সফলতার গোপন সূত্র

আমাদের গ্রাফিক ডিজাইনার শরিফ ভাই নিয়মিত সিয়ানের পেইজের পোস্ট-ব্যানারগুলো বানিয়ে দেন। তিনি একটা ব্যানার বানানোর আগে অনেক ব্রেইনস্টর্মিং করেন। অন্যান্য রিলেটেড ব্যানারগুলো বারবার দেখেন। সেখান থেকে নতুন ব্যানারের জন্য আইডিয়া নেন। এভাবে আইডিয়া নেওয়ার ফলে উনার ব্যানার কোয়ালিটি বেটার হয়।

আপনারা খেয়াল করলে দেখবেন, জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে এ-পদ্ধতিটি এক ধরণের সূত্র হিসেবে কাজ করে। একজন ভালো লেখক হবার জন্য অবশ্যই আগে একজন ভালো পাঠক হতে হয়। পাঠাভ্যাস একজন লেখকের শব্দভান্ডার সমৃদ্ধ করার পাশাপাশি তাকে লেখালেখির ক্ষেত্রে নতুন নতুন সিকোয়েন্স ডেভেলপ করতেও হেল্প করে। 

একজন শিল্পিকে ছবি আঁকার জন্য প্রচুর দেখতে হয়, প্রকৃতিকে অবজার্ভ করতে হয়। তেমনি একজন পাবলিক স্পিকারকে কথা বলার জন্য অন্যদের কথাও শুনতে হয় প্রচুর। ভালো রাধুনি হতে হলে ‘সেন্স অব টেস্ট’ ডেভেলপ করতে হয়, আর এই সেন্স তৈরি হয় অন্যদের রান্না চেখে দেখতে দেখতে।

আইডিয়া কখনো শূন্য থেকে তৈরি হয় না। আল্লাহ মানুষের অন্তরে কিছু ইনেট ক্রিয়েটিভি দিয়ে দেন, ফলে মানুষ প্রকৃতি এবং পূর্ববর্তী কাজকে অবজার্ভ করার মাধ্যমে নতুন নতুন আইডিয়া জেনারেট করতে পারে। আর তাই পূর্ববর্তী কাজ থেকে মানুষ আরও বেটার কিছু সৃজন করতে পারে।

সফলতার গোপন সূত্র হলো প্রচুর অবজার্ভ করা। পূর্বতন কাজকে ভিত্তি হিসেবে নিয়ে সেটাকে আরও ভালোভাবে ডেভেলপ করা। আর এর জন্য করতে হয় প্রচুর চর্চা। তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন মানুষেরা যখন অবজার্ভেশন শেষে আরও বেটারমেন্টের জন্য ধৈর্য ধরে চেষ্টা করেন—এরপর যা তৈরি হয়, তা হয়ে ওঠে ‘মাস্টারপিস’। 

একজন মুমিন অবশ্য শুধুমাত্র পর্যবেক্ষণ আর প্রচেষ্টার ওপরেই নির্ভর করে না; বরং আল্লাহ যেভাবে বলেছেন—পর্যবেক্ষণ ও প্রচেষ্টার পাশাপাশি মুমিমরা সালাত ও সবরের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্যও প্রার্থনা করে। দুআ হলো মুমিনের উত্তম হাতিয়ার। 

সুতরাং এই লেখা থেকে কিছু গুরুত্বপূর্ণ শব্দ বা কী-ওয়ার্ড মনে টুকে নিন, তবেই সফলতা আপনার কাছে ধরা দেবে; কী-ওয়ার্ড গুলো হলো—পর্যবেক্ষণ, প্রচেষ্টা, সবর, সালাত ও দুআ।

সিয়ান | বিশুদ্ধ জ্ঞান | বিশ্বমান

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?