সীমান্তের মহাবীর’ Book Review with upcoming pdf

বইয়ের নাম: সীমান্তের মহাবীর

লেখক: কর্নেল মুহাম্মাদ ফারাজ

অনুবাদক: নূর হোসাইন উমর

সম্পাদক: আহমেদ ইউসুফ শরীফ ও ইমরান রাইহান

বানান: মুসতাক আহমাদ 

প্রকাশনায়: হাসানাহ পাবলিকেশন

পৃষ্ঠা: ২২২

মুদ্রিত মূল্য: ৩১০ টাকা মাত্র

রিভিউ লেখেছেন: সাওদা সিদ্দিকা নূর।

‘সীমান্তের মহাবীর’ বইটির শর্ট পিডিএফ পড়ে আমার ভেতর অনুভূতির যে অনুরণন সৃষ্টি হয়েছে, সেটা মস্তিষ্কের সকল সুন্দর শব্দমালা দিয়ে ও ব্যাক্ত করা সম্ভব নয়। যেখানে অনুভূতিকে আক্ষরিক রুপ দেয়ার মত শব্দ পৃথিবীর কোন অভিধানে নেই, সেখানে আমার  মস্তিষ্ক কিভাবে এই অনুভূতির ব্যাখ্যা দিবে?

.

.

সেই ১৪০০ বছর পূর্বে একজনের বিভায় উদ্ভাসিত হয়েছিল জগৎ। তার সত্যের স্পর্শ পেয়ে যারা পরিণত হয়ে ছিল সোনার মানুষে, তাদের ঈমানি তেজ ও যুদ্ধ ক্ষেত্রে অশ্বের খুরের ধুলোয় রঙিন হয়ে ছিল ভুবন। তাদের-ই একজন মুসান্না বিন হারিসা (রা.)। আরব কি আফ্রিকা! ইসলামের জন্য নিবেদিত প্রাণ দুঃসাহসী এই বিজেতা নিজ গুনে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন, পুরো বিশ্বের কাছে পরিচিত হয়েছেন একজন অকুতোভয় সালার হিশেবে। তাকে নিয়েই লেখা ‘সীমান্তের মহাবীর’ বইটি।

নিজেদের ইতিহাসকে ভুলতে বসা জাতির জন্য এমন কিংবদন্তি সালারকে নিয়ে রচিত বই শুধু প্রয়োজনীয় নয়, অক্সিজেনের ন্যায় অপরিহার্য। তাই যারা বইটি মলাট বদ্ধ করার প্রয়াস করে ছিলেন, তাদের সবার প্রতি কৃতজ্ঞ। তাছাড়া, একজন সাহসী সালারের গল্প যদি ঝাঁঝালো ভাবে উপস্থাপন করা না যায়, তবে লেখকের কোন স্বার্থকতা নেই। সেই দিক থেকে লেখকের কলম পূর্ণতার পরিচয় দিয়েছে। আবার, এই বইয়ে মুসান্না (রা.)-র জন্ম পূর্ব থেকে শুরু করে জীবনের অন্তিম পর্যায় পর্যন্ত সব কিছু বর্ণনা করা হয়েছে, যেটা বেশি ভালো লেগেছে। 

.

.

আজ আর নয়। অনেক বেশি বলে ফেলেছি। আসলে অনুভূতিকে সংক্ষেপণ করার সাধ্য কোন হৃদয়ের নেই। আশা করব বইটি পড়ে আমরা আমাদের হারিয়ে যাওয়া নক্ষত্র খচিত এক সালারের কথা জানতে পারব। মুসলিমদের হারিয়ে যাওয়া সেই জৌলুসকে দর্পণের ন্যায় নিজেদের ভেতরে প্রতিফলন ঘটাতে পারব। উদ্ধার করতে সক্ষম হব আমাদের স্বর্ণালী ইতিহাসের স্বর্ণরেণু।

.

.

বইয়ের নাম: সীমান্তের মহাবীর

লেখক: কর্নেল মুহাম্মাদ ফারাজ

অনুবাদক: নূর হোসাইন উমর

সম্পাদক: আহমেদ ইউসুফ শরীফ ও ইমরান রাইহান

বানান: মুসতাক আহমাদ 

প্রকাশনায়: হাসানাহ পাবলিকেশন

পৃষ্ঠা: ২২২

মুদ্রিত মূল্য: ৩১০ টাকা মাত্র

রিভিউ লেখেছেন: সাওদা সিদ্দিকা নূর

গ্রন্থে কর্নেল মুহাম্মাদ ফারাজ, আমাদের বীরত্বপূর্ণ ঝলমলে ইতিহাস তুলে ধরেছেন। তিনি আমাদের ঘোরলাগা অতীত ও শ্রেষ্ঠত্বের গল্পগুলো জাতির সামনে উপস্থাপন করেছেন। তাঁর কলমে সত্যের পথে সাহাবিদের অগ্নিপরীক্ষা ও হকের পথে সাহাবিদের অবিচলতার গল্পগুলো উঠে এসেছে। 

আল্লাহ ও তাঁর রাসুলের আমানত রক্ষায় সাহাবিদের জান বাজি রাখা যুদ্ধ ও সংগ্রামের ইতিহাস তিনি কলমের আঁচড়ে ফুটিয়ে তুলেছেন। এ ছাড়াও  ইসলামের সভ্যতা ও ভব্যতা, মুসলমানদের সচ্চরিত্র ও উদারতা, মুসলিম সেনাপতিদের সাহসিকতা ও নির্ভীকতার গল্পগুলো তিনি বড়ো সুন্দর করে অঙ্কন করেছেন। 

তিনি লিখেছেন মুসলমানদের সাহসের ইতিহাস। উপস্থাপন করেছেন আরবদের বীরত্বের ইতিহাস। 

এখন মুসলিম উম্মাহর  জন্য আবশ্যক হলো তাদের জ্ঞান ও বুদ্ধি দিয়ে, অনুভব ও অনুভূতি দিয়ে তাদের সুমহান ইতিহাস রপ্ত করা।

‘সীমান্তের মহাবীর’ বইটির প্রি-অর্ডার চলছে। সুতরাং পরিচিত/অপরিচিত যেকোন অনলাইন শপে প্রি-অর্ডার করে রাখুন।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?