স্বাস্থ্যের সুরক্ষা বিজ্ঞান ও সুন্নাহর আলোকে – ড. সালমা লাইজু

  • বই: স্বাস্থ্যের সুরক্ষা বিজ্ঞান ও সুন্নাহর আলোকে
  • লেখক: ড. সালমা লাইজু
  • প্রথম প্রকাশ: একুশে বইমেলা -২০২২
  • প্রকাশনায়: দি পাথফাইন্ডার পাবলিকেশন্স
  • প্রকাশক: সুলতানা আখতার
  • মুদ্রিত মূল্য: ১৭০৳

প্রারম্ভিক কথন

সুস্থতা আল্লাহপাকের পক্ষ থেকে কত বড় নেয়ামত। অথচ আমরা এ নেয়ামতের কদর করি না। আমরা যদি এ নেয়ামতের মূল্যায়ন না করি তাহলে আল্লাহতায়ালার হক আদায় থেকেও যেমন বঞ্চিত থাকব তেমনি বঞ্চিত থাকব বান্দার প্রাপ্য প্রদানের ক্ষেত্রেও।

আমার স্বাস্থ্য যদি ভালো না থাকে তাহলে আমি কোনো কিছুরই যোগ্য হব না। আর তা ইবাদতের ক্ষেত্রে হোক বা বাহ্যিক কাজকর্মই হোক না কেন। তাই ইসলামে স্বাস্থ্যের প্রতি দৃষ্টি রাখার বিষয়ে অত্যধিক তাকিদ প্রদান করা হয়েছে। কেননা, আল্লাহপাক মানুষ সৃষ্টি করেছেন একমাত্র তার ইবাদত করার জন্য আর ইবাদতের জন্য শারীরিক শক্তি সুস্থতা প্রয়োজন।

বইটির বিষয়বস্তু

বক্ষমান গ্রন্থটি মূলত স্বাস্থ্যবিধি ও পরামর্শ মূলক । বইটিতে আমাদের স্বাস্থ্যের সুরক্ষা বিজ্ঞান ও সুন্নাহর আলোকে তুলে ধরা হয়েছে ।

বই আলাপন

বক্ষমানবইটিতে লেখক ৯৬ পৃষ্ঠার মোড়কে ছোট বড় ১৫ টি অধ্যায় নিয়ে আলোচনা করেছেন।

সুচিপত্র এক ঝলক দেখে নেই:

১। ভুমিকা
২। ইসলামের দৃষ্টিতে খাদ্য ও পুষ্টি গ্রহন
৩। স্বভাব বা ভদ্রতা
৪। কিছু খাবার একসাথে খাওয়া নিষেধ
৫। নবিজি (সা:) এর স্বাস্থ্য – সম্মত দৈনন্দিন
জীবন
৬। নবিজি (সা:) প্রিয় ঔষধি গুণযুক্ত কিছু জিনিস
৭। নবিজি (সা:) এর দৈনন্দিন জীবন পদ্ধতি
৮। সুন্নাত ও পানি
৯। পানির অন্যান্য উপকারিতা
১০। নবিজি (সা:) এর প্রিয় সুগন্ধি
১১। সুন্নাত ও ঘুম
১২। নবিজি (সা:) এর সুন্নাহ অতুলনীয় মধু
১৩। পরিস্কার ও পরিচ্ছন্নতা ঈমানের অর্ধেক
১৪। রক্তের গ্রুপ
১৫। বিবিধ- স্বাস্থ্য টিপস

মূল রিভিউ:

আমাদের নবিজি (সা:) কিছু খাবার বিশেষভাবে পছন্দ করতেন এবং সেগুলি মানুষের স্বাস্থ্যের জন্য কল্যাণকর (বুখারী শরীফ , ৫৮২)

ইসলাম ধর্মে খুব ভারী এবং গুরুপাক খাবার খাওয়াতে উৎসাহিত করা হয়নি , বরং সব সময় তাজা এবং হালকা খাবার খাওয়ার জন্য উৎসাহিত করা হয়েছে । ইসলামের দৃষ্টিতে খাদ্য ও পুষ্টি গ্রহন অতীব গুরুত্বপূর্ণ বিষয় । বক্ষমান বইটিতে ইসলামের দৃষ্টিতে খাদ্য গ্রহনের নিয়ম , ধীরে ধীরে খাওয়ার বৈজ্ঞানিক কারণ , কম খাওয়ার বৈজ্ঞানিক কারণ , খাবারের সময় ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে ।

মুসলিম হিসেবে আমাদের খাবার গ্রহনের ক্ষেত্রে অত্যন্ত সতর্ক থাকা উচিত । কিছু খাবার গ্রহন ইসলামে নিষিদ্ধ সেই সম্পর্কে এই বইয়ে গুরুত্বপূর্ণ আলোচনা উঠে এসেছে ।

কেমন ছিল আমাদের প্রিয় নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর স্বাস্থ্য সম্মত দৈনন্দিন জীবন সেই সম্পর্কে আলোচ্য বইয়ে সুন্দর আলোচনা স্থান পেয়েছে।

কুরআন , হাদিস ও বিজ্ঞানের আলোকে লেখা “স্বাস্থ্য সুরক্ষা বিজ্ঞান ও সুন্নাহর আলোকে ” বইটি চলার পথে আমার জীবনের একটি গাইডলাইন হিসেবে কাজে দিবে ইন শা আল্লাহ ।

বইটি কেন পড়বেন:

ইসলামের দৃষ্টিতে, অসুস্থ হয়ে চিকিৎসা গ্রহণ করার চেয়ে সুস্থ অবস্থায় স্বাস্থ্য রক্ষার জন্য স্বাস্থ্যবিধি মেনে চলা উত্তম। মহানবি (সা.) বলেন, ‘কিয়ামতের দিন বান্দাকে নেয়ামত সম্পর্কে প্রথম যে প্রশ্নটি করা হবে তা হলো তার সুস্থতা সম্পর্কে। তাকে বলা হবে আমি কি তোমাকে শারীরিক সুস্থতা দেইনি?’ (সুনানে তিরমিজি)।

লক্ষ লক্ষ টাকা পয়সা ব্যয় করে চিকিৎসা গ্রহন করে সুস্থ হবার চেষ্টা না করে শুধুমাত্র খাদ্যাভাস এবং জীবন পদ্ধতির সুন্নাহ ভিত্তিক নিয়ম অনুসরণ করলেই আমরা খুব সুন্দরভাবে জীবন যাপন করতে পারি । আশাকরি আপনার স্বাস্থ্যের সুরক্ষায় এই বই কিছুটা হলেও সহায়ক হবে ইন শা আল্লাহ ।

আসুন, স্বাস্থ্যের সুরক্ষা করি বিজ্ঞান ও সুন্নাহর আলোকে এবং আল্লাহপাকের এ নেয়ামতকে উপলব্ধি করে আল্লাহতায়ালার শুকরিয়া আদায় করি। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবাইকে সুস্থ রেখে সুস্বাস্থ্যের অধিকারী করুন, আমিন

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?