হে গাফেল সতর্ক হও – শারমিন জান্নাত | He Gafel Sotorko Hoow

  • বই – হে গাফেল সতর্ক হও
  • মূল – বাসিরা মিডিয়া লেকচার সংকলন
  • সংকলক – শারমিন জান্নাত
  • প্রকাশন – মাকতাবাতুন নূর
  • প্রকাশক মাওলানা দিলাওয়ার হুসাইন
  • পৃষ্ঠা সংখ্যা – ১৪৩
  • মুদ্রিত মূল্য – ২৪৭৳
তিনি মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন যাতে তিনি তোমাদের পরীক্ষা করতে পারেন যে, কে তোমাদের মধ্যে কর্মের দিক থেকে সবচেয়ে উত্তম। [সূরা-মূলক:২]

বই পরিচিতি
‘হে গাফেল সতর্ক হও’ এটি একটি আত্মউন্নয়নমূলক গ্রন্থ। যার মধ্যকার লেখাগুলো পাঠকের মননে আখিরাতের চিন্তাকে উদ্রেগ করবে। বইপ্রেমী পাঠক-পাঠিকাদের জন্য এই বইটি সংকলন করেছেন জনপ্রিয় ইসলামিক লেখিকা শারমিন জান্নাত। বইটি প্রকাশ করেছেন মাকতাবাতুন নূর প্রকাশন।

পাঠ পর্যালোচনা
‘হে গাফেল সতর্ক হও’ বইটিতে মোট ৪৬টি টপিক আলোচিত হয়েছে। মুলত এই বইটি বাসিরা মিডিয়ার লেকচার থেকে সংকলন করা হয়েছে উম্মাদের খেদমতের জন্য যা মূলত শ্রবণপ্রিয় থেকে বইপ্রিয় পাঠক-পাঠিকার জন্য প্রোডাক্টিভ হতে বেশি সহায়ক। মাকরাবাতুন নূর এর এক অনন্য প্রচেষ্টা এটি। বইটির বিষয়বস্তু হলো- দেশি-বিদেশি শাইখদের নানা গুরুত্বপূর্ণ লেকচার টপিক আকারে আলোচিত হয়েছে এখানে। বইটির প্রথম অংশে মৃত্যুর পরবর্তী জীবন সম্পর্কে ধারনা দেওয়া হয়েছে। যেখানে জান্নাতি লোকের মৃত্যু পরবর্তী বিবরণ পড়তে গিয়ে মনে হয়েছে পাঠক উক্ত লোকের স্থানে আছে। আবার পাশাপাশি একজন অবিশ্বাসীর ভয়াবহ অবস্থা সম্পর্কেও একইভাবে আলোকপাত করা হয়েছে।

মৃত্যু, কবরের আজাব, কিয়ামত দিবস, হাশরের ময়দান, শাফায়াত, মিযান, পুলসিরাত, জান্নাত, জাহান্নাম প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয় সম্বন্ধে খুব সুন্দরভাবে বর্ণনা উপস্থাপন করা হয়েছে।

পরবর্তী অংশে অন্তরের রোগ(গীবত,রিয়া,সমালোচনা, পরনিন্দা ইত্যাদি) এর সমাধানের উপায় বলা হয়েছে। এছাড়া আরো গুরুত্বপূর্ণ টপিক এই অংশে স্থান পেয়েছে।

ষশষাংশে একজন ব্যক্তি কিভাবে নিজেকে পরিবর্তন করে নতুন রূপে ফিরবে এমন টপিকসমূহের আলোচনা করা হয়েছে।পরিবর্তনসমূহ হলো: কৃতজ্ঞতা প্রকাশ, সালাত, কুর’আন তেলাওয়াত, আত্মীয়তার সুসম্পর্ক, শরীরের যত্নসহ আরো অসংখ্য দিক সাবলীল ভাষায় উপস্থাপিত হয়েছে।

বই থেকে কিছু কথা
মরণের স্মরণ মুমিনকে আত্মসমীক্ষা তথা বারবার তওবা করতে অনুপ্রেরণা যোগায়। দৃঢ় সংকল্পবদ্ধ করে দ্বীনদারী ও ঈমানদারীর উপর প্রতিষ্ঠিত থাকতে।

পাঠ প্রতিক্রিয়া
বইটি পাঠের সময় যে টপিকগুলো ধারাবাহিকভাবে আলোচিত হয়েছে,মনে হয়েছে আমি সেই সেই স্তরে রয়েছি। কেমন হবে আপনার মৃত্যু, কেমন হবে কবরের জীবন- টপিকগুলোতে মনে হয়েছে আমিই ছিলাম। বইটি পাঠের পরে আত্মভোলা এই মনে দুনিয়ার চাকচিক্যতা তুচ্ছ মনে হবে। পরকালের প্রতি উদ্রেগ সৃষ্টি হবে। জীবনের জটিল সমীকরণগুলো সামনে চলে আসবে।

বইটির ভাষা সহজ ও সাবলীল তাই বইটি সকল স্তরের পাঠকদের জন্য উপযোগী। বইটি পাঠ করলে আপনি বুঝতে পারবেন,আসলেই নিজেকে পরিবর্তন করা দরকার আল্লাহর জন্য। জীবনকে আল্লাহর রঙে রঙিন করা উচিত। তাই দ্রুতই বইটি সংগ্রহ করুন।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?