February 26, 2024

আফগানিস্তানের ইতিহাস বইটি কেন পড়বেন? লেখক : মাওলানা ইসমাইল রেহান

আফগানিস্তানের ইতিহাস-afganistaner ethihash
লেখক : মাওলানা ইসমাইল রেহান
প্রকাশনী : কালান্তর প্রকাশনী
বিষয় : ইসলামি ইতিহাস ও ঐতিহ্য
অনুবাদক : আবদুর রশীদ তারাপাশী, যুবাঈর আহমাদ
পৃষ্ঠা : 1199, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st Published, 2022
ভাষা : বাংলা

অতীত একটি জাতির সমাজ, সংস্কৃতি ও ঐতিহ্যের পরিচয়। আত্মমর্যাদাশীল কোনো জাতি তাদের ইতিহাস-ঐতিহ্য আর সংস্কৃতি ছেড়ে কখনো বেরিয়ে আসতে পারে না। আফগানজাতির হাজার বছরের ইতিহাস তাদের জাতিসত্তাকে তুলে ধরে। গত শতাব্দীর শেষ দুটি দশক থেকে আজ পর্যন্ত এই নিরীহ কিন্তু বীর, নিঃস্ব কিন্তু আত্মর্মযাদাশীল জাতির বিরুদ্ধে সর্বজনীন ধারাবাহিক বুদ্ধিবৃত্তিক ক্রুসেড চালানো হয়েছে। তাদের একমাত্র অপরাধ—তারা ঔপনিবেশিক যুগ (Colonial Age) ও উত্তর-আধুনিক (Post-Modern Age) সময়ে এসে আধুনিক সাম্রাজ্যবাদের (Post-colonial Imperialism) দাসত্ব স্বীকার করেনি।


প্রতিটি শক্তিকেই এই জাতি তাদের অসম সাহস, দৃঢ় বিশ্বাস আর অমিত তেজ দিয়ে শুধু রুখে দিয়েছে এমন নয়; বরং যারাই এই ভূমিতে এসে তাদের সঙ্গে টক্কর দিয়েছে, কেন যেন ইতিহাস থেকে তারা খুব দ্রুত তাদের দার্শনিক ভিত্তিসহ (Ideology which the nation is built upon) নিশ্চিহ্ন হয়ে গেছে। আশ্চর্যজনক বিষয় বটে!কারা এই জাতি? ইসলামের সঙ্গে তাদের কী সম্পর্ক? সেই আরব উপদ্বীপ থেকে কীভাবে ইসলাম এখানে তার সর্বজনীন প্রভাব বিস্তার করল? এই ভূমির প্রচণ্ড আত্মমর্যাদাশীল অধিবাসীরা কীভাবে ইসলামকে তাদের জীবনাচরণ হিসেবে গ্রহণ করল? ইসলামই-বা কীভাবে আফগানদের হৃদয়মনে প্রবেশ করল? কোন সে আদর্শ আর শক্তি, যা হাজার বছর ধরে হিন্দুকুশ আর হিমালয় পাদদেশের অধিবাসীদের ইসলামের সঙ্গে এমন শক্তিশালী বিশ্বাসের বন্ধনে আবদ্ধ রেখেছে?বিজয়ী এই জাতিকে জানতে হলে আপনাকে এই গ্রন্থ অবশ্যই পড়তে হবে।

এটি কোনো উপন্যাস বা থ্রিলার নয়, রক্তমাংসে অপরাজেয় আর জীবন্ত একটি জাতির প্রায় ২ হাজার বছরের জ্বলন্ত ইতিহাস

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *