স্বর্ণবাজ : সিদ্দিক আহমেদ | Shornobaj By Siddik Ahmed

  • বই : স্বর্ণবাজ
  • লেখক : সিদ্দিক আহমেদ 
  • প্রচ্ছদ : ফরিদুর রহমান রাজীব
  • জনরা : হিস্টরিকাল ফিকশন/থ্রিলার
  • প্রকাশনী : ঋদ্ধ প্রকাশ
  • প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি, ২০২২
  • মুল্য : ৪৫০টাকা
  • পৃষ্ঠা সংখ্যা : ২৮৫

ব্যক্তিগত মতামত

লেখক সিদ্দিক আহমেদ এর লেখা ঐতিহাসিক উপন্যাস ❝স্বর্ণবাজ❞। বইটি মুলত বারো ভূঁইয়াদের নেতা ঈসা খাঁর জীবনের আলোকে লেখা হয়েছে। কিন্তু ঈসা খাঁর জীবন অনুযায়ী লেখা হলেও বইএর গল্প শুরু হয়েছে সম্রাট হুমায়ূন এর পতনের পরের সময় সোলায়মান খান এর শাসন থেকে। প্রথমত আমি ইতিহাস তেমন পড়িনি বলা যায়, এর আগে ইতিহাস আশ্রিত যেই বইগুলো পড়া হয়েছে সেগুলো হলো:- হুমায়ূন আহমেদ এর “বাদশাই নামদার”। রবিনজামান খান এর”সপ্ত রিপু”, “ব্ল্যাক বুদ্ধা”, “২৫শে মার্চ”। 
ঈসা খাঁর জীবন নিয়ে দু একটা লেখা বিভিন্ন ভাবে পড়লেও এতো বিস্তর পরিসরে পড়া বা জানা কোনটাই হয়নি। এই বইতে ঈসা খাঁর জীবনের একেবারে ছোট সময় থেকে লেখা শুরু করা হয়েছে। তার সাথে বিভিন্ন সময়ে সোলায়মান খানএর যুদ্ধ, উন্থান পতন সবই বেশ বিস্তৃত পরিসরে তুলে ধরেছেন। সিদ্দিক আহমেদ এর লেখা এর আগে পড়া হয়েছে (ধনুর্ধর, পিপিলিকার ডানা)। এইসব পড়েই উনার লেখার ভক্ত হয়ে গিয়েছি(ধনুর্ধর মাস্টরিড বই), কিন্তু স্বর্ণবাজ সেটি ছাড়িয়ে গিয়েছে। 
বইটিকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে, প্রথম দুটি সময় অসাধারণ লাগলেও তৃতীয় পর্বে মনে হয়েছে সবকিছু গুছিয়ে আনতে বেশ সময় নিয়েছেন লেখক। আশাকরি এর পরের কিস্তিগুলোতে দারুণ কিছু হবে। সেই পর্যন্ত অপেক্ষায় রইলাম। আগ্রহীরা পড়ে দেখতে পারেন, আশাকরি ভালো লাগবে, তার সাথে ইতিহাসের খুব প্রয়োজনীয় একটি সময় এবং একজন মানুষ প্রথম সময়ের পুর্ণাঙ্গ ধারনা হবে।
উপন্যাসের পটভূমি মধ্যযুগের বাংলা। মোগল সম্রাট হুমায়ুনকে পরাজিত করে দিল্লীর দখল নিয়েছে শের শাহ শুরী। তার বিরুদ্ধে বাংলায় বিদ্রোহ ঘোষণা করেছে গৌড়ের দেওয়ান সোলায়মান খান। প্রতিপক্ষের দুই দক্ষ সেনানায়ক তাজ খান এবং দরিয়া খানের সাথে প্রতিনিয়তই তার যুদ্ধ চলছে। হয় স্নায়ুযুদ্ধ, নতুবা অস্ত্র হাতে সম্মুখ সমরে। এমন অস্থিতিশীল পরিস্থিতির মাঝে বেড়ে উঠছে তাঁর দুই পুত্র – ইসমাইল এবং ঈসা। সেই ঈসা যে পরবর্তীতে বারো ভূইয়াদের মাধ্যমে বাংলার সালতানাতের ভিত কাঁপিয়ে দিবে৷ 
ঈসা খানের আখ্যান নিয়ে লেখা ঐতিহাসিক উপন্যাস সিরিজের প্রথম কিস্তি ‘স্বর্ণবাজ’। মূলত ঈসা খানকে নিয়ে সিরিজ হলেও প্রথম বইতে ঈসা খানের পিতার সময়কাল বর্ণনার মাধ্যমে তার ছোটবেলাকে চমৎকার করে ফুটিয়ে তুলেছেন লেখক, পরবর্তী খন্ডগুলোর জন্য একদম দারূণ ভিত্তি গড়েছেন। সোলায়মান খানের ছায়ায় বড় হওয়া ছোট্ট শিশু থেকে কত ঘাত প্রতিঘাত সহ্য করে রোমাঞ্চকর অভিজ্ঞতার মধ্য দিয়ে প্রতাপশালী শাসক হয়ে ওঠার যাত্রার বাকিটুকু পড়তে আর তর সইছে না। 
লেখকের আগের বইগুলো পড়ার অভিজ্ঞতা থেকে বলছি আগের লেখনীকে ছাপিয়ে গেছেন তিনি স্বর্ণবাজের মাধ্যমে। থ্রিলার উপন্যাসে মুহূর্তে মুহুর্তে টুইস্ট, কাহিনীর অপ্রত্যাশিত বাঁকের থেকেও বেশি উপভোগ করেছি লেখা। এত দারূন শব্দের গাঁথুনি আর কাব্যিক লেখনী অনেকদিন মনে থাকবে। 
বিলাশবহুল রাজদরবার, কুটনীতির চাল, অ্যাকশন-প্যাকড যুদ্ধক্ষেত্র, দৃঢ় চরিত্র, মনে রাখার মতো কিছু উক্তি, আনন্দ-বিষাদে মাখা আখ্যান সব মিলে আমার স্বর্ণবাজ পড়ার অভিজ্ঞতা ছিলো অতি চমৎকার। আগের লাইনটা পড়ে গেম অফ থ্রোনসের কথা মনে হচ্ছে? মধ্যযুগের বাংলা সম্ভবত ফিকশনের থেকে কোনো অংশে কম ছিলো না আর সেই গল্পই চমৎকার করে আমাদের সামনে তুলে এনেছেন লেখক। নিজের অজ্ঞানতার কারণে হিস্টেরিকাল এক্যুরেসি নিয়ে কিছু বলার নেই তবে ইতিহাস আশ্রিত ফিকশন হিসাবে লা-জবাব! সবাই বেশি করে বই পড়ুন আর লেখককে চাপ দিন পরবর্তী খন্ড দ্রুত প্রকাশের জন্য।

ভূমিকা

দিল্লীতে হুমায়ূনকে হটিয়ে মসনদে বসছে শের শাহ শুরী। আর বাংলায় তারই বিরুদ্ধে বিদ্রোহ করছে গৌড়ের দেওয়ান সোলায়মান খান। প্রতিপক্ষের দুই দক্ষ সেনানায়ক তাজ খান এবং দরিয়া খানের সাথে প্রতিনিয়তই তার যুদ্ধ চলছে।
সোলায়মান খানের দুই দফা বিদ্রোহ আর মৃত্যুদন্ডের পরে পুত্রদ্বয় ইসমাইল খান আর ঈসা খান দাস হিসেবে বিক্রি হয়ে গেলেন পারস্যে। ভবিষ্যত বারোভূঁইয়ার একজন সেই ঈসা খানের প্রারম্ভিক জীবনের গল্পই স্বর্ণবাজ।ঈসা খানের আখ্যান নিয়ে লেখা ঐতিহাসিক উপন্যাস সিরিজের প্রথম কিস্তি ‘স্বর্ণবাজ’। মূলত ঈসা খানকে নিয়ে সিরিজ হলেও প্রথম বইতে ঈসা খানের পিতার সময়কাল বর্ণনার মাধ্যমে তার ছোটবেলাকে চমৎকার করে ফুটিয়ে তুলেছেন লেখক, পরবর্তী খন্ডগুলোর জন্য একদম দারূণ ভিত্তি গড়েছেন।
এই বইতে ছোট্ট ঈশা খাঁকে দেখানো হয়েছে। এই বইয়ের প্রধান বিষয়বস্তু ছিল সোলায়মান খান এবং গৌড়ের দুর্গ দখলে তার সকল কার্যকলাপ। তিনি একজন আত্মমর্যাদাসম্পন্ন সম্রাট যার নিকট মৃত্যুর চেয়ে সম্মান অত্যাধিক প্রিয়। বাংলায় একটি কথা আছে জান বাঁচানো ফরজ। কিন্তু সে নিজের মৃত্যুর পরোয়ানা না করে সব সময় সততা দেখিয়েছেন।তার প্রিয় দুই পুত্র ইসমাইল এবং ঈশা।ইসমাইল এবং ঈশা পরস্পরকে অত্যন্ত ভালবাসে।তারা বিপদের সময় একে অপরের ঢাল হয়ে পাশে থাকে
পাঠ প্রতিক্রিয়া
প্রথমেই বলে রাখি বইয়ের শেষ আশানুরূপ হয়নি। অনেকটাই শেষ হয়েও হলো না শেষ টাইপের। তবে লেখককে দোষ দেওয়া যায় না কেননা এটি মূলত একটি ট্রিলজি হওয়ার কথা।তারপরেও আমার মনে হয়েছে বইয়ের শেষটা একটু রোমাঞ্চকর হলেও পারতো। আমি ইতিহাস আশ্রিত কোন বই পড়ি না কেননা ইতিহাস পড়তে আমার চরম বিরক্ত লাগে। তবে এই বইটি পড়তে আমার বিরক্ত লাগে নি বরং আরো ভালো লেগেছে। এইভাবে গল্পের মাধ্যমে আমাদের বইতে ইতিহাস তুলে ধরলে ভাল হতো। 
লেখক এর লেখনীশৈলি অত্যন্ত সুন্দর। পরবর্তী বইমেলাতেই এই বইয়ের দ্বিতীয় খন্ড পাবো বলে আশা করি। এক্ষেত্রে ঋদ্ধ প্রকাশনীর ভূমিকাও কম নয়। বইয়ের প্রোডাকশন কোয়ালিটি বেশ ভালো ছিল।শক্ত বাইন্ডি, ক্রিম কালারের এবং শক্ত পেজ।তবে একটা সমস্যা হয়েছিল বইটি পড়তে। মাঝখানের দিকে বইটি খোলা রেখে পড়তে অনেক সমস্যা হয়েছিল। বারবার বই বন্ধ হয়ে যাচ্ছিল।এছাড়াও প্রচ্ছদটা আরো ব্রাইট হলে ভালো লাগতো ।আর হ্যা কোনো বানান ভুল দেখেনি বলে মনে হয়
রেটিংঃ ৮.৫/১০
ছবিটি আমিই তুলেছি।কেমন হয়েছে বলবেন কিন্তু…..
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?