ঋ : মুসফিক উস সালেহীন – “ঋ-তেই হবে এবার রহস্যভেদ”

“ঋ-তেই হবে এবার রহস্যভেদ”

রহস্য রোমাঞ্চ বলতে আমার দৌড় ঐ সত্যজিতের ‘ফেলুদা’, শরদিন্দুর ‘ব্যোমকেশ’, স্যার আর্থার কোনান ডয়েলের ‘শার্লক হোমস’ পর্যন্তই। আর নতুনদের মধ্যে সাদাত হোসাইনের ‘ছদ্মবেশ’। তাছাড়া নতুনদের থ্রিলার উপন্যাস আমার পড়া হয়ে ওঠেনি বললেই চলে। তবে নাম শুনে আমাকে আকৃষ্ট করে মুসফিক উস সালেহীনের থ্রিলার উপন্যাস ‘ঋ’। প্রথমত উপন্যাসের নামটা আমাকে প্রথমেই আকর্ষণ করে। এক অক্ষরে একটি উপন্যাসের নাম। ব্যাপারটা দারুণ না?

ঢাকা শহরের এক কোণে মিরপুরের কোনাপাড়া থানার একটি কলোনি থেকে এ উপন্যাসের শুরু। কলোনির মমতা হাউসে পরিবার নিয়েই থাকেন পুলিশের ক্রাইম অফিসার জায়েদ হাসনাত। খুরশিদ চাচা, সুজন স্যার, তারেক, ইয়াকুব সাহেব এরা সবাই-ই তার সন্ধ্যাবেলার আড্ডা টাইমের সঙ্গী। হ্যাঁ বলে রাখা ভালো, রমজান আলীও এই কলোনিরই অন্যতম একজন বাসিন্দা। খুব কড়া এবং স্বভাবে কৃপণ প্রকৃতির একজন হেডমাস্টার হিসেবেই তিনি সকলের কাছে সর্বাধিক পরিচিত।

হঠাৎই একদিন রাতের অন্ধকারে খুন হন রমজান আলী মাস্টার। দেখা যায় তার গলায় গভীর ৩টা ক্ষত, তার মাঝে রেখে রেখে দেওয়া হয়েছে ১ টাকার ১টি কয়েন। খুনি শুধু তাতেই ক্ষান্ত হয়নি। মার্কার পেন দিয়ে হাতে লেখা হয়েছে একটি বাংলা অক্ষর, “ঋ”। কি বুঝাতে চাচ্ছে সে ১ টাকা দিয়ে? কেনই বা হাতে ঋ লিখা?

তদন্ত শুরু করেন জায়েদ হাসনাত। সঙ্গে যোগ দেন সদ্য সিআইডি ট্রেনিং শেষ করে ইন্টর্নি করতে আসা মেজবাহ কবির। একটা খুনের কিনারা করতে পেরে ওঠার আগেই শহরের বুকে ঘটে যায় আরও একটি রহস্যজনক খুন। তাতেও ঠিক একইভাবে লেখা ‘ঋ’। এই ‘ঋ’-এর রহস্যটাই-বা কি?

সময়ের জনপ্রিয় লেখক হাসান ঋদওয়ান। অনুবাদ থেকে থ্রিল সবকিছুতেই তার যেন জুড়ে মেলা ভার। এই ‘ঋ’, ঋদওয়ানের ‘ঋ’ নয়তো? পুলিশি সন্দেহের তালিকায় পড়ে যান তিনি। থাকছেন কঠোর নজরদারিতে। পুলিশের নিদের্শে এই কলোনিতেই থাকতে শুরু করেন তিনি। সকলের ভাব জমিয়ে ফেলেন অতি অল্প সময়েই।

তদন্তে উঠে আসে আরও নানা চাঞ্চল্যকর সব তথ্য। খুনের সংখ্যা দাঁড়ায় নয়-এ। দিশেহারা হয়ে পড়ে প্রশাসন। এমন সময়ে অনেক কষ্টে মেজবাহ যোগাযোগ করেন শহরের নামকরা সাইক্রিয়েটিস্ট নাসির রহমানের সাথে। তিনি এ তদন্তে যুক্ত হবার পর থেকে প্রকাশিত হতে থাকে পুরোনো অনেক তথ্য আর নতুন সব চরিত্রের। অবশেষে ‘ঋ’-রহস্যের সমাধান মিলল কি?

প্রয়োজনে-অপ্রয়োজনে এ উপন্যাসে উঠে এসেছে নানা চরিত্র। ভিন্ন ভিন্ন শ্রেণি-পেশার অভিন্ন সব মানুষ। কোনো এক সময়ে আবার তারা মিলত হয়েছে একই বিন্দুতে। বিরক্ত হয়নি মোটেই। তার সাথে ছিলো ভাবগাম্ভীর্যপূর্ণ কিছু সংলাপ। এ সংলাপগুলোর মধ্য দিয়ে বর্তমান সমাজ ব্যবস্থা ও জীবনের বাস্তব সব করুণ চিত্র নিয়ে লেখকের নিজস্ব অভিব্যক্তি ফুটে উঠেছে বারবার। বরং জায়েদ হাসনাত ও মেজবাহ কবিরের মত রহস্যের অনুসন্ধান করতে করতে আমিও শেষ করছি লেখক মুসফিক উস সালেহীন-এর অনবদ্য এক সৃষ্টি ‘ঋ’। আমি এক কথায় বলতে পারি আপনি ‘ঋ’ পড়ে নিঃসন্দেহে থ্রিলিং লেখার প্রেমে পড়তেই পারেন।

◼️বইয়ের নাম : ঋ
◾লেখকের নাম : মুসফিক উস সালেহীন
◾বইয়ের ধরণ : থ্রিলার উপন্যাস
◾প্রকাশন : চিরকুট
◾প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি, ২০২০
◾প্রচ্ছদ : সজল চৌধুরী
◾মুদ্রিত মূল্য : ৩৮০৳
◾পৃষ্ঠা সংখ্যা : ২৮৮

বইয়ের ছবি : Zinnatuzzohora Bithy

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *