March 1, 2024

আমি দূরে চলে যাবো, সেদিন আমাকে খুঁজবে।” কিংবা “যেদিন মরে যাবো সেদিন বুঝবে

কখনো কাউকে একথা বলবেন না, “যেদিন আমি দূরে চলে যাবো, সেদিন আমাকে খুঁজবে।” কিংবা “যেদিন মরে যাবো সেদিন বুঝবে আমি কি ছিলাম।” কারন, আপনার উপস্থিতিতে যে আপনাকে মূল্য দেয়নি, আপনার অনুপস্থিতেও তার কিছু যাবে আসবে না।

এগুলো বলে আসলে আমরা নিছক নিজেকে নিজে স্বান্তনা দেই। আমরা ভাবি, আমরা যখন থাকবো না তখন তারা আমাদের জন্য হা হুতাশ করবে। বাস্তবে এমনটা হয় না।

তাছাড়া আপনি বর্তমান হয়ে যা ভোগ করতে পারেননি, আপনি অতীত হয়ে যাবার পর কে আপনার জন্য হায় আফসোস করলো, তখন তাতে আর আপনার কোন লাভ-লোকসান কিছুই নেই।

আমরা মানুষগুলো আসলে বড্ড অভিমানী। তাইতো আপনজন অবহেলা করলে,কিংবা তুচ্ছতাচ্ছিল্য করলে একথা গুলো বলি। বাস্তবিকতা ভিন্ন। যারা দূরে চলে যায় তারা কখনো না আর খুঁজে আর না আর কোন খোঁজ খবর নেয়।

আর অনেক সময় আমরা এমনটাও করি, কোন সম্পর্ক জোর করেও ধরে রাখতে চাই। দেখা যায় একজন কোন মতেই আর সে সম্পর্কে থাকতে চাইছে না কিংবা সে সম্পর্কে থাকতে তার আর ভালো লাগছে না বা তার প্যারা মনে হচ্ছে ; কিন্তু আমরা জোর করে তাকে সে সম্পর্কে ধরে রাখতে চাচ্ছি।

অনেক সময় এমনটাও হয় করুনা করে মানুষটা থেকে যাচ্ছে। ভিক্ষার মতো করে আপনাকে সময় দান করছে। আর আপনি এতেই সন্তুষ্ট থাকছেন। আর মানুষটা যখন এতেও হাঁপিয়ে উঠবে, তখন হয়তো নির্দিষ্ট একটা দিন,মাস নির্ধারন করে আপনাকে বলবে, “এরপর আর কোন কথা হবেনা। আমাকে এবার সত্যি বিদায় দাও।”

এরপরেও কি এই সম্পর্ক থেকে আপনার কিছু পাওয়ার আছে? হ্যাঁ আছে। যতোদিন এই সম্পর্ক আপনি বয়ে বেড়াবেন, ঠিক ততোদিন আপনার কষ্ট দ্বিগুণ, তিনগুণ হারে পাহাড় পরিমান বাড়তেই থাকবে।

তাই তার নির্দিষ্ট করে দেওয়া সময় পর্যন্ত আর অপেক্ষা নাই করুন। কারন সেই সময়ের পরে সে আর আপনাকে সময়ও আর ভিক্ষা দেবেনা। আর ভিক্ষা কতো আর নেয়া যায়, তাইনা?

নির্দিষ্ট করে দেওয়া সময়ের আগেই বরং আপনি একটু একটু করে সম্পর্ক থেকে বেড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। বিদায় বলে বিদায় নিতে যদি কষ্ট হয়,তাহলে না বলেই বরং পিছু হটতে থাকুন।

চেষ্টা করুন নিজে নিজে। তখন দেখবেন তার সেই নির্দিষ্ট করে দেওয়া সময় পর্যন্ত আপনার যেতে হবেনা। তার আগেই আপনি একটু একটু করে পিছু হটতে হটতে তার দৃষ্টি সীমানার বাইরে চলে গেছেন। তখন আর আয়োজন করে বিদায়ও বলা লাগবেনা আর না বিদায় বলতে কষ্ট হবে।

সব সম্পর্কের শেষটাই যে মধুর হবে এমন কোন ধরাবাঁধা কথা নেই। ভালোবাসলে বিরহের স্বাদ নিতেই হবে। কেউ আপনার সাথে থাকতে না চাইলে তাকে আটকানোর চেষ্টা ভুলেও করবেন না। যতো আটকাবেন ততো আপনারই কষ্ট বাড়বে। শতো কষ্ট হলেও বাস্তবতা মেনে নিতে শিখুন। একটা সময় পর দেখবেন আপনিও ভালো থাকতে শিখে গেছেন।

– লিপি সরকার
📷 Chicabeingme (Instagram)

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *