২৪ শে জানুয়ারি – লেখক বিশ্বজিৎ সাহা

একটি ঘটনার সত্যতা আর তাকে ঘিরে তৈরি হওয়া কনস্পিরেসি থিওরির মধ্যে খুব সূক্ষ্ম একটা ফারাক থাকে। ‘প্রমাণ’- এই একটি মাত্র শব্দ দিয়েই সেই পার্থক্যকে ব্যাখ্যা করা যায়।

তবে এমন অনেক ঘটনাই থাকে যা প্রমাণিত সত্য না হয়েও মানুষের মনের খুব কাছাকাছি অবস্থান করে।
এই বইয়ের গল্প তেমনই একটি ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে…
হোমি জাহাঙ্গীর ভাবা, নামটা আপনাদের মনে আছে নিশ্চয়ই। হ্যাঁ হ্যাঁ, সেই হোমি ভাবা যাকে ‘ফাদার অফ দ্য ইন্ডিয়ান নিউক্লিয়ার প্রোগ্রাম’ বলা হয়। বিমান দুর্ঘটনায় তাঁর রহস্যজনক মৃত্যুটাও নিশ্চয়ই মনে আছে আপনাদের। 
হোমি ভাবার রহস্যজনক মৃত্যুটাও তেমনই একটি ঘটনা, যার সঙ্গে জড়িয়ে রয়েছে বেশ কিছু কনস্পিরেসি থিওরি। তবে প্রমাণ? না, তেমন কোনো প্রমাণ আজ আর পাবলিক ডোমেনে অন্তত খুঁজে পাওয়া যাবে না। আর ঠিক সেই কারণেই বিষয়টি নিয়ে কাজ করা সহজ ছিল না। যদিও ইচ্ছে ছিল অনেক দিনের।
প্রকৃত অর্থে ননফিকশন ঘরানার লেখাই উপস্থাপন করার ইচ্ছে ছিল বিষয়টি নিয়ে। তবে তার জন্যে যে সব বলিষ্ঠ প্রমানের প্রয়োজন পড়ে তা আমার কাছে উপলব্ধ ছিল না। তাই ২৪শে জানুয়ারি নামক ‘ফিকশন বেসড অন ফ্যাক্টস’ ধরণের এই দীর্ঘ উপন্যাস লেখার চেষ্টা।
অবশেষে তা প্রকাশিত হতে চলেছে বইমেলা-২০২৩’এ শব্দ প্রকাশন’এর হাত ধরে। পোস্টের সঙ্গে রইলো চিরঞ্জীৎ দাস’এর করা বইটির প্রচ্ছদ। আশা করি বইটি পাঠক-বন্ধুদের ভালোবাসা পাবে…
বই: ২৪ শে জানুয়ারি
প্রকাশক: শব্দ প্রকাশন
প্রচ্ছদ: চিরঞ্জিৎ দাস
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?