স্যালভেশন অফ আ সেইন্ট Book review ll bookpoint24

 বইঃ স্যালভেশন অফ আ সেইন্ট

লেখকঃ কিয়েগো হিগাশিনো 

অনুবাদকঃ সালমান হক 

বিষয়ঃ ক্রাইম/মিস্ট্রি নভেল 

রেটিংঃ ৪/৫

স্ত্রীর সঙ্গে ছাড়াছাড়ি হবার ঠিক আগে খুন হয়ে গেল ইয়োশিতাকা, বিষ প্রয়োগে হত্যা করা হয় তাকে। সঙ্গত কারণেই তার স্ত্রী আয়ানে হয় প্রধান সন্দেহভাজন। কিন্তু সমস্যা একটাই – ইয়োশিতাকার মৃত্যুর সময় কয়েক শ’ মাইল দূরে অবস্থান করছিল সে। টোকিও’র পুলিশ ডিটেকটিভ কুসানাগির দৃঢ় বিশ্বাস, আয়ানে নির্দোষ কিন্তু তার সহযোগি উতসুমি মনে করে এই হত্যাকাণ্ডে মহিলা জড়িত।

কারো কাছেই শক্ত কোনো প্রমাণ নেই। বাধ্য হয়েই ডিটেকটিভ গ্যালিলিও হিসেবে পরিচিত এক প্রফেসরের শরণাপন্ন হয় উতসুমি। কিন্তু এই কেসটি তার ক্ষুরধার মস্তিষ্ককেও বিপদে ফেলে দেয়। রীতিমতো অসম্ভব হয়ে ওঠে সমাধান করাটা। এ রকম ঠান্ডা মাথার খুনির নাগাল পাওয়া কি সম্ভব হবে? . এ সিম্পল বাট পারফেক্ট ক্রাইম। কফিতে বিষক্রিয়ার কারণে ইয়োশিতাকার মৃত্যু হয়েছে এবং শুরুতে আপনি এও জানবেন কাজটা কে করেছে। কিন্তু কীভাবে করেছে সেটা জানার জন্যই আপনাকে পুরো বইটা পড়তে হবে। আর এই ‘কীভাবে’ র উত্তর মোটেও প্রেডিক্টেবল নয়। 

সোজা কথায়, পুরো বইটাই একটা মাইন্ড-গেম। ক্রাইমটা এতই নিখুঁত যে আপনাকে ভাবতে বাধ্য করবে কেন আর কীভাবে খুনটা করা হয়েছে। আর শেষে এসে বুঝতে পারবেন বইয়ের নামকরণে লেখকের সার্থকতা। . হিগাশিনোর লেখার স্টাইল বরাবরই দুর্দান্ত। সবকিছুর বিস্তারিত বর্ণনা থাকলেও মাত্রাতিরিক্ত মনে হয়নি। আর খুব ভালো পরিমাণে সারপ্রাইজ রেখেছেন লেখক। . সবমিলিয়ে, স্যালভেশন অফ আ সেইন্ট ব্রিলিয়ান্ট একটি বই। থ্রিলার এবং রহস্যপ্রেমীদের জন্যই বইটি মাস্ট-রিড। 

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?