March 2, 2024

হারিয়ে যাওয়া মুক্তো – উস্তাদ আলী হাম্মুদা

বইঃ হারিয়ে যাওয়া মুক্তো
লেখকঃ উস্তাদ আলী হাম্মুদা
অনুবাদকঃ শিহাব আহমেদ তুহিন
প্রকাশনীঃ সন্দীপন

তেইশ তম রমাদান চলছে। রমাদানে কুরআন তিলাওয়াতের পাশাপাশি ইসলামিক বই পড়ার অভ্যাস অনেক দিনের। কিন্তু এবার পড়া হয়নি। মনের মতো বই পাইনি বলে। মনে পড়লো সন্দীপনের পাঠানো বইয়ের কথা। আমি হাতে তুলে নিলাম ‘হারিয়ে যাওয়া মুক্তো’ নামক বইখানা। অনেকদিন থেকেই আমার এই বইটি পড়ার ভীষণ ইচ্ছে।

সারাদিনের ক্লান্তি শেষে আমি বসতাম বইখানা নিয়ে। মূহুর্তেই চোখের ঘুম শত মাইল দূরে আঁচড়ে পড়তো। এক পৃষ্ঠা, দুই পৃষ্ঠা এভাবে পড়তে পড়তে আমি হারিয়ে যেতাম বইয়ের পাতায়। পড়তে পড়তে একসময় ডুবে যেতাম গভীর ঘুমে।

‘হারিয়ে যাওয়া মুক্তো’ বইটিতে প্রিয়তম রাসুলুল্লাহর সা. সুন্নাহ গুলো বেশ সুন্দর ভাবে সজ্জিত করা হয়েছে।
বইয়ের ভাঁজে ভাঁজে তাঁর রেখে যাওয়া সুন্নাহর ব্যাপারে অনুপ্রাণিত করা হয়েছে। আমাদের জানা অসংখ্য সুন্নাহ রয়েছে যেগুলো আমরা সুন্নাহ বলে তেমন একটা গুরুত্ব দেই না। উল্লেখিত বইটি পড়ার পর সে সমস্ত সুন্নাহর প্রতি আমার আলাদা এক অনুভূতির সৃষ্টি হয়েছে।

বইটিতে পড়া অবস্থায় প্রায় সময় অনুভব করেছি আমার চোখে পানি। এতো সাবলীল ভাষায় বইটিতে হাদিস গুলো ক্রমে ক্রমে সাজানো হয়েছে যা দেখে এবং পড়ে আমি সুন্নাহর পালনে অনুপ্রাণিত হয়েছি। আমার অন্তর সুন্নাহ পালনে আরো কয়েক ধাপ এগিয়ে গেছে।

রাসূল সা. চলে গেছেন কতশত বছর হয়ে গেলো। কিন্তু তিনি আমাদের জন্য রেখে গেছেন দারুণ কিছু। যা আমাদের জীবনকে করবে সুন্দর। রাসূলের রেখে যাওয়া সুন্নাহ গুলোকে যদি আমরা নিজেদের জীবনের অংশ হিসেবে গড়ে নিতে পারি তবে আমাদের জীবন হবে সুন্দরতম।

যুগের সাথে নিজেকে খাপ খাওয়াতে গিয়ে আমরা হারিয়ে ফেলেছি কত কিছু। আমরা ভুলে গেছি আমাদের পরিচয়কে। রাসূলের সা. সুন্নাহ গুলো আজ বিলুপ্তপ্রায়। সচরাচর কাউকে সুন্নাহর প্রতি গুরুত্ব দিতে দেখা যায় না। আজ আমরা আঁধারে নিজেদের হারাতে বসেছি। আঁধার থেকে বেরিয়ে আসার জন্য আলোর প্রয়োজন। হাতের নাগালে তা থাকা সত্ত্বেও আমরা গুরুত্ব দিচ্ছি না। কালের এই অন্ধকার থেকে নিজেদের মুক্ত করার একটা সুন্দর পন্থা হলো রাসূলের সুন্নাহর প্রতি গুরুত্বারোপ করা। সুন্নাহকে নিজেদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে গ্রহণ করা।

অবহেলায় আমরা আজ রাসূলের সুন্নাহ গুলোকে হারাতে বসেছি। হতাশা এবং দুশ্চিন্তায় মানুষ যখন মুখ থুবড়ে পড়ে যায় তখন হারিয়ে যাওয়া মুক্তো গুলোই পারে আমাদের পথ দেখাতে। হতাশাগ্রস্ত জীবনে আলোর দিশা হতে। ‘হারিয়ে যাওয়া মুক্তো’ বইটিতে রয়েছে আমাদের জানা এবং অজানা এমন কিছু সুন্নাহ যা আজ অবহেলিত। এই অবহেলিত সুন্নাহ গুলোই আমাদের জীবনকে আলো ঝলমলে উঠোনে পরিণত করতে পারে।

রাসুলুল্লাহ সা. এর সুন্নাহ গুলো আঁকড়ে ধরে যারা একটি নতুন স্বাদ পেতে চান তাদের জন্য ‘হারিয়ে যাওয়া মুক্তো’ বইটি। বইটি পড়ার সময় নিজেকে রাসূলের সামনে অনুভব করবেন। সুন্দর শব্দচয়ন আপনাকে মুগ্ধ করবে এবং বইটি আপনাকে সুন্নাহ পালনে উৎসাহিত করবে। রাসূলের রেখে যাওয়া সুন্নাহ গুলোকে জানতে এবং সেগুলোকে আপন জীবনে প্রতিষ্ঠিত করতে এই বইটি অবশ্যই পাঠ্য।

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →