February 25, 2024

স্বপ্নের ঠিকানা ❤️লেখক মাশফিকুল হাসান

❤️বই: স্বপ্নের ঠিকানা
❤️লেখক: মাশফিকুল হাসান
❤️ধরন: গল্পগ্রন্থ
❤️পৃষ্ঠা: ৬৪
❤️কভার: হার্ডকভার
❤️প্রকাশনী: ঘাসফুল প্রকাশনী
❤️মুদ্রিত মূল্য:১৬০ টাকা।
❤️ছাড়কৃত মূল্য: ১২০ টাকা।
♥️ব্যক্তিগত রেটিং: ১০/১০
❤️নামকরণ: সালমান শাহ্ এর অভিনীত সুপার হিট বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী “স্বপ্নের ঠিকানা” চলচ্চিত্রের নামানুসারে এই বইয়ের নাম স্বপ্নের ঠিকানা।

❤️বইটির সবগুলো গল্প সাধু ভাষায় লেখা। আমি বরাবরই সাধু ভাষায় গল্পপ্রেমী। বইটি যেন সাধু ভাষাতেই বেশি মানিয়েছে। প্রথমে বইটির উৎসর্গ টা পড়েই আমি বিমোহিত ছিলাম। এত সুন্দর! এই বইটিতে ১০ টি গল্প রয়েছে। ১০ টি গল্পই অসম্ভব সুন্দর। এত সুন্দর একটি বই অনেক দিন পরেই পড়লাম। আমি সবাইকে এই বইটি একবার হলেও পড়ার জন্য সাজেস্ট করবো। আশা করি মন ছুয়ে যাবে।
এই বইয়ের মধ্যে আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে ভুবনমোহিনী, বন্দুক ও স্বপ্নের ঠিকানা,শেষ বিকালের মেয়ে,স্টেশন মাস্টার, স্বপ্নের ঠিকানা, অভিমানী রাজপুত, ময়নাদি গল্পগুলো।
স্বপ্নের ঠিকানা বইটির কিছু ল

☑️মনুষ্য জীবন যে কংক্রিটের চেয়েও বেশি কঠিন, পিপাসার চেয়েও বেশি শুষ্ক।
☑️প্রকৃতি আর মানুষের মাঝে বড়ো অদ্ভুত মিল লক্ষ্য করা যায়। তাহা হইলো- দু’জনেই নিজেদের সৌন্দর্য দেখাইতে স্বাচ্ছন্দ্য বোধ করে। কিন্তু মানুষ জানে না সে কতদিন বাঁচিবে, প্রকৃতি জানে না সে আর কতদিন টিকিবে। তথাপি উভয়েই ব্যস্ত এই ম্যান ভার্সেস ওয়াইল্ড লড়াইয়ে নিজেদের সৌন্দর্য প্রদর্শনে।
☑️অলস মানুষের সখ থাকিলেও সৌখিনতা থাকে না।
☑️ দেখ মা, আরেক মা আমারে গুলি দিয়াছে, তারে শত্রুমুক্ত রাখিতে, তোর স্বপ্নের ঠিকানা বাঁচাইতে।
☑️ পূর্ণতার চেয়ে শূন্যতার গল্প যাহার বেশি তাহার কাছে ব্যর্থতার আরেক নাম-‘আমি ভালো আছি’।
☑️ বাবার ভালোবাসা অকৃত্রিম। হারানোর ব্যাথা সেই বোঝে যে হারাইয়াছে।
☑️সুবিশাল এই ধরণী-অবনী-পৃথিবীর মাঝে দুইটি দরিয়া রহিয়াছে। একটি হইলো লালস্য এবং অপরটি সুদৃশ্য। ঠিক তেমনি মানুষের মাঝেও রহিয়াছে দুই দরিয়া। এপার দরিয়া এবং ওপার দরিয়া। দুইজনের মাঝেই রহিয়াছে বিশাল একটি অন্তরাল। যাহা কখনো কেহ অতিক্রম করে না। স্বার্থান্বেষী মহল অবস্থান করে এপার দরিয়ায় আর পরার্থপর সদয়বান অবস্থান করে ঠিক বিপরীতে, ওপার দরিয়ায়।

❤️প্রচ্ছদ: অসম্ভব সুন্দর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *