৭টি সেরা অনলাইন জব আইডিয়া- best online jobs idea 2022

৭টি সেরা অনলাইন জব আইডিয়া

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ ইন্টারনেটের এই বিস্ময়কর উন্নতির ফলে আজ আমরা খুব সহজেই ঘরে বসে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে প্রিয়জনের সাথে কথা বলতে পারি যোগাযোগ করতে পারি। তাই ঘরে বসে কিভাবে অনলাইন জব করা যায় তা নিয়ে আপনাদের সাথে আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব ।

 

ভিডিও কলের মাধ্যমে আমরা একে অপরের সাথে কথা বলতে পারছি এবং যোগাযোগ করছি এবং ব্যবসার সকল কার্যক্রম সম্পাদন করছি ঘরে বসেই ।

 

বর্তমানে ঘরে বসেই ডাক্তার দেখানোর সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় নানান কাজ এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে তাই দিন দিন অনলাইন মাধ্যম এখন আমাদের বাংলাদেশেও প্রচুর জনপ্রিয় হয়ে উঠেছে ।

 

সম্প্রতি করোনা ভাইরাসের কারণে বাংলাদেশে বহু মানুষ বেকার হয়ে পড়েছে কিন্তু এই করোনা মহামারী অনলাইন ব্যবস্থাটিকে আরো গতিশীল করে তুলেছে যার ফলে মানুষ এখন ঘরে বসেই অফিস-আদালতে চাকরি এবং স্কুল-কলেজসহ সব কিছু তথ্য প্রযুক্তির কল্যাণে অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে সক্ষম হয়েছে।

 

তাই বর্তমান সময়ে বিশ্বের তরুণ-তরুণীদের মাঝে অনলাইন জব জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এবং আমাদের দেশের শিক্ষিত বেকার যুবক ভাই ও বোনেরা অনলাইন জব এর দিকে দিনদিন ঝুঁকে পড়ছে।

 

আপনি ঘরে বসে কোন কাজ শিখে দক্ষতা অর্জন করতে পারলে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সাথে ঘরে বসে অনলাইনে জব করা সম্ভব। 

 

বিভিন্ন ধরনের শিক্ষানীয় স্কিল প্ল্যাটফর্ম ওয়েবসাইটগুলো থেকে অথবা অনলাইন থেকে আপনার নিজেকে দক্ষ করে তুলতে পারলে এবং পরবর্তীতে বিভিন্ন ধরনের ইন্টারন্যাশনাল ফ্রিল্যান্সিং সাইটগুলোর সাহাযে ঘরে বসে অনলাইনে জব করতে পারবেন ।

 

আমরা আমাদের আজকের এই আর্টিকেলটিতে আপনাদের সাথে অনলাইন জব কি ? অনলাইন জব এর জন্য আপনারা কি কি দক্ষতা এর প্রয়োজন ? এবং বাংলাদেশি অনলাইন জব খোঁজার কয়েকটি উপায় ইত্যাদি বিষয় নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনার চেষ্টা করব । তাহলে চলুন শুরু করা যাক ।

 

অনলাইন জব কি ?  what is online job 

ইন্টারনেট প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিভিন্ন ডিভাইস যেমন : কম্পিউটার, মোবাইল এবং ইন্টারনেট সংযোগ এর সাহায্যে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কোম্পানির সাথে ঘরে বসে কাজ করাকে বলা হয় মূলত অনলাইন জব ।

 

এবং কাজ শেষ করে দেওয়ার পর তারা আপনাকে আপনার ব্যাংক একাউন্টে আপনার টাকাটা পাঠিয়ে দেবে।

 

অনলাইনে জব বিভিন্ন ধরনের হতে পারে যেমন : প্রজেক্টভিত্তিক ,মাস ভিত্তিক ,ও চুক্তি ভিত্তিক অনলাইন জব। 

 

আপনি আপনার সুবিধামতো ও সময়মত যেকোনো একটি জব নির্বাচন করে সেটি শুরু করে দিতে পারেন ।

 

করোনা মহামারীর কারণে সারা বিশ্বের সকল বড় বড় ইন্ডাস্ট্রি ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো এখন অনলাইনের মাধ্যমে তাদের অফিস গুলো চালু রেখেছে যার ফলে অনলাইন জব এর চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ।

 

অনলাইন জব করতে কি কি লাগে ?

অনলাইন জব আপনি যেকোন জায়গা থেকেই করতে পারেন তবে যোগাযোগ রক্ষার জন্য আপনাকে কিছু ডিভাইস অবশ্যই প্রয়োজন হবে অনলাইন জব করতে আপনার যেসব বুদ্ধির প্রয়োজন হবে সেগুলো নিম্নরূপ।

 

  • একটি ল্যাপটপ অথবা  স্মার্ট ফোন 
  • উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট কানেকশন 
  • ভালো কমিউনিকেশন স্কিল 
  • এবং ইংরেজি ভাষায় দক্ষতা 

 

আমি জবের ক্ষেত্রে সবচেয়ে মজার একটি ব্যাপার হলো এখানে আপনার একাডেমিক কোন দক্ষতা বা রেজাল্ট এর প্রয়োজন পড়ে না অনলাইনে আপনার দক্ষতা সবচেয়ে বেশি মূল্যায়ন করে।

 

আরেকটি বিষয় হলো অনলাইনে আয়ের কোন সীমাবদ্ধতা নেই আপনি যত বেশী নিজেকে স্কিলফুল করে গড়ে তুলতে পারবেন ততবেশি আপনি অর্থ উপার্জন করতে পারবেন । 

 

অনলাইন থেকে তাই ভালো কোন প্রতিষ্ঠান থেকে নির্দিষ্ট একটি টপিকের উপর নিজেকে দক্ষ করে তুলতে পারলে সেটি আপনার জন্য অনেক বেশি প্লাস পয়েন্ট হবে ।

 

১। অনলাইন টাইপিং জব

যদি আপনার কাছে একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন থাকে তাহলে আপনি অনলাইন টাইপিং জব এর কাজটি করে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন । বর্তমানে বাংলাদেশের প্রচুর তরুণ যুবক যুবতী অনলাইন টাইপিং এই জবটি করে প্রচুর অর্থ উপার্জন করতে পেরেছে ।

 

অনলাইন টাইপিং জব এই ক্ষেত্রে নানা রকম জব রয়েছে যেমন : ইমেজ টু টেক্সট কনভার্ট ,অডিও টু টেক্সট কনভার্ট, ফ্রম ফিলাপ, ক্যাপচা এন্ট্রি ইত্যাদি টাইপিং জব করে আপনি চাইলে অনলাইন থেকে আয় করতে পারবেন। 

 

 

অনলাইন টাইপিং জব এই কাজটি আপনি পার্টটাইম এবং ফুলটাইম যেভাবেই করতে পারবেন এখানে কোন বাধা নেই আপনি কাজ করলে ভালো আয় করতে পারবেন ।

 

২। অনলাইন ডাটা এন্ট্রি জব

যদি আপনি অনলাইন থেকে আয় করার চিন্তা-ভাবনা করে থাকেন তাহলে আপনার উচিত সর্বপ্রথম ডাটা এন্ট্রি জব দিয়ে অনলাইনে আয়ের শতকরা ডাটা এন্ট্রি জব টি অত সহজ এবং দ্রুত শিখে ফেলা। সম্ভব হলে যে কেউ অল্প দিনের ডাটা এন্ট্রি কাজ শিখে নিজেকে দক্ষ করে তুলতে পারে। 

 

বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে ডাটা এন্ট্রির প্রচুর কাজ পাওয়া যায় তাই নিজেকে একজন দক্ষ ডাটা এন্ট্রি কর্মী হিসেবে গড়ে তুলতে পারলে নিয়মিত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কাজ পাওয়ার সম্ভাবনা অনেক বেশি রয়েছে।

 

অনলাইনে ডাটা-এন্ট্রি জব এর মধ্যে আরো ছোট ছোট অনেকগুলো কাজ রয়েছে যেমন : ইমেইল মার্কেটিং ,ওয়েবসাইট রিসার্স, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, ক্যাপচা ফিলাপ ইত্যাদি ডাটা এন্ট্রি জব এর অন্তর্ভুক্ত ।

 

 

আপনি চাইলে ডাটা এন্ট্রি কাজটি পার্ট-টাইম ও ফুল টাইম দুইভাবেই করতে পারবেন তবে বর্তমানে ডাটা এন্ট্রি কাজের প্রচুর কম্পিটিশন দেখতে পাওয়া যায়।

 

ডাটা এন্ট্রি কাজটি তুলনামূলক আরো অন্যান্য কাজের চেয়ে সহজ হওয়ার কারণে সবাই এই কাজটি করতে আগ্রহী যার ফলে এই সেক্টরে বর্তমানে প্রচুর কম্পিটিশন লক্ষ্য করা যায় ।

 

অনলাইন জব আইডিয়া এগুলোর মধ্যে ডাটা-এন্ট্রি কাজটি অত্যন্ত সহজ একটি কাজ আপনি চাইলে এই কাজটি শুরু করে অনলাইন থেকে টাকা উপার্জন করতে পারেন। 

৩। কপি টাইপিং জব

যারা অনলাইনে একদম সম্পূর্ণ নতুন এবং অনলাইন জব করতে আগ্রহী তারা প্রথমত কপি টাইপিং এ ধরনের জবটি শুরু করতে পারেন । কপি পেস্ট জব মূলত নির্দিষ্ট পেপার ডকুমেন্ট থেকে সেটিকে হুবহু নকল বা টাইপ করে নতুন ফাইলে রূপান্তর করাকে বুঝায়। 

 

অনলাইনে কপি- পেসটিংয়ের জবের প্রচুর চাহিদা রয়েছে বিভিন্ন ধরনের মাইক্রো জব সাইট গুলো এই ধরনের কাজ পাওয়া যায় অনেক। 

 

 

অপেক্ষাকৃত এই কাজটি অনেক সহজ হওয়ায় এই কাজের পেমেন্ট অন্যান্য কাজের চেয়ে তুলনামূলক কম হয়ে থাকে । এবং এর প্রতিযোগী বেশি হয়ে থাকে তাই দক্ষতা অর্জনের মাধ্যমে নিজেকে ক্লায়েন্টের কাছে উপস্থাপন করতে হবে ।

 

বর্তমানে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতে যেমন : ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ইত্যাদি এসব মার্কেটপ্লেসে প্রচুর পরিমাণে কপি টাইপিং এর কাজ পাওয়া যায় ।

 

৪। অনলাইন ব্লগিং করে আয়

অনলাইন থেকে টাকা আয় করার আরো একটি সবচেয়ে প্রফেশনাল এবং স্মার্ট জব হচ্ছে ব্লগিং করে টাকা আয় করা এটিকে অনলাইন জব বলা হলেও মূলত একটি ব্যবসা বলা যায়।

 

আপনি একটি ব্লগ তৈরি করে সেখানে নিয়মিত লেখালেখি করার মাধ্যমে ব্লগ থেকে অর্থ উপার্জন করতে পারেন।

 

অর্থ উপার্জন করার জন্য প্রথমে আপনাকে আপনার ব্লগ সাইটটি মনিটাইজেশন করে নিতে হবে তাহলে আপনি আপনার ব্লগ থেকে নিয়মিত অর্থ আয় করতে পারবেন।

 

বর্তমানে লক্ষ লক্ষ মানুষ এই ব্লগিং করে ব্লগিং সেক্টর থেকে প্রচুর পরিমাণের টাকা উপার্জন করছে তাই আপনি চাইলে ব্লগিং কাজ থেকে নিজেকে রক্ষা করার মাধ্যমে ক্যারিয়ার শুরু করে দিতে পারেন এবং করার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

 

 

এতক্ষণ যে ব্লগিংয়ের কথা আপনার সাথে আলোচনা করলাম তা হল ওয়েবসাইটের মাধ্যমে ব্লগিং করা।

 

আপনি চাইলেই ব্লগিং দুটি উপায় এর মাধ্যমে করতে পারবেন একটি হচ্ছে ওয়েবসাইটের মাধ্যমে ব্লগিং করা অন্যটি হচ্ছে ভিডিও ব্লগিং করা। 

 

তাই আপনি চাইলেই ফ্রি প্ল্যাটফর্ম ইউটিউব এবং ফেসবুককে ব্যবহার করেও ব্লগিং করতে পারবেন যা বাংলাদেশের বর্তমানে প্রচুর ছাত্র-ছাত্রী থেকে শুরু করে তরুণ-তরুণী মধ্য করে অর্থ উপার্জন কর।

 

৫। কনটেন্ট রাইটিং জব

বর্তমানে কনটেন্ট রাইটিং জব অত্যন্ত জনপ্রিয় একটি অনলাইন জব ইন্টারনেটে মিলিয়ন মিলিয়ন রয়েছে এবং এসব ওয়েবসাইটের জন্য প্রচুর কনটেন্ট এর প্রয়োজন পড়ে ।যার ফলে দেখা যায় কনটেন্ট রাইটারদের প্রচুর ডিমান্ড রয়েছে ।

 

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কনট্রি তাদের প্রচুর ডিমান্ড এবং এ ধরণের কাজের মূল্য অনেক বাড়তি ।

 

 

তাই যদি আপনি ইংরেজী ভাষায় দক্ষ হয়ে থাকেন তাহলে আন্তর্জাতিক মার্কেটপ্লেসগুলোতে বিভিন্ন ওয়েবসাইটের জন্য কনটেন্ট আর্টিকেল লিখে দেওয়ার জবটি করতে পারেন ।

 

আপনি অনলাইন জবের ক্ষেত্রে এ কাজটি করতে পারেন। 

৬। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট জব

বর্তমান তথ্য প্রযুক্তির সময়ে এখন চাইলে যে কেউ ঘরে বসে পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট জবটি করতে পারে। এসিস্টেন্ট হতে পারে কোন বিজনেস পারসন অথবা কোন বড় কোম্পানির।

 

পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট এর মত কাজ হচ্ছে প্রতিদিনের যে নিত্য প্রয়োজনীয় কাজগুলো রয়েছে তা দেখাশোনা করা এবং বসকে ইনফর্ম করা।

 

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর ক্ষেত্রে এই কাজগুলো সম্পন্ন হবে অনলাইনে করতে হয় যার ফলে এই কাজের জন্য আপনাকে সশরীরে সেখানে উপস্থিত থাকতে হবে না আপনি ঘরে বসেই এই কাজটি করতে পারবেন। 

 

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে যে কাজগুলো আপনি ঘরে বসে করতে পারবেন তা নিম্নরূপ:

 

  • সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট
  •  অ্যাড ম্যানেজমেন্ট
  •  ইমেইল ম্যানেজমেন্ট ইত্যাদি 

 

আপনি ঘরে বসে খুব সহজে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর জব টি করতে পারেন অনলাইন জব হিসেবে।

৭। অনলাইনে পার্ট টাইম জব 

বর্তমানে অনলাইন বা ইন্টারনেটকে ব্যবহার করে যে কেউ ঘরে বসে অনলাইনে পার্ট টাইম জব করতে পারবেন তবে ঘরে বসে অনলাইনে পার্ট টাইম জব করতে হলে অবশ্যই আপনাকে কোন না কোন কাজে নিজেকে দক্ষ করে তুলতে হবে।

 

ভাই আপনি অনলাইনে কাজ করার জন্য কি ধরনের কিছু কাজ শিখে নিজেকে দক্ষ করে গড়ে তুলে ঘরে বসে অনলাইনে পার্ট টাইম জব শুরু করে দিতে পারেন। 

 

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে অনলাইনে পার্ট টাইম জব করার অনেক উপায় রয়েছে আপনি চাইলে সেখানে গিয়ে আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি কাজগুলো করতে পারবেন ।

 

পরিশেষে- Conclusions

আজকে আপনাদের সাথে অনলাইন জব এর সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। এবং আমাদের এই আর্টিকেলে অনলাইন জব করতে আপনাদের কি কি প্রয়োজন এবং কয়েকটি দারুন দারুন অনলাইন জব এর কাছে নিয়ে আপনাদের সাথে আলোচনা করলাম। 

 

আশাকরি আমাদের আজকের এই অনলাইন জব আর্টিকেলটি আপনাদের উপকারে এসেছে এবং আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা নিচে কমেন্ট বক্সে আমাদের জানাতে ভুলবেন না। 

 

যদি আমাদের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অবশ্যই শেয়ার করবেন আর আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।

Leave a Reply 1

Your email address will not be published. Required fields are marked *