অফিস সহায়ক এর কাজ কি ? বেতন কত, কি কি যোগ্যতা প্রয়োজন ? 

অফিস সহায়ক এর কাজ কি

অফিস সহায়ক এর কাজ কি: একজন অফিস সহায়ক এর কাজ হলো মূলত অফিসের বিভিন্ন ধরনের কাজে অফিস কর্মকর্তাদের সাহায্য সহযোগিতা করা। যেমন: অফিসের আসবাবপত্র পরিষ্কার-পরিচ্ছন্ন করা, ফাইল ও  বই খাতাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, অফিসের গুরুত্বপূর্ণ কাগজপত্র ও ফাইলসমূহ উর্দ্ধতন কর্মকর্তাদের নির্দেশে এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা। তাছাড়া অফিসের উর্দ্ধতন কর্মকর্তার পক্ষে হয়ে  ব্যাংকে চেক জমা দেওয়া ও টাকা তুলার কাজগুলো একজন অফিস সহায়ক করে থাকে।

 

উপরোক্ত এই কাজগুলোর  বাইরেও একজন অফিস সহায়ককে আরো নানান ধরনের কাজ করতে হয় যেমন:

  • অফিসের মধ্যে থাকা ছোট বড় আসবাবপত্রগুলো এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া।
  • অফিসের গুরুত্বপূর্ণ ও গোপন ফাইলগুলো অফিসের বক্সে নিরাপদে সংরক্ষণ করে রাখা।
  • অফিসের কর্মকর্তাদের সময় মত নাস্তা ও জল পানীয় দেওয়া।
  • অফিসের মধ্যে থাকা সকল জিনিসপত্রের  সংরক্ষণের জন্য অফিস সহায়ককে দায়বদ্ধতা নিতে হয়।
  • একজন অফিস সহায়ক তার নিজস্ব শাখার উর্ধতন কর্মকর্তার নির্দেশে কাজ করে থাকে।
  • বহিরাগত ও জনসাধারণের সাথে ভদ্রতার সহিত অফিস সহায়ককে ব্যবহার করতে হয়।
  • অফিস সহায়ককে ডিউটি শুরু হওয়ার নূন্যতম ১৫ মিনিট আগে অফিসে উপস্থিত হতে হয়। 

 

অফিস সহায়ক এর ইতিহাস

একজন অফিস সহায়ক হলেন অফিসেরি একজন কর্মকর্তা যিনি একটি অফিসে নানান ধরনের কাজে অফিস কর্মকর্তাদের সাহায্য সহযোগিতা করে থাকেন। 

২০১৪ সালের ৪ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সরকারের জারিকৃত পরিপত্র দ্বারা দপ্তর, পিয়ন, আর্দালি, এমএলএসএস, চাপরাশি ইত্যাদি পদ পরিবর্তন করে সকলকে অফিস সহায়ক নামের একটি পদবীতে যুক্ত করা হয়। এরপর থেকেই অফিস সহায়ক এর যাত্রা শুরু হয় ।

 

স্কুলে অফিস সহায়ক এর কাজ কি?

একজন স্কুল অফিসারের কাজ হলো গুরুত্বপূর্ণ ফাইল পত্রগুলো বিদ্যালয়ের স্টিল বক্সে নিরাপদে সংরক্ষণ করে রাখা । বিদ্যালয়ের আসবাবপত্রগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখা এবং শিক্ষকদের বিভিন্ন ধরনের কাজে কর্মে সাহায্য সহযোগিতা করা । শিক্ষকদের নাস্তা দেওয়া , ছাত্র ছাত্রীদের অভিভাবকদের সঙ্গে সুন্দর ব্যবহার করা, বিদ্যালয়ের প্রধান শিক্ষকের আদেশে কাজ করা হলো একজন স্কুল অফিস সহায়ক এর মূল কাজ। 

 

অফিস সহায়ক এর যোগ্যতা কি প্রয়োজন?

অফিস সহায়ক কাজের জন্য শিক্ষাগত যোগ্যতা একেবারে অল্প হলেও কোন সমস্যা নেই চাকরি পাওয়া যাবে। একজন সুস্থ কর্ম সক্ষমতা মানুষ অষ্টম শ্রেণী পাস সার্টিফিকেট দেখাতে পারলেই অফিস সহায়ক পদের কাজ করার জন্য আবেদন করতে পারবেন। 

তাছাড়া বাংলা এবং ইংরেজি সঠিকভাবে পড়তে পাড়ার যোগ্যতা চাওয়া হয় আবার অনেক ক্ষেত্রে মাধ্যমিক বা এসএসসি পাশের সার্টিফিকেট এর প্রয়োজন হয় তবে তা খুব কম সংখ্যকই দেখা যায়। 

অফিস সহায়ক এর  সুযোগ – সুবিধা কি রয়েছে?

বর্তমানে একজন অফিসারকে বাংলাদেশ সরকারের জাতীয় বেতন স্কেল ২০১৫ সাল অনুযায়ী ২০ তম  গ্রেডের বেতন প্রদান করা হয়। 

তাহলে চলুন দেখে আসি একজন অফিসার কি কি সুযোগ সুবিধা ও বেতন ভাতাদি পেয়ে থাকেন।

  • ২০ তম গ্রেডের একজন অফিস সহায়ক বেতন পান ৮৫০০ -১৪,০০০ টাকা র্পযন্ত ।
  • বাড়ি ভাড়া ভাাতা মূল বেতনের  ৬৫%।
  • চিকিৎসা ভাতা ১৫০০ টাকা
  • শিক্ষা ভাতা ১,০০০ টাকা
  • যাতায়াত ভাতা ৩০০ টাকা
  • মাসিক টিফিন ভাতা ২০০ টাকা
  • অন্যান্য ও ধোলাই ভাতা ১০০ টাকা 

অফিস সহায়ক এর পদোন্নতি

প্রতিনিয়তঃ নিজেকে যদি বিভিন্ন ধরনের কাজে দক্ষ করে তোলা যায় তাহলে যে কোনো কাজ বা চাকরিতে সহজে পদোন্নতি পাওয়া সম্ভব হবে।

ঠিক তেমনি আপনি যদি কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান অফিস সহায়ক হিসেবে ৫ বছর কাজ করে থাকেন তাহলে অভিজ্ঞতার ভিত্তিতে আপনাকে অফিস সহায়ক পদ থেকে পদোন্নতি দিয়ে অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পদোন্নতি পেতে পারেন।

তাছাড়া কম্পিউটার ,বাংলা,ইংরেজি শিক্ষা ইত্যাদি স্কিলগুলো নিজের মধ্যে আয়ত্ত করতে পারলে আপনি খুব অল্প সময়ের মধ্যে ও পদোন্নতি পেতে পারেন। 

 

অফিস সহায়ক এর বেতন কত ?

অফিস সহায়ক পদে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের বেতন প্রদান করে থাকে। তবে সরকারি প্রতিষ্ঠান অফিস সহায়কদের সরকার নির্ধারিত ২০তম গ্রেড বেতন অনুযায়ী বেতন প্রদান করে থাকে। বাংলাদেশ সরকারের জাতীয় বেতন স্কেল  ২০১৫ অনুসারে ২০তম গ্রেডের বেতন হল ৮,৫০০-১৪,০০০ টাকা।

 

পরিশেষে 

অফিস সহায়ক এর কাজ কি এই আর্টিকেলটিতে আপনাদের সাথে অফিস সহায়ক এর কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা শেয়ার করেছি। সম্পূর্ণ আর্টিকেলটি যদি মনোযোগ সহকারে ফটো তাকেন আশা করা যায় অফিস সহায়ক এর কাজ এবং এই বিষয় সম্পর্কে নানান ধরনের গুরুত্বপূর্ণ তথ্য আপনি পেয়েছেন।

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না এবং নিয়মিত নতুন নতুন চাকরি সংক্রান্ত ও ব্যবসা সংক্রান্ত এবং পড়াশোনা সংক্রান্ত আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটের উপর ও ফলো করুন আমাদের ফেসবুক পেইজে ধন্যবাদ ।

 

আরো পড়ুন : 

➡️একজন কম্পিউটার অপারেটরের কাজ কি ?

➡️একজন ফায়ার ফাইটারের কাজ কি ?

➡️Bwita এর কাজ কি ?

➡️টেরিটরি সেলস অফিসারের কাজ কি ?

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *