হিমঘুম – বাপ্পী খান | Himghum By Bappi Khan Book

“হিমঘুম” – বাপ্পী খান
প্রকাশক – অভিযান পাবলিশার্স
পৃষ্ঠা সংখ্যা – ২৮৩
মুদ্রিত মূল্য – ৪০০ টাকা

“Karma comes after everyone eventually. You can’t get away with screwing people over your whole life, I don’t care who you are. What goes around comes around. That’s how it works. Sooner or later the universe will serve you the revenge that you deserve.” ~~~ Jessica Brody, The Karma Club

মূলতঃ বইটি একটি রিভেঞ্জ থ্রিলার। সমাজের উঁচু স্তরের অত্যন্ত প্রভাবশালী কিছু মানুষ একে একে মারা যাচ্ছে। ফরেনসিক ও তদন্তকারীদের সন্দেহ যে তারা মারা গেছেন সাপের কামড়ে। এই মৃত্যুগুলো কী নিছক দুর্ঘটনা, নাকি হত্যা?

গল্পের মাধ্যমে সাপ সম্পর্কিত অনেক নির্ভরযোগ্য তথ্য দেওয়া হয়েছে এবং অনেক ভুল ধারণা বা মিথ ভেঙ্গে দেবার চেষ্টাও করা হয়েছে। লেখক যথেষ্ট খেটে হাতে কলমে তথ্যগুলি সংগ্রহ করেছেন সেটা বোঝাই যায়। ইনফো ডাম্পিং এর কারণে গল্পের ফ্লো নষ্ট হবার একটা ভয় ছিল কিন্তু লেখক সাপ সম্পর্কিত ইনফোগুলা বেশ ব্যালান্সডভাবে ডাম্প করেছেন। তবে সাপের বিভিন্ন মিথলজিকাল বিবরণ একটুখানি সংক্ষিপ্ত করা যেতো, ওইখানে বিষয়টি প্লটের সাথে অপ্রাসঙ্গিক মনে হয়েছে।

বইয়ের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো শুরু থেকে শেষ অবধি গল্পের ফ্লো বজায় ছিল; কোথাও ঝুলে গেছে এমন মনে হয়নি।

কেবলমাত্র রহস্য ও রোমাঞ্চ নয়, গল্পটির মাধ্যমে লেখক বেশ শক্তিশালী একটি সামাজিক মেসেজ দিয়েছেন। দুর্নীতি, সাধারণ মানুষের অসহায়তা, ক্ষমতাবান মানুষের দ্বারা ক্ষমতার অপব্যবহার এবং সমাজের বিভিন্ন নৈতিক অবক্ষয় বেশ সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

বইয়ের নামকরণটিও বেশ ব্যতিক্রমী ও ইন্টারেস্টিং তাতে কোন সন্দেহ নেই। গল্পটি শেষ হবার পর নামকরণের তাৎপর্য বোঝা যায় এবং নামকরণ যে স্বার্থক হয়েছে সেটাও পরিষ্কার হয়ে যায়।

গল্পের একেবারে শেষের দিকে বেশ কিছু ঘটনার বিশ্বাসযোগ্যতা নিয়ে একটা “কিন্তু” রয়ে গেছে। তবে থ্রিলারের খাতিরে সাসপেন্স তৈরী করার জন্য মেনে নেওয়া যায়। এছাড়া সাপের কামড়ে যারা মারা গেছেন তারা প্রত্যেকে দেশের সবচেয়ে হাই প্রোফাইল লোকেদের মধ্যে গণ্য করা যায়। হত্যা করার জন্য তাদের কাছে কীভাবে সাপগুলোকে পৌঁছানো হচ্ছে সেটা আরেকটু ক্লিয়ার করলে বোধহয় ভালো হতো।

লেখক গল্পের শেষে সিক্যুয়েল “নিনাদ”-এর আভাসও দিয়ে রেখেছেন, সেটি প্রকাশিত হবার ও পড়ার অপেক্ষায় রইলাম।

Copy From Miraz Gaji

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *