March 1, 2024

Kemon Celo Priyo Nobir Alapcharita – কেমন ছিল প্রিয়নবীর আলাপচারিতা

নিশ্চয়ই রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতিটি কাজেই ছিলেন আদর্শস্বরূপ। তার সুবাসিত জীবনচরিত অধ্যয়ন করে আমরা তা জেনেছি। আমরা আরও জেনেছি, তিনি কথোপকথনের ক্ষেত্রেও ছিলেন আদর্শ। তাই আমাদের তা শেখা উচিত।

 

বর্তমান ক্রমবর্ধমান উন্নতি এবং নানা ব্যস্ততার এ যুগে আমরা দেখতে পাই যে, মানুষের মধ্যকার পারস্পরিক সম্পর্কের বাঁধনগুলো ছিন্ন হয়ে পড়েছে। এর বদলে বহু হৃদয়েই স্থান করে নিয়েছে বিদ্বেষ এবং শত্রুতা। মানুষের মধ্যকার কথোপকথন বিচ্ছিন্ন অথবা প্রায় বিচ্ছিন্ন হয়ে গেছে। কোথাও দু’জনকে কথা বলতে দেখলে দেখা যাবে, তারা কথা বলছে উচ্চৈঃস্বরে। তাদের কথাবার্তায় ইসলামি বৈশিষ্ট্যের ছিটেফোঁটাও নেই। প্রায় সময়েই তাদের কথোপকথনের পরিণতি হয় দ্বন্দ, আত্মীয়তা ছিন্নতা এবং ঝগড়া।

 

এতে করেই বোঝা যায়ে যে, সারা বিশ্ব এখন চরিত্র, শিষ্টাচার এবং কথোপকথনে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে মুখাপেক্ষী—লক্ষ্যগত, উপস্থাপনাগত, শাস্ত্রগত এবং আচরণগত সকল ক্ষেত্রে।

 

এখন এই বইটি থেকে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কথোপকথনের উপস্থাপনাগত সৌন্দর্য এবং উদ্দেশ্যগত সৌন্দর্য সম্পর্কে জানার পর মুসলমানদের কী করণীয়?

 

তাদের করণীয় হচ্ছে :

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এ শিক্ষার মাধ্যমে উদ্দীপ্ত হওয়া এবং কথোপকথনের ক্ষেত্রে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উদ্দেশ্য এবং মাধ্যমগুলোকে আঁকড়ে ধরা। এভাবেই আমাদের কথোপকথনের মাঝে ইসলামের শাশ্বত বৈশিষ্ট্য ফিরে আসবে।

.

কেমন ছিল প্রিয়নবীর আলাপচারিতা
লেখক : ড. রাগিব সারজানি
অনুবাদক : মাহদি হাসান
মুদ্রিত মূল্য : ১৬০/-
ছাড় মূল্য : ৮০/-

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →