March 1, 2024

অপারেশন জিরো সিক্সটি নাইন বইটি কেন পড়বেন? মামুন মুনতাসির

  • বইঃ অপারেশন জিরো সিক্সটি নাইন
    লেখকঃ মামুন মুনতাসির
    ধরণঃ থ্রিলার উপন্যাস
    প্রকাশনীঃ অক্ষরবৃত্ত প্রকাশন
    প্রকাশকঃ আনিস সুজন
    ফর্মাঃ নয়
    মুদ্রিত মূল্যঃ ২৩০ টাকা
    প্রকাশকালঃ অমর একুশে বইমেলা ২০২০

বর্তমান সময়ে পাঠক মহলে সাড়া জাগানো একটি বই অপারেশন জিরো সিক্সটি নাইন। আমি যখন বইটি পড়া শুরু করি তখন নিজের মাঝে এত বেশি উত্তেজনা অনুভব করতে শুরু করলাম যে, পিঠ চেয়ারের সাথে হেলান দিয়ে রাখতে পারিনি। সামনে কী হতে যাচ্ছে, সেটা জানার প্রবণতা আমাকে খুব করে টানছে। আর হয়তো এটাই হলো থ্রিলার উপন্যাসের অন্যতম বৈশিষ্ট্য।

লেখক চমৎকার ভাবে চরিত্রায়িত করেছেন প্রতিটি দৃশ্যপটকে। ক্যাথি নাইনার ‘রি এডুকেশন ক্যাম্পের টর্চার সেলে ইসলাম গ্রহণের দৃশ্যপট আমার চোখে জল এনে দিয়েছে। হুরেজিহানের মত চরিত্রের মাধ্যমে লেখক তুলে ধরেছেন যে, মুসলমান কখনোই নিজের গোত্রের সাথে, নিজের জাতের সাথে বিশ্বাসঘাতকতা করে না। হুরেজিহানের ক্যারেক্টারটা আমার হৃদয়ে এমন ভাবে গেঁথে আছে যেনো উইঘুরের প্রতিটি মেয়ের বাঁচার একমাত্র প্রেরণা হুরেজিহান।

আমার কাছে সবচেয়ে আকর্ষণীয় চরিত্র জারা মেহেজাবিন। যে একজন নাস্তিক। লেখক জারা মেহেজাবিনের চরিত্রের মাধ্যমে বর্তমান চীনের নির্মম চিত্র অংকন করেছেন। জারা মেহেজাবিন নিঃসন্দেহে এই উপন্যাসের একটা সার্থক চরিত্র। পাঠক যতক্ষণ বইটি পড়বে ততক্ষণই জারা মেহেজাবিনকে খুঁজে বেড়াবে।

আর মুসলমানদের মুক্তির ত্রাণকর্তা হিসেবে তুর্কিস্থান থেকে ছুটে আসা গালিব আব্দুল্লাহ যেনো একটি জীবন্ত ক্যারেক্টার। ইউঘুরবাসীর মুক্তির দৃশ্যপট অংকন করেন গালিব আব্দুল্লাহ। যার প্রতিটি অভিযান একেকটা রোমাঞ্চকর গল্প। পড়তে বসলে পাঠক বইটি শেষ না করে উঠতে পারবে না,এটা বিশ্বাস নিয়ে বলা যায়। কেননা, আমি নিজেই শেষ না করে উঠতে পারিনি। গালিব আব্দুল্লাহর পরবর্তী অভিযান এই সিরিজের পরবর্তী পর্বে আশা করছি পেয়ে যাবো।

লেখকের প্রতি অনুরোধ, খুব শীঘ্রয় যেনো এই সিরিজের পরবর্তী পর্ব প্রকাশ করা হয়। গালিব আব্দুল্লাহর পরবর্তী অভিযানের সঙ্গী কে হচ্ছে সেটা জানার জন্য মন বেকুল হয়ে আছে।

সবশেষে উপন্যাসের শেষে এসে আমি আর নিজেকে ধরে রাখতে পারিনি। চোখের জল বিনা কারণে ঝরা শুরু করলো। তাহের কিবরিয়ার মৃত্যু আমি কোনো ভাবেই মেনে নিতে পারছি না। অপারেশন জিরো সিক্সটি নাইনের সফল যোদ্ধা তাহের কিবরিয়া। যার পরিচয়, সে একজন নাস্তিক। কিন্তু উইঘুর আর মুসলমানদের জন্য তার জীবনের কুরবানি সত্যিই এই গল্পটিকে সার্থকতা দান করেছে।

(বিঃদ্রঃ আমি ভালো লিখতে পারি না। এই প্রথম বুক রিভিউ লিখেছি। জানি না মনের ভাব কতটুকু প্রকাশ করতে পেরেছি। আপনার মন্তব্য জানাবেন অবশ্যই)

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *