার জাগত। এ ভাবেই চলছে গ্রহণ-বর্জনের চিরন্তন চক্র। কালের এ চক্রে সবকিছুতে পরিবর্তনের ছোয়া লাগলেও একমাত্র ইসলামই রয়ে গেল চৌদ্দশত বছর ধরে চিন্তা চেতনা ও জ্ঞান বিকাশের অবিকৃত ও পরিপূর্ণ ধারায় বিরাজমান।।।

নবী রাসুলের পর দ্বীন কায়েমের দায়িত্ব আমাদের উপর এসে পড়েছে।আর তাই তা কায়েম করার চেষ্টাও চালিয়ে যেতে হবে। এরই একটি অনুপ্রেরণা মুলক বই হলো ” কাজের মাঝে রবের খোঁজে ”।।
ছোট্ট বই।তবে এর শিক্ষা অসাধারণ!
বইটির শুরু থেকে ছোট্ট ছোট্ট গল্পের মাধ্যমে লেখক দ্বীন প্রচারের উপায়, উপকারিতা, কারন সব উল্লেখ করেছেন। চলুন এর বিষয়বস্তু অল্প জানি।
ঘরের মায়েরাও পারে দ্বীন প্রচারে ভুমিকা পালন করতে। কিভাবে? প্রতিবেশির বাসায় গল্পের জায়গায় সে নিয়ে যাবে একটি বই। মাঝে মাঝে খাবারের আদান প্রদান করে বাড়াবেন সুসম্পর্ক। সন্তানকে যেমন ভলোবাসা দিবেন তেমন দিবেন শাসন।একজন শিক্ষক হয়তো ক্লাসে গিয়ে পড়ার মাঝে শিক্ষণীয় বিষয়গুলোর মাধ্যমে আল্লাহর নিয়ামত গুলো বুঝাতে পারেন।উৎসাহ প্রদানে দিতে পারেন গিফট। কাউকে পড়ায় সাহায্য করে তাকে আপনার সাথে মসজিদে হালাকায় যাবার জন্য আহবান করলেন। মেয়েরা করলেন নিজেদের অঙ্গনে। জোর করে না হয় একবার-দুবার বন্ধুকে কিছু ইসলামের বার্তা শুনিয়েই দিলেন। না হয় এবার আত্নীয়দের বাসায় দাওয়াত দিয়ে একটা ইসলামিক হালাকাই করলেন। সবাইকে বই বা জায়নামাজ উপহার দিলেন।
আসুন ভাবি,আমাদের ভ্রমণ যদি হয় আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য।নিজের শখ গুলো যদি কাজে লাগানো যায় ইসলামের পথে। হতে পারে তা রান্না,সেলাই,আর্ট,বাগান করা,আচার বানানো,লেখালেখি,বই পড়া বা যেকোনো শখ। না হয় আজ থেকে নিজের সব হিসাব নিজে রাখলেন।নিজেকে উন্নতি করবেন বলে।।

দ্বীন প্রচারের সামর্থ আল্লাহর দেয়া নেয়ামত।এতে প্রতিকুলতা আসবেই। না হয় সহ্য করে নিলেন। এবার থেকে কিছু মজা,কিছু অনুষ্ঠান, কিছু কথা না বললেন আল্লাহর সন্তুষ্টির জন্য।
মনে মনে বলি,
সকল প্রশংসা সেই রবের যিনি অস্থির হৃদয়ে শান্তির সুবাস বইয়ে দেন, কষ্টের জীবনে বুলিয়ে দেন স্বস্তির পরশ।
প্রতিটি কাজের মাঝে আমরা যেন আমরা আমাদের রবকে পাই।এমনই সব সাড়া জাগানো কাহিনির একটি ছোট্ট স্বপ্নচারা “কাজের মাঝে রবের খোঁজে” বইটি।এ বই যে একবার পড়বে সে অন্তত কিছুটা হলেও উপকৃত হবে ইনশাআল্লাহ। নিজের আমল ও ইবাদাত নিয়ে আবার একবার ভাববে।।
আসুন এবার আমরা আমাদের স্বপ্ন চারা বুনি।।নিজের প্রতিটা দিন নিয়ে ভাবি।কষ্ট, অলসতাকে দুর করে রবের জন্য কাজে লেগে যাই।নিজের আত্নার উন্নতি করি।কেননা,
“প্রাপ্তির খাতা যদি ভরে ওঠে রবের সন্তোষে, তবে ক্ষণিকের বেদনায় ভয় কি!”
আল্লাহ আমাদের সকল ভালো কাজগুলো কবুল করে নিন। আমিন।
-সাইয়্যেদাতুন্নেছা তাজিন।

বইঃ কাজের মাঝে রবের খোঁজে।
লেখকঃ আফিফা আবেদীন সাওদা।
প্রকাশনাঃ সমকালীন।

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *