হতে চাই আল্লাহর প্রিয় বান্দা | শাইখ আবু আহমাদ সাইফুদ্দিন বেলাল মাদানী | Hote Chai Allahor Priyo Banda

  • বই : হতে চাই আল্লাহর প্রিয় বান্দা
  • লেখক : শাইখ আবু আহমাদ সাইফুদ্দিন বেলাল মাদানী
  • প্রকাশনী : দারুল কারার পাবলিকেশন্স
  • বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
  • সম্পাদক : ওমর ফারুক আব্দুল্লাহ
  • পৃষ্ঠা : 48, কভার : পেপার ব্যাক
  • ভাষা : বাংলা
  • লাস্ট আপডেট : ২৯ : ৬ : ২০২২

، وحده، والصلاة والسلام علي من لا نبي بعده، أما بعد. إن الحمد لله .
মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করছি, দারুল কারার পাবলিকেশন্স কে তার অশেষ কৃপায় তিনিই এগিয়ে নিয়ে যাচ্ছেন, আলহামদু লিল্লাহ। দরূদ ও সালাম অজস্র ধারায় বর্ষিত হোক মানকুল শিরোমণি সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ মহামানব নবী মুহাম্মাদ, তার পরিবারবর্গ, সকল সাহাবায়ে কিরামের প্রতি।
কৃতজ্ঞতা প্রকাশ করছি প্রবীন ইসলামিক স্কলার, দাঈ, দ্বীনের একনিষ্ঠ খাদিম সম্মানিত ওস্তায় শাইখ আবু আহমাদ সাইফুদ্দিন বেলাল মাদানীর প্রতি, তিনি তাঁর প্রণীত “হতে চাই আল্লাহর প্রিয় বান্দা” নামক বইটি “দারুল কারার পাবলিকেশন্স”-কে প্রকাশ ও প্রচারণার অনুমতি দান করেছেন।
ভালোবাসা” চারটি শব্দের গাঁথুনিতে আঁটা মহান রবের দেয়া সকলের অতি পরিচিত ও প্রিয় একটি শব্দ। একে নিয়ে কত উপাখ্যান-উপন্যাস, প্রবন্ধ নিবন্ধ, গল্প-গ্রন্থ-কবিতা যে লেখা হয়েছে তার ইয়ত্তা নেই। সবাই ভালোবাসা পেতে চাই। নিখুঁত-নির্মল-নিঃস্বার্থ ভালোবাসা সকলেরই কাম্য।
হতে চাই আল্লাহর প্রিয় বান্দা পুস্তিকাতে ভালোবাসা কী, কেন, কার সঙ্গে হওয়া চাই, কিভাবে তা পাওয়া যায় এবং এর উপকরণই বা কি-এ সম্পর্কিত বিষয়াদি কুরআন-সহীহ হাদীসের নিরিখে সংক্ষেপে তুলে ধরা হয়েছে।

স্বামী-স্ত্রীর ভালোবাসা

ভাবছেন বুঝি এ ভালোবাসা স্বামী-স্ত্রীর মাঝের ভালোবাসা? নিঃসন্দেহে স্বামী-স্ত্রীর মাঝের ভালোবাসা এক মধুর ও গভীর ভালোবাসা। এ ভালোবাসা আল্লাহ তা’আলা সৃষ্টিগতভাবেই করে দিয়েছেন। এ ব্যাপারে আল্লাহ তা’আলা তাঁর কুরআন কারীমে বলেন :
(ومن آياته أن خلق لكم من أنفسكم أزواجا لتسكنوا إليها وجعل بينكم مودة ورحمة إن في ذلك لآيات لقوم يتفكرون
“আর এক নিদর্শন এই যে, তিনি তোমাদের জন্যে তোমাদের মধ্য থেকে তোমাদের সঙ্গিনীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে শান্তিতে থাক এবং তিনি তোমাদের মধ্যে পারস্পরিক সম্প্রীতি ও দয়া সৃষ্টি করেছেন। নিশ্চয় এতে চিন্তাশীল লোকদের জন্যে নিদর্শনাবলী রয়েছে।” عن ابن عباس له قال قال رسول اللہ ﷺ : «لم نر للمتحابين مثل النكاح».
ইবনে ‘আব্বাস হতে বর্ণিত, রসূলুল্লাহ বলেন : “আমি স্বামী-স্ত্রীর মাঝের ভালোবাসার মতো আর কোনো ভালোবাসা দেখিনি।”
রসূলুল্লাহ তাঁর মৃত্যু পর্যন্ত প্রথম স্ত্রী খাদীজা -কে কখনো ভুলতে পারেননি। বরং প্রতিটি প্রসঙ্গে খাদীজার কথা স্মরণ করতেন।
স্বামী-স্ত্রী পরস্পরকে জয় করতে চাইলে প্রয়োজন ভালোবাসা। এ ছাড়া অন্য কিছু দ্বারা একে অপরকে জয় করা অসম্ভব।
৩. সূরা আর রূম ৩০:২১
৪. ইবনে মাজাহ হা. ১৮৪৭: শাইখ আলবানী হাদীসটিকে সহীহ বলেছেন।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?