February 21, 2024

সালিহাত – সারা হিশাম নুরি ও মুনিরা আদিল জাকির

দাম্পত্য-বন্ধন : নির্ভরতার অপূর্ব আশ্রয়

দাম্পত্য-জীবন যেন ছবিয়ালের সযত্নে গড়া অপূর্ব এক ক্যানভাস। যে ক্যানভাসে আশ্রিত হয়ে আছে শত রংয়ের নির্মল ব্যঞ্জন। এর মাঝে যে চিত্রটি দাম্পত্য-বন্ধনের এই ক্যানভাসটিকে সবচেয়ে আকর্ষণীয় করে তোলে সেটি হলো—পারস্পরিক নির্ভরতাবোধ। কখনো নারী পুরুষের প্রতি নির্ভরশীল হয়ে ওঠে, আবার কখনো নিজেই হয়ে ওঠে স্বামীর জন্য নির্ভরতার প্রতীক, এগিয়ে যাওয়ার আশ্রয়। এভাবেই দাম্পত্য-বন্ধনের সূত্র ধরে তারা পৌঁছে যায় আস্থার সুউচ্চ মিনারে। যা উভয়ের আকর্ষণ ও আকাঙ্ক্ষার সৌন্দর্যকে বাড়িয়ে তোলে বহু থেকে বহু গুণে। এটি দাম্পত্যপ্রাসাদের সর্বোচ্চ সিংহাসন; বরং এটি মানবপ্রকৃতির অন্যতম ধ্রুব সত্য বিষয়।
.
নারীর সত্তায় কখনো অপূর্ণতার আঘাত আসে, যেন পুরুষ তা পূর্ণ করে দেয়; কখনো পুরুষের জীবন অপূর্ণতায় ভোগে, তখন নারীর পরশ যেন তাকে করে তোলে পূর্ণ পূর্ণিমা। যেন সুদীপ্ত হয়ে ওঠে দুটো প্রাণের মাঝে প্রাকৃতিক আকাঙ্ক্ষা ও আকর্ষণের দিবাকর। জীবন-সফেন যেন বয়ে চলে অবিরাম, হৃদয়কোটরে জেগে থাকে যেন বেঁচে থাকার দায়বদ্ধতা, গড়ে ওঠে যেন দুটো সত্তার পিঠে নির্ভরতার অভেদ্য দেয়াল।
.
উমামা বিনতে হারিসের কন্যা আজ শ্বশুরালয়ে চলে যাবে। মায়ের চেহারায় গম্ভীরতার দীপ্তি স্থির হয়ে আছে। অস্ফুট সরল আওয়াজে কন্যাকে তিনি উপদেশ দিয়ে বলছেন :
‘হে আদরের কন্যা আমার, ভদ্রতার সুষমা পূর্ণ থাকায় যদি উপদেশ দেওয়া বারণ হতো, তাহলে তোমাকেও উপদেশ দেওয়ার প্রয়োজন পড়ত না। কিন্তু মনে রেখো, উপদেশ গাফেলের জন্য সতর্কবাণী আর বুদ্ধিমানের খোরাক। শোনো, বাবার অর্থবিত্ত আর তার হৃদয়ের তীব্র টান যদি নারীকে স্বামীহীন থাকার সুযোগ দিত, তাহলে সেটা তোমার ক্ষেত্রেই বেশি মানাত। কিন্তু মনে রেখো, নারীকে সৃষ্টি করা হয়েছে পুরুষের জন্য আর পুরুষকে নারীর জন্য।’

প্রকাশিত বই সালিহাত থেকে

লেখক : সারা হিশাম নুরি ও মুনিরা আদিল জাকির
অনুবাদক : মাওলানা জমির মাসরূর
প্রকাশনায়: সিজদাহ পাবলিকেশন
পৃষ্ঠা সংখ্যা : ২১৬
মলাট মূল্য : ৩০০ ৳
প্রি-অর্ডার মূল্য : ২০০ ৳
বাঁধাই : হার্ডকভার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *