সোশ্যাল মিডিয়া মার্কেটিং : নীলা মণি গোস্বামী | Social Media Marketing : Neela Mani Goswami

  • বই : সোশ্যাল মিডিয়া মার্কেটিং 
  • লেখিকা : নীলা মণি গোস্বামী 
  • প্রকাশনী : শব্দশৈলী
  • প্রচ্ছদ : জুলিয়ান
  • জনরা : ব্র্যান্ডিং, মার্কেটিং ও সেলিং
  • পৃষ্ঠা সংখ্যা: ১০৪
  • মুদ্রিত মূল্য : ২০০ টাকা
  • ব্যাক্তিগত রেটিং : ৪/৫
  • রিভিউ লেখক : সাজ্জাদুর রহমান শিপন

Content is the present and future of marketing 
তথ্য প্রযুক্তির এযুগে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বহুল প্রচলিত। প্রায় সকল ব্যবসাই এখন ডিজিটাল মার্কেটিংয়ের দিকে এগিয়ে যাচ্ছে। ছোট থেকে বড় নিত্য প্রয়োজনীয় জিনিস আজকাল আমরা অফলাইন থেকে অনলাইনেই কিনতে বেশি পছন্দ করি। তাই এখন অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়া শুরু করেছে। কারণ সময়ের সাথে সাথে মানুষ আরও বেশি ইন্টারনেটের উপর নির্ভর হচ্ছে। ফলে ডিজিটাল মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়েরও গুরুত্ব ও প্রচলন বাড়বে অদূর ভবিষ্যতে। তাই এই খাতে ক্যারিয়ার গড়ে তোলার ব্যাপক সম্ভাবনা রয়েছে।
🔖 সারসংক্ষেপ: “সোশ্যাল মিডিয়া মার্কেটিং” বইটি মূলত যারা সোশ্যাল মিডিয়া বা প্লাটফর্মে মার্কেটিংয়ের ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য লেখা। বর্তমানে বেশ কয়েকটি সোশ্যাল প্লাটফর্ম রয়েছে যেখানে ডিজিটাল মার্কেটিং করা সম্ভব। লেখিকা প্রত্যেকটি সোশ্যাল মিডিয়া নিয়েই আলাদাভাবে আলোচনা করেছেন। ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ, লিঙ্কডইন, টুইটার, কোরা, ইউটিউব, পিন্টারেস্ট – এই সবগুলো সোশ্যাল মিডিয়ায় কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হবে, তা নিয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে বইটিতে। এছাড়াও নিশ, কি-ওয়ার্ড ও অন্যান্য মার্কেটং ভোকাবুলারি নিয়েও লেখা হয়েছে। মোটকথায়,আপনার একটি ব্যবসা অনলাইনে দাঁড়া করাতে বা ডিজিটাল মার্কেটিং করে আয় করার জন্য প্রাথমিক সকল দিক-নির্দেশনা বইটিতে দেওয়া হয়েছে।
🔖 পাঠ প্রতিক্রিয়া: যারা ডিজিটাল মার্কেটিংয়ে একেবারে নতুন, তাদের জন্য বইটি খুবই হেল্পফুল। সাবলীল ভাষায় লেখিকা চমৎকারভাবে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে প্রাথমিক ধারণা দিয়েছেন। বইটি ব্যক্তিগতভাবে চমৎকার লেগেছে এবং অনেক কিছু জানতে পেরেছি। 

🔖 বই নিয়ে কিছু কথা: বইটি প্রচ্ছদ, বাইন্ডিং, মুদ্রণ সবকিছুই চমৎকার হয়েছে। শব্দশৈলীর প্রকাশনী বরাবরই চমৎকার বই দিয়েছে আমাদের। বইয়ে লেখার ধরণ খুবই সাবলীল ও বোধগম্য ছিলো।
🔖 লেখিকা নিয়ে কিছু কথা: লেখিকা নীলা মণি গোস্বামী আপুকে নিয়ে নতুন করে বলার কিছু নেই। তিনি আমাদের এই ‘Writers’ Club Bd’ অনলাইন কমিউনিটির প্রতিষ্ঠাতা। লেখালেখির মাধ্যমে জ্ঞান বিতরণ করা, মানুষজনকে বই পড়তে উৎসাহিত করা এবং নবীন লেখকদের একটি সুন্দর প্ল্যাটফর্ম দেয়াই এ কমিউনিটির মূল উদ্দেশ্য।
বর্তমানে তিনি ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিকস-এ শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক বিভাগে পড়াশোনা করছেন। এছাড়াও পড়াশোনার পাশাপাশি তিনি একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে কাজ করছেন। টুকিটাকি ফ্রিল্যান্সিং করেন। অ্যাফলিয়েট মার্কেটিং, কন্টেন্ট রাইটিং এবং প্রিন্ট অন ডিমান্ড (kdp) তার মধ্যে অন্যতম। এছাড়াও তিনি ‘তাকে ভালোবেসে’ এবং ‘ এটিকুয়েটা’ -এই দুইটি মৌলিক হরর বই লিখেছেন। 
    –Credit–
সাজ্জাদুর রহমান 
জুনিয়র কন্টেন্ট রাইটার
রাইটার্স ক্লাব বিডি
                                      ——০——-
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?