February 25, 2024

Dhowate Shohor K M Shohan Book | ধোঁয়াটেশহর লেখক কে এম সোহান – বইটি কেন পড়বেন?

বই: ধোঁয়াটেশহর
লেখক: কে এম সোহান
প্রকাশনায়: দুয়ার প্রকাশনী
ধরণ: গল্পগ্ৰন্থ
প্রচ্ছদ মূল্য ১৬০৳

পাঠক যেভাবে রিভিউ দিয়েছে সেভাবেই হুবহু তুলে ধরলাম।
রাসূল (সাঃ) বলেন, যখন কেউ এমন কোনো স্বপ্ন দেখে যা সে পছন্দ করে,তবে মনে করবে যে তা আল্লাহর পক্ষ থেকে হয়েছে। তখন যেন সে এজন্য আল্লাহর শোকর আদায় করে এবং বর্ণনা করে।আর যখন এর বিপরীত কোনো স্বপ্ন দেখে যা সে পছন্দ করে না, মনে করবে তা শয়তানের পক্ষ থেকে হয়েছে, তখন যেন সে এর অনিষ্ট থেকে আল্লাহর কাছে আশ্রয় চায় এবং তা কারও কাছে বর্ণনা না করে,তা হলে এই স্বপ্ন তার কোনো ক্ষতি করবে না। (বুখারী- ৬৫৬৯)

☀️ফ্লাপের কথা:
___________________
ভাইসব, আপনারা কি কখনও ভেবে দেখেছেন রাস্তায় থাকা মানুষগুলো কিভাবে দিনযাপন করে?ভাবতে অবাক লাগে না ভাই? ‘এই নগরের কত জ্ঞানী ধনী লোক খানা ফেলে দিয়ে কমায় ঘরের বোঝা,অন্যদিকে রাস্তায় শুয়ে থাকা কত অসহায় না খেতে পেয়ে রাখে সারাদিন রোজা।’ ভাই, আমরা সকলেই পথের মানুষদের মুখে খাবার তুলে দেওয়ার সামর্থ্য রাখি কিন্তু আমরা তা করি না। কেউ ভাবি ও না এরা কোথায় থাকে,কি খায়। আমাদের মতো সামর্থ্যবান মানুষরা যদি এদের পাশে এগিয়ে না আসি তাহলে কারা এগিয়ে আসবে ভাই ? মানুষ মানুষের জন্য— এই কথা টা আমরা কেন ভুলে যাই? আমরা চাইলেই তো ফোটাতে পারি পথে থাকা অসহায়দের মুখে হাসি, অযথাই কেন তারা– ক্ষুধার জ্বালায় গলায় পরবে রশি?

☀️ মূল রিভিউ:
_____________________
সাধারণ মানুষের মনে এমন প্রশ্ন আসতে পারে শহীদ হলে কি হয়? সহজ করে বললে এই প্রশ্নের উত্তর এভাবে বলা যায়: যারা শহীদের মর্যাদাপ্রাপ্ত হন, ইসলামের দৃষ্টিতে তাদের কবরের আযাব মাফ এবং জান্নাতে তারা অফুরন্ত নেয়ামত লাভ করবেন।
রাসূলুল্লাহ সাঃ আরো বলেন, আপনজনের অস্বাভাবিক মৃত্যু তে বিপদগ্রস্তদের যারা সান্তনা দেয় এবং তাদের সাহায্য করে, আল্লাহ তায়ালা তাদেরকে কিয়ামতের দিন সম্মানের পোশাক পড়াবেন এবং মৃত ব্যক্তি দাফন-কাফনে যারা শরীক হয়, উহুদ পরিমাণ সওয়াব তাদের জন্য নির্ধারিত রয়েছে। (ইবনে মাজাহ)

আত্মহত্যা:
এতক্ষণে গ্ৰামের প্রায় সকল মানুষ হাজির হয়ে গেছে রাবেয়া খালার প্রাণহীন দেহ দেখতে। সকলেই সকলের জায়গা থেকে নানারকম কথা বলছে। গ্ৰামের বয়স্ক কিছু মুরব্বি বলছে, রাবেয়া যে কাজটা করেছে তা ঠিক নয়, সে জাহান্নামী হবে। কেউ কেউ বলছে, ফাঁস নেওয়া মানুষের জানাযা পড়া যাবে না। কেউ কেউ আবার বলছে, গ্ৰামের কবরস্থানে দাফন ও করা যাবে না। এক একজন একেক রকম কথা বলছে।
বলে রাখা ভালো, এই গ্ৰামের মসজিদে কোন ইমাম মুয়াজ্জিন নেই; গ্ৰামের মুরব্বিরাই আজান দেয় এবং নামাজ পড়ায়। তারা ইসলাম সম্বন্ধে খুব একটা জানে না। তাই তাদের সাথে কথা না বলে আমি তানভীর কে বললাম এই মসজিদে যে আলেম জুম্মার নামাজ পড়ায় তাকে খবর দিতে। একজন যোগাযোগ করল তার সাথে। আমি ভেবেছিলাম আমার কথা কেউ শুনবে না, কেউ মানবে না। কিন্তু না, সাহস করে যখন আমি বললাম, ‘আমার কথা দয়া করে কেউ শুনবেন?’ তখন গ্ৰামের কিছু মুরব্বি বললো, ‘কি বলতে চাও তুমি?’
আমি আর কোন কিছু চিন্তা ভাবনা না করে বলতে শুরু করলাম, ‘ইসলামের দৃষ্টি তে আত্মহত্যা করা মহাপাপ ও অত্যন্ত ঘৃণা কাজ। আল্লাহ তায়ালা আত্মহত্যা থেকে বিরত থাকতে বিশেষভাবে নির্দেশ দিয়েছেন এবং আত্মহত্যার পরিণামে কঠোর শাস্তির বর্ণনা করেছেন কোরআনে।
আত্মহত্যা করলে মানুষ অমুসলিম হয় না। আত্মহত্যাকারীর জানাযা, কাফন , দাফন এবং তার জন্য মাগফিরাতের দোয়া একজন সাধারণ মুসলমানের মতোই করা যাবে । এটা জায়েয। আত্মহত্যা কারী যদি জীবনে শিরক না করে থাকে এবং ইমান হারা না হয়ে থাকে তবে সে কোন এক সময় ক্ষমা পেলেও পেতে পারে কোনো ভালো কাজের উসিলায়। কেননা আল্লাহ তায়ালা পরম করুণাময় এবং দয়ালু।

☀️পছন্দনীয় লাইন:
____________________
‘আমারও তো মন চায় সবার মতো বাড়িতে থাকতে কিন্তু আমাগো কি বইসা খাওনের কপাল আছে বাপ?’

আসলে সব জীবন যোদ্ধার মনেই দুঃখ,ব্যাথা , বেদনা থাকে কিন্তু কেউ কাউকে বুঝতে দেয় না। হাসির আড়ালে লুকিয়ে রাখে সব দুঃখ।

☀️এক দেখায় সূচিপত্র:
______________________
সড়ক দুর্ঘটনা
আত্মহত্যা
পরোপকার
স্বদেশপ্রেমী
চৈতি
পথশিশু
হারুন মিয়ার সুখের সংসার
স্বরণীয় এক বর্ষা
দুঃস্বপ্ন
গরীবের বন্ধু

☀️পাঠ্য অনুভূতি এবং আপনি কেন বইটি পড়বেন!
__________________
কিছু বইয়ের কোন একটা জিনিস মনে গেঁথে থাকে। যার আলোকচ্ছটায় নিজেকে রঙিন রঙিন মনে হয়।ধোয়াটে শহর বইটি নব্য নতুন লেখকের কলম এর প্রাণ আলহামদুলিল্লাহ অনেক বেশি ভালো। বইটির প্রচ্ছদ এক অনন্য দৃষ্টান্ত।
পড়েছেন বইটি। এখনই পড়ে ফেলুন। নিজে পড়ুন অপর কে উৎসাহিত করুন। বইয়ের আলোকে প্রতিটি মানুষই প্রাণপ্রিয় পেয়ে আরো প্রবল উচ্ছাসে আবরিত হোক।

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *